পশ্চিমবঙ্গ

west bengal

বন্যার জল কমলেই শুরু হবে বাঁধের কাজ, পুরশুড়ায় গিয়ে আশ্বাস মুখ্যসচিবের - Relief Distribution in Pursurah

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Updated : 4 hours ago

Flood Situation in Hooghly: বন্যা দুর্গত মানুষদের পরিস্থিতি দেখতে পুরশুড়াতে গেলেন মুখ্যসচিব মনোজ পন্থ ৷ ত্রাণ বিলিও করলেন তিনি ৷ ত্রাণ সামগ্রী নেওয়ার সময় কান্নায় ভেঙে পড়লেন সর্বহারা মানুষগুলি ৷

Flood Situation in Hooghly
পুরশুড়াতে ত্রাণ বিতরণ মনোজ পন্থের (নিজস্ব ছবি)

পুরশুড়া, 22 সেপ্টেম্বর:বন্যা দুর্গত এলাকা পরিদর্শনে গেলেন রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থ । রবিবার তিনি হুগলি জেলার পুরশুড়াতে এলাকা পরিদর্শন করেন । পাশাপাশি মুখ্যসচিব বন্যা দুর্গত মানুষদের হাতে ত্রাণ সামগ্রীও তুলে দেন ।

পুরশুড়ায় বন্যা পরিস্থিতি পরিদর্শনে মুখ্যসচিব (ইটিভি ভারত)

তিনি বলেন, "বন্যা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই সেচ দফতরের আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠকে বসব । বারবার বাঁধ ভেঙে যাওয়ার কারণ খতিয়ে দেখা হবে ৷ ভবিষ্যতে যাতে এই ধরনের খারাপ পরিস্থিতির সৃষ্টি না-হয়, সেদিকেও নজর রাখা হবে ।"

অসহায় মানুষদের পাশে থাকার আশ্বাস দেন মনোজ পন্থ । জল কমলেই বাঁধের কাজ শুরু হবে বলেও জানান তিনি । মুখ্যসচিবের কথায়, "এই মুহূর্তে যেভাবে দুর্গত মানুষদের সাহায্য করা সম্ভব সবটাই করার চেষ্টা করা হবে ।"

এ দিন এই ত্রাণ শিবিরে মুখ্যসচিব মনোজ পন্থের সঙ্গে উপস্থিত ছিলেন আরামবাগের সাংসদ মিতালি বাগ, রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না-সহ আরও অন্যান্য আধিকারিকরা । ত্রাণ সামগ্রী নেওয়ার সময় কান্নায় ভেঙে পড়লেন বাড়িহারা মানুষগুলি । হাত জোড় করে তাঁরা আর্জি জানান, ভবিষ্যতে এই ভয়াবহ বন্যা যাতে না-হয় তার আগাম ব্যবস্থা যেন নেওয়া হয় । মুখ্যসচিব তাঁদের আশ্বাস দিয়েছেন । আপাতত যে সাহায্য করা হচ্ছে, তা গ্রহণ করার অনুরোধও করেছেন তিনি ।

3 দিনের অবিরাম বৃষ্টি ও একটার পর একটা বাঁধ ভাঙার ফলে জটিল পরিস্থিতির সৃষ্টি হয় পুরশুড়ায় ৷ তবে বর্তমানে সেই পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর । বন্যার জলে একাধিক বাড়ি ভেঙে গিয়েছে এবং বেশকিছু মানুষের প্রাণহানির ঘটনাও ঘটেছে । ফলে বন্যার ভয়াবহতায় এখনও আতঙ্কিত সাধারণ মানুষ । যদিও এখনও বহু এলাকা জলমগ্ন রয়েছে । এখনও বহু মানুষের ঠিকানা ত্রাণ শিবির । বেশ কিছু স্বেচ্ছাসেবী সংস্থা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে অসহায় মানুষগুলোর দিকে । তবে সকলের একটাই প্রশ্ন আর কত দিন ?

অন্যদিকে, পুনরায় বঙ্গোপসাগরে নিম্নচাপ চোখ রাঙাচ্ছে ৷ এই সংবাদ শুনে গায়ে কাঁটা দিয়ে উঠছে বন্যা কবলিত অসহায় মানুষগুলির । পুনরায় আতঙ্কে শিউরে উঠে তাঁদের প্রশ্ন, বাড়ি কি তাহলে আর ফিরতে পারব না ? অসহ্য গরম উপেক্ষা করে একটার পর একটা দিন অতিবাহিত করছেন তাঁরা । ত্রাণের সামগ্রীতে তাঁদের কতদিন চলবে, কেই বা জানে । প্রতিটি রাজনৈতিক দল ও স্বেচ্ছাসেবী সংস্থা অবশ্য পাশে থাকার আশ্বাস দিচ্ছে সর্বদাই । পরিস্থিতি খুব শীঘ্রই স্বাভাবিক হোক, এমনটাই এখন হাজার হাজার মানুষের প্রার্থনা ।

উল্লেখ্য, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও পুরশুড়ার বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়েছিলেন ৷ এরপর শনিবার সেখানে যান রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী । বন্যা দুর্গতদের ত্রাণ বিলি করেন তিনি । পাশাপাশি মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে তিনি বলেন, "এটা মমতা মেড বন্যা ৷"

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details