পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পাশাপাশি পতাকা নিয়ে হেঁটেও লক্ষ্যপূরণ হয়, বামেদের সঙ্গে জোট প্রসঙ্গে দাবি শুভঙ্করের

উপনির্বাচনে বামেদের সঙ্গে জোট হয়নি । একা লড়ছে কংগ্রেস। বছর দুয়েক বাদে বিধানসভা নির্বাচনে কী হবে? ইটিভি ভারতের মুখোমুখি শুভঙ্কর সরকার।

SUBHANKAR SARKAR
প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Updated : 4 hours ago

কলকাতা, 27 অক্টোবর: মাস দেড়েক আগে পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সভাপতির দায়িত্ব পেয়েছেন শুভঙ্কর সরকার ৷ এরপর নির্বাচনে বাম-কংগ্রেসের আসন সমঝোতা হবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল।

ছটি বিধানসভার উপনির্বাচনে তার বাস্তবায়ন ঘটেছে। নিজেদের শক্তি পরীক্ষা করতে একলা লড়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস । 2026 সালের বিধানসভা নির্বাচনেও কি কংগ্রেস একলা হাঁটার লক্ষ্যেই এগোচ্ছে ? ইটিভি ভারতের মুখোমুখি হয়ে এরকম একাধিক প্রশ্নের উত্তর দিলেন শুভঙ্কর সরকার ।

ইটিভি ভারতের মুখোমুখি প্রদেশ কংগ্রেস সভাপতি শুভঙ্কর সরকার (ইটিভি ভারত)


ইটিভি ভারত :সভাপতি পদে বসার প্রথম দিনেই দলের শক্তি বৃদ্ধি এবং শক্তি যাচাইয়ের কথা বলেছিলেন ৷ এখনও পর্যন্ত কতদূর এগোলেন ?

শুভঙ্কর : কতদূর এগিয়েছি বা কতদূর এগোব তা সময়ই বলবে। এখনই বলার সময় আসেনি। দল এমন একটা জিনিস যাকে রোজ মানুষের কাছে তুলে ধরতে হয় । কংগ্রেসের আদর্শ এবং লক্ষ্য কী তা-ও তুলে ধরতে হয় । বিপণনের যুগে মানুষ প্রতি মুহূর্ত গোটা বিশ্বের খোঁজখবর রাখছেন । ফলে রাজনৈতিক দলগুলোকেও মানুষের কাছে পৌঁছতে বিভিন্ন পথ অবলম্বন করতে হচ্ছে। মানুষ সেই সমস্ত পথ গ্রহণও করছেন। রাজনীতির অভিমুখ বদলাচ্ছে । রাজনীতির বাগান সমৃদ্ধ হচ্ছে । কংগ্রেসকে ঘিরে দেশের রাজনৈতিক ইতিহাসের পাশাপাশি দেশ সমৃদ্ধ হওয়ার ইতিহাসও জড়িত ৷ আর তাই সামগ্রিকভাবে কংগ্রেস মানে এক আন্দোলন। মানুষের কাছে আশা-আকাঙ্ক্ষার প্রতীক। আবার অভিমানেরও একটা জায়গা। এরকম একটা রাজনৈতিক দলের সভাপতি হতে পেরে আমি গর্বিত ।


ইটিভি ভারত : দলীয় স্তরে একটা অভিমান তো ছিলই । সভাপতি বদলের পর সাধারণ মানুষ থেকে দলীয় কর্মীরা কি নতুন সভাপতির সঙ্গ পাচ্ছেন ?

শুভঙ্কর : দলীয় স্তরে কী ছিল না ছিল তা আমি জানি না । একেকজন মানুষের কাজ করার ধরন একেকরকম। কেউ কম কথা বলেন, কেউ বেশি কথা বলেন আবার কেউ চলতে চলতেও কথা বলেন। আর তাই বিভিন্ন সভাপতি বিভিন্নভাবে কাজ করবেন ।


ইটিভি ভারত :সম্প্রতি উত্তরবঙ্গের এক ব্লক সভাপতি তার গুটিকতক কর্মী নিয়ে আপনার কাছে এসেছিলেন । তিনি বলেছিলেন,"কাজ দিন । দলের কাজ করতে পারছি না । দলটাকে বাঁচাতে পারছি না ।" কী পরামর্শ দিলেন ?

শুভঙ্কর : আপনার কাছে কে এরকম অভিযোগ করল আমি জানি না । যদি কেউ কাজ করতে চায়, তাকে কি কেউ আটকে রাখতে পারে ? যিনি কাজ করতে চান তাঁর নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট প্যাটার্ন থাকে ৷ সেই প্যাটার্ন ফলো করলে দলীয় রীতি-নীতি মানলে নিশ্চয়ই কাজ করতে পারবেন।

ইটিভি ভারত : জেলার দলীয় নেতাদের পরামর্শ নিয়ে উপনির্বাচনে একলা চলার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস । ভোটের প্রচারে তাহলে কি কংগ্রেস এবার সিপিএম বা বামেদের বিরুদ্ধে সুর চড়াবে ?

শুভঙ্কর : প্রচারের সময়ই বোঝা যাবে । এই মুহূর্তে বলা সম্ভব নয় । আপনারা ফোন ক্যামেরা নিয়ে লক্ষ্য রাখবেন ৷ ক্যামেরাবন্দি করবেন, আমরা কী বলছি ।

ইটিভি ভারত : ইন্ডিয়া জোটে বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম রূপ দেখা যাচ্ছে । এখানে যেমন বামেদের সঙ্গে লিবারেশনের জোট হয়েছে । কংগ্রেসের হয়নি । ঝাড়খণ্ডে আবার নির্বাচনে লিবারেশনের সঙ্গে কংগ্রেসের জোট হলেও সিপিএম বা সিপিআই এর সঙ্গে আসন সমঝোতা হয়নি। বরং, জামতাড়া আসনে সিপিএমও প্রার্থী দিয়েছে কংগ্রেসও প্রার্থী দিয়েছে ।

শুভঙ্কর : ঝাড়খণ্ডের বিষয়টি সেখানকার নেতারা বলবেন ৷ আমি এই মুহূর্তে কিছু বলছি না। তবে, রাজনীতিতে কৌশল একটা বড় একটা জিনিস । ফলে নির্বাচনের সময় কৌশলগত দিক থেকে কী অবস্থান গ্রহণ করা হয় তা সম্পূর্ণ পার্টির বিষয় । এটুকুই আমি বলতে পারি ছ'টি বিধানসভা উপনির্বাচনে আমাদের প্রার্থী আছেন । আমাদের প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন । সেই সব প্রার্থীদের সমর্থনে আমরা প্রচার করব ৷ তাঁরা নিজেও প্রচার করবেন । মানুষ সিদ্ধান্ত নেবেন তাঁরা কাকে বেছে নেবেন ।

ইটিভি ভারত : একলা চলে দলকে শক্তিশালী করার চেষ্টা করছেন ৷ তাহলে কি 26-এর বিধানসভা ভোটে বিশেষ কিছু পরিবর্তন হবে ?

শুভঙ্কর : আমাদের মিশন 2026 সালের বিধানসভা নির্বাচন । তার আগে দলীয় স্তরের নানা কর্মসূচি আছে । পদ্ধতিগত অবস্থানও নেওয়া হবে । ব্লক স্তর থেকে পঞ্চায়েত কিংবা জেলা- সব স্তরেই সংগঠন মজবুত করার কাজ চলবে । কিন্তু তার আগে এই উপনির্বাচন এবং পুজো থাকায় কিছুটা থমকে গেল বিষয়টি । 13 নভেম্বর উপনির্বাচন সম্পন্ন হওয়ার পরেই জোরকদমে সেই কাজ চলতে থাকবে ।

ইটিভি ভারত : মুজাফফর আহমেদ ভবন বা সিপিএম রাজ্য দফতর এবং কংগ্রেসের বিধান ভবনের দূরত্ব অনেকটাই কম । তারপরেও যোগাযোগে দেরি হওয়ার কারণে উপনির্বাচনে আসন সমঝোতা হল না বাম কংগ্রেসের । বিধানসভা নির্বাচনে কি পুনরাবৃত্তি ঘটবে ?

শুভঙ্কর : আমরা প্রতিদ্বন্দ্বিতা করছি । আবার বলছি, রাজনীতিতে কৌশল একটা বিষয় । রাজনীতিতে ক'পা এগিয়ে গিয়ে ক'পা পিছোতে হবে বা কখন কত পা এগিয়ে যাওরা যাবে তা সবই সময় এবং পরিস্থিতির উপর নির্ভর করে । একইভাবে একসঙ্গে ঝান্ডা নিয়ে না এগিয়ে পাশাপাশি এগিয়েও লক্ষ্যপূরণ করা যায়। সবটাই কৌশলগত দিক । দেখতে থাকুন । এখন শুধু এটুকু দেখুন কংগ্রেস তার ঝান্ডা নিয়ে ছ'টি বিধানসভা কেন্দ্রের রাস্তায় থাকবে ।

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details