পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

শিলিগুড়িতে হরিণের শিং-সহ গ্রেফতার ভুটানের দুই শরণার্থী

Deer Horns Recovered: বণ্যপ্রাণ সামগ্রী পাচারের অভিযোগ ৷ এসএসবি ও বন দফরের যৌথ অভিযানে গ্রেফতার নেপালে থাকা ভুটানের শরণার্থী বাবা ও ছেলে ৷ তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে সজারুর মাংস ও হরিণের শিং ৷

By ETV Bharat Bangla Team

Published : Feb 12, 2024, 4:18 PM IST

Deer Horns Recovered
হরিণের শিং

শিলিগুড়ি, 12 ফেব্রুয়ারি:গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে বড়সড় সাফল্য পেল বন দফতর । পাচারের আগে অভিযানে উদ্ধার সজারু (ইন্ডিয়ান ক্রেস্টেড পরকুপাইন) এবং সম্বর হরিণের মাংস ও শিং। ঘটনায় নেপালে থাকা ভুটানের দুই শরণার্থীকে গ্রেফতার করেছেন বন দফতর ও সশস্ত্র সীমা বলের জওয়ানরা। তাঁরা সম্পর্কে বাবা ও ছেলে বলে জানা গিয়েছে। বন্যপ্রাণ সামগ্রী নেপালে পাচারের চেষ্টা করা হচ্ছিল অভিযোগ ৷ তার আগে এসএসবি'র 8 নম্বর ব্যাটেলিয়ন ও দার্জিলিং ওয়াইল্ড লাইফ ডিভিশনের শুকনা স্কোয়াড রেঞ্জের বনকর্মীরা ওই যৌথ অভিযান চালান।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, ধৃতরা হল কেদারনাথ ভুজেল (50) ও টিকারাম ভুজেল (27) । তাঁরা নেপালের সিনচারেতে ভুটানের শরণার্থী শিবিরের বাসিন্দা। ধৃতদের সোমবার শিলিগুড়ি আদালতে তোলা হলে বিচারক জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন। ধৃতদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন দার্জিলিং ওয়াইল্ড লাইফ ডিভিশনের ডিভিশনাল ফরেস্ট অফিসার বিশ্বনাথ প্রতাপ। তিনি বলেন, "ধৃতদের কাছ থেকে প্রচুর পরিমাণে বিপন্নপ্রায় প্রজাতির সজারুর মাংস ও স্পটেড ডিয়ারের অনেকগুলো শিং উদ্ধার হয়েছে । ঘটনায় আর কেউ জড়িত রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে ।"

আরও জানা গিয়েছে, ধৃতরা ওই বণ্যপ্রাণ সামগ্রী অসম থেকে নিয়ে এসেছিল । অসম থেকে এনে তা শিলিগুড়ি সংলগ্ন খড়িবাড়ির ভারত-নেপাল সীমান্ত দিয়ে নেপালে পাচারের পরিকল্পনা ছিল তাদের । তবে শিলিগুড়িতে পৌঁছনো মাত্র শিবমন্দির এলাকায় এশিয়ান হাইওয়েতে গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালান এসএসবির 8 নম্বর ব্যাটেলিয়নের জওয়ান ও শুকনা স্কোয়াডের বন কর্মীরা । অভিযানে ধৃতদের হেফাজত থেকে উদ্ধার হয় কেজি সজারুর মাংস এবং পাঁচটি সম্বর হরিণের শিং, যার ওজন 1 কেজি 116 গ্রাম। এছাড়াও তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে তিনটে মোবাইল, নেপাল ও ভারতের জোড়া সিম কার্ড, ভুটানের শরণার্থীর পরিচয়পত্র এবং ভুটান ও ভারতের নগদ টাকা।

আরও পড়ুন:

  1. শিলিগুড়িতে উদ্ধার কোটি টাকার বার্মাটিক কাঠ-সহ তিন জোড়া হরিণের শিং, ধৃত 4
  2. খোদ কলকাতার এক গোডাউন থেকে উদ্ধার হরিণের 945টি শিং
  3. শিলিগুড়িতে হরিণের শিং-সহ গ্রেফতার পাচারকারী

ABOUT THE AUTHOR

...view details