পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV Bharat / technology

আজ থেকে আকাশে দুটি চাঁদ ! কীভাবে দেখবেন ? - 2024 PT5

2 Moons in Sky: 29 সেপ্টেম্বর থেকে আকাশে দেখা যাবে 'দুটি চাঁদ' ৷ প্রায় তিন দশক পর এমন বিরল ঘটনা ঘটতে চলেছে বলে জানা গিয়েছে। কিন্তু কেন এমন হল? এরপর আবার কবে ঘটবে এমন অভাবনীয় ঘটনা?

2 Moons in Sky
আকাশে দেখা যাবে দুটি চাঁদ (ইটিভি ভারত)

বারাণসী, 29 সেপ্টেম্বর: একই আকাশে দুই চাঁদ ! রবিবার থেকে এমনই বিরল দৃশ্যের স্বাক্ষী থাকতে চলেছে বিশ্ববাসী ৷ দীর্ঘ 27 বছর পর 29 সেপ্টেম্বর থেকে আগামী 56 দিন আকাশে থাকবে দুটি চাঁদ ৷ বছরের পর বছর ঘটে চলেছে বিষ্ময়কর এই ঘটনা ৷ বিজ্ঞানীরা এই বিরল দৃশ্যের নাম দিয়েছেন '2024 PT5' ৷ দ্বিতীয় এই চাঁদকে 'মিনি মুন' বলেও আখ্যা দিয়েছেন তাঁরা ৷ টেলিস্কোপের সাহায্যে এই চাঁদকে খুব সহজেই দেখা যাবে ৷ খালি চোখে অবশ্য দেখা কঠিন। পৃথিবীর চারিদিকে ঘুরবে এই 'চাঁদ' ৷ তবে এতে পৃথিবী বা চাঁদের কোনও ক্ষতি হবে না, জানিয়েছেন বিজ্ঞানীরা ৷

সত্যি কী দুটি চাঁদ দেখা যাবে আকাশে ?

বিরল এই দৃশ্যের সম্পর্কে বৈজ্ঞানিক ব্যাখ্যা দিয়েছেন বেনারস হিন্দু বিশ্ব বিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক অভয় কুমার সিং ৷ তিনি জানান, আদতে এটি কোনও চাঁদ নয়, গ্রহাণু ৷ পৃথিবী ও মঙ্গলের মধ্যবর্তী এই গ্রহাণু কক্ষপথ থেকে বিচ্যুত হয়ে পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়েছে ৷ চাঁদের সঙ্গে অর্ধবৃত্তাকারে পৃথিবীর চারিদিকে ঘুরছে ৷ গ্রহাণুটির আকার বড় হওয়ায় একে ঠিক চাঁদের মতোই দেখতে ৷ বিজ্ঞানীর কথায়, গ্রহাণুটি এসেছে 'অর্জুন বেল্ট' থেকে ৷ আর তাই একে 'অর্জুন বেল্টের চাঁদ'ও বলা হয় ৷

'মিনি মুনের আকার'...

অধ্যাপক অভয় কুমার সিং জানান, চাঁদের মতো দেখতে এই গ্রহাণুর আকার 33 ফুট ৷ এটি পৃথিবীর কক্ষপথ থেকে প্রায় 4.5 মিলিয়ন কিলোমিটার দূরত্বে থাকবে । এটি ঘণ্টায় 3 হাজার 540 কিলোমিটার বেগে পৃথিবীর চারপাশে তার আবর্তন সম্পন্ন করবে । 56 দিন পরে এটি ফের 'অর্জুন বেল্টে' ফিরে যাবে।

কীভাবে দেখা যাবে এই বিরল দৃশ্য়টি ?

অধ্যাপক অভয় কুমার জানান, আকারে চাঁদের থেকে বেশ ছোট এই গ্রহাণু ৷ চাঁদের মতো উজ্জ্বলও নয় । এটি শিলা উপাদান দিয়ে তৈরি । এই কারণে পৃথিবী থেকে স্বাভাবিক চোখে দেখা কঠিন । তাই এই বিরল দৃশ্যটি দেখতে 30 ইঞ্চির টেলিস্কোপ প্রয়োজন । একটি বড় টেলিস্কোপের মাধ্যমে পৃথিবী থেকে খুব সহজেই দেখা যাবে 'মিনি মুন'কে ৷ 29 তারিখ থেকে নাসা এবং অন্যান্য বিজ্ঞানীরা এটি নিয়ে গবেষণা শুরু করবেন ।

27 বছর পর এই বিরল দৃশ্যের পুনরাবৃত্তি ঘটবে...

কয়েক দশকে একবার মিনি মুনের ঘটনা ঘটে । এই ঘটনা 2055 সালে ফের দেখা যেতে পারে ।

মিনি মুন থেকে পৃথিবীর কোনও ক্ষতি হবে কী ?

2013 সালে পৃথিবীর কাছে থাকা একটি গ্রহাণু বিস্ফোরিত হয় ৷ এর ফলে রাশিয়ার চেলিয়াবিনস্কের অনেক এলাকা ক্ষতিগ্রস্ত হয় । আহতও হন বহু মানুষ । আবারও পৃথিবীর কাছাকাছি চলে এসেছে একটি গ্রহাণু । PT5 পৃথিবী থেকে প্রায় 2.6 মিলিয়ন দূরত্বে প্রদক্ষিণ করবে । এই দূরত্ব চাঁদ এবং পৃথিবীর দূরত্বের চেয়ে প্রায় 10 গুণ বেশি । এই কারণে এই গ্রহাণু থেকে পৃথিবীর কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা নেই ।

কবে দেখা যাবে এই মিনি মুন ?

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, 29 সেপ্টেম্বর থেকে আমেরিকার স্থানীয় সময় বিকাল 3টে 54 মিনিটে এই বিরল দৃশ্য়টি দেখা যাবে ৷ ভারতেও দেখা যাবে এই দৃশ্য ৷ তবে 9 ঘণ্টা 30 মিনিট আগে ৷ অর্থাৎ, সকাল 6টা 24 মিনিটে থেকে দেখা যাবে ।

ABOUT THE AUTHOR

...view details