পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV Bharat / state

তৃণমূল পেল 2 সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ, বঙ্গ বিজেপি থেকে সদস্য কারা ? - Parliamentary Standing Committee

Parliamentary Standing Committee: তৃতীয় বৃহত্তম দল হিসাবে তৃণমূল পেল দুটি সংসদীয় স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানের পদ ৷ বঙ্গ বিজেপি থেকে বেশ কয়েকজন সাংসদ বিভিন্ন স্থায়ী কমিটির সদস্য হয়েছেন ৷

ETV BHARAT
তৃণমূল পেল 2 সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ (নিজস্ব চিত্র)

কলকাতা, 27 সেপ্টেম্বর:গত কয়েকদিন ধরে রাজনৈতিক মহলে এই নিয়ে আলোচনা চলছিল । এই মুহূর্তে সাংসদ সংখ্যায় তৃণমূল কংগ্রেস দেশের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল হলেও গত লোকসভা নির্বাচনের শেষ পর্বে এসে দেখা গিয়েছিল যে, কোনও সংসদীয় স্থায়ী কমিটিতেই তৃণমূল কংগ্রেসের কোনও সাংসদ চেয়ারম্যান ছিলেন না । কিন্তু মোদি সরকারের তৃতীয় ইনিংসে তৃণমূল কংগ্রেসকে দুটি সংসদীয় কমিটির চেয়ারম্যানের পদ দেওয়া হল ।

এর মধ্যে একটি শিল্প ও বাণিজ্য বিষয়ক কমিটি । অন্যটি হল রসায়ন ও সার সংক্রান্ত কমিটি । বাণিজ্য মন্ত্রকের অধীনস্থ সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হয়েছেন দোলা সেন এবং সার সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে বেছে নেওয়া হয়েছে তৃণমূল সাংসদ কীর্তি আজাদকে । গতকাল রাতে বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে জানানো হয়েছে ।

নির্বাচনে জয়ী হওয়ার পর গত কয়েকদিন ধরেই স্থায়ী কমিটির পদে জায়গা পাওয়া নিয়ে তৃণমূল সাংসদেরা সরব হয়েছিলেন । বাংলার শাসকদলের তরফে বলা হয়েছিল, লোকসভা এবং রাজ্যসভার আসন মিলিয়ে তৃণমূলের সাংসদ সংখ্যা বেড়েছে, এই অবস্থায় তাঁদের বেশি সংখ্যক চেয়ারম্যান পদ দেওয়া হোক ।

তৃণমূলের লোকসভা এবং রাজ্যসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং ডেরেক ও'ব্রায়েন গতরাত পর্যন্ত দাবি করেছেন, তাঁদের সঙ্গে কেউ যোগাযোগ করেননি । কিন্তু পরে জানা যায়, তৃণমূলকে দুটি সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ দেওয়া হয়েছে । বিষয়টি নিয়ে রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েনের সঙ্গে সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজুর কথা হয়েছে বলে খবর ।

জানা গিয়েছে, কংগ্রেসকে চারটি সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান পদ দেওয়া হয়েছে । ডিএমকে দলকে দেওয়া হয়েছে দুটি সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান পদ । এদিকে, এদিন বঙ্গ বিজেপির সাংসদদের বিভিন্ন স্থায়ী কমিটিতে পদ পাওয়ার বিষয়টিও প্রকাশ করা হয়েছে ৷ এক্ষেত্রে মালদহ উত্তরের সাংসদ খগেন মুর্মুকে রেলের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য করা হয়েছে । রাজ্যসভার সাংসদ তথা রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য এবং পুরুলিয়ার সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতোকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র বিষয়ক, জলপাইগুড়ির সাংসদ জয়ন্ত রায়কে অর্থ বিষয়ক, রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকারকে প্রতিরক্ষা বিষয়ক এবং তমলুকের সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে শিক্ষা, নারী, শিশু, যুব এবং ক্রীড়া বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে মনোনীত করা হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details