পশ্চিমবঙ্গ

west bengal

বৃষ্টিতে বন্ধ 10 নম্বর জাতীয় সড়ক, প্রতিদিন 100 কোটি টাকার ক্ষতি সিকিম সরকারের - LANDSLIDES IN SIKKIM

By ETV Bharat Bangla Team

Published : Jul 10, 2024, 4:15 PM IST

Sikkim CM about Tourism: ফুঁসছে তিস্তা ৷ টানা ভারী বৃষ্টিতে ধসে গিয়েছে পাহাড়ের একাধিক এলাকা ৷ তিস্তার জলে তলিয়ে গিয়েছে 10 নম্বর জাতীয় সড়কের বেশ কিছু অংশ ৷ ফলে পুজোর আগে পর্যটন শিল্পে কোটি কোটি টাকার লোকসানের মুখে সিকিম সরকার ৷

Sikkim CM about Tourism
ক্ষতির মুখে সিকিম পর্যটন শিল্প (নিজস্ব চিত্র)

শিলিগুড়ি, 10 জুলাই: ভারী থেকে অতিভারী বৃ্ষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ ৷ টানা বৃষ্টিতে ধস নেমেছে পাহাড়ের একাধিক এলাকায় ৷ তিস্তায় তলিয়ে গেছে বাংলা-সিকিম লাইফ লাইন 10 নম্বর জাতীয় সড়কের বেশ কিছু অংশ ৷ ফলে বন্ধ 10 নম্বর জাতীয় সড়ক ৷ আর এই কারণে প্রতিদিন প্রায় 100 কোটি টাকার রাজস্ব ক্ষতি হচ্ছে সিকিম সরকারের । এমন দাবি করেছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং।

10 নম্বর জাতীয় সড়ক বন্ধ থাকায় আরও একবার উদ্বেগ প্রকাশ করেছেন তিনি । শিলিগুড়ি থেকে কালিম্পং, দার্জিলিং ও সিকিম যোগাযোগের মূল ভরসা হল এই সড়ক । কিন্তু টানা ভারী বৃষ্টির জেরে সড়কের একাধিক জায়গা ধসে গিয়েছে ৷ সেকারণে বিগত প্রায় দশ দিন ধরে বন্ধ রয়েছে জাতীয় সড়কটি । বন্ধ রয়েছে সমস্তরকম যান চলাচল । বিকল্প পথ খোলা থাকলেও সেদিক দিয়ে ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে । এতে সিকিমের পরিস্থিতি আরও বেশি উদ্বেগজনক হয়ে উঠছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী ।

লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছে গাড়ি (নিজস্ব চিত্র)

জাতীয় সড়কটি বন্ধ থাকায় কালিম্পং জেলার দিকে ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে । দাঁড়িয়ে রয়েছে সারি সারি লাইন দিয়ে কয়েকশো গাড়ি। মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং বলেন, "10 নম্বর জাতীয় সড়ক বন্ধ থাকায় সিকিমের ট্রাফিক ব্যবস্থাতেও প্রভাব পরেছে । আমরা প্রতিদিন সিকিমে প্রবেশের ক্ষেত্রে যে টোল বা কর আদায় করি তা সরাসরি রাজ্যের রাজস্বের ভান্ডারে আসে ৷ এই মুহূর্তে সেটাও পাওয়া যাচ্ছে না। তাতে প্রায় প্রতিদিন 100 কোটি টাকার ক্ষতি হচ্ছে সরকারের।"

দাঁড়িয়ে পর্যটকরা (নিজস্ব চিত্র)

সম্প্রতি 10 নম্বর জাতীয় সড়কের পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ, সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ির সঙ্গে সাক্ষাৎ করেন প্রেম সিং তামাং। দ্রুত কেন্দ্রীয় সংস্থাকে দিয়ে সড়ক মেরামত ও সংস্কারের দাবি জানান তিনি। প্রয়োজনে সাধারণ মানুষ এবং সেনাকে ব্যবহার করা হোক বলেও জানান তিনি।

কেন্দ্র দ্রুত পদক্ষেপ না-করলে পরিস্থিতি আরও জটিল হতে পারে বলে প্রধানমন্ত্রী ও নীতিন গড়কড়িকে জানিয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী। চিকেন নেক শিলিগুড়ি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই এলাকা দিয়ে কালিম্পং হয়ে বাংলা-সিকিম সীমান্তের পাশাপাশি ইন্দো-চিন সীমান্ত-সহ উত্তর-পূর্ব ভারতে যাতায়াতের অন্যতন সড়কপথ 10 নম্বর জাতীয় সড়ক। ফলে সড়কটি বন্ধ থাকায় আর্থ-সামাজিক দিক দিয়ে ক্ষতির মুখে পড়ছে সিকিম।

তিস্তার জলে ধসে গিয়েছে রাস্তা (নিজস্ব চিত্র)

সিকিমের মুখ্যমন্ত্রীর পাশাপাশি দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা ও সিকিমের সাংসদ একইভাবে কেন্দ্রীয় সংস্থাকে কাজে লাগানোর জন্য দাবি জানান। সম্প্রতি অক্টোবরের হড়পা বানের জন্য সিকিমে তিস্তা নদীখাত 8 থেকে 10 মিটার বেড়ে গিয়েছে । তাতে নদীর স্রোত আরও বেশি জাতীয় সড়কের ক্ষতি করছে ।

ABOUT THE AUTHOR

...view details