পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Jul 2, 2024, 6:44 AM IST

Updated : Jul 2, 2024, 7:25 AM IST

ETV Bharat / state

বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, ভারী বর্ষায় আরও বিপদ উত্তরে - WEST BENGAL MONSOON UPDATE

West Bengal Weather Report: ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে উত্তরবঙ্গে দুর্যোগ ক্রমশ বাড়বে ৷ তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ থাকবে মাঝারি ৷ এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর ৷

Monsoon Update
বঙ্গে বর্ষার পূর্বাভাস (নিজস্ব চিত্র)

কলকাতা, 2 জুলাই: দক্ষিণবঙ্গে কেবল অস্বস্তিকর গরমে রাশ টেনেছে বৃষ্টি ৷ অথচ উত্তরবঙ্গে রুদ্ররূপ ধারণ করেছে বর্ষার এই বৃষ্টি । দুর্যোগ ক্রমশ বাড়ছে সেখানে । আলিপুর আবহাওয়া দফতর চলতি জুলাই মাসে বঙ্গে বৃষ্টির পরিমাণ বৃদ্ধির কথা জানিয়েছে । তবে পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গে স্বস্তি নামলেও উত্তরবঙ্গে বিপদ আরও বাড়বে ।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত বলেন, "উত্তরবঙ্গে আগামী 24 ঘণ্টায় প্রবল বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে । দার্জিলিং ও জলপাইগুড়িতে 200 মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে । অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং উত্তর দিনাজপুর জেলায় । ভারী বৃষ্টি হবে মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায় ।" আজ, মঙ্গলবার জুলাই দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে । বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে ।

আগামীকাল, বুধবার থেকে শুক্রবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় । ভারী বৃষ্টির দার্জিলিং, কালিম্পং এবং উত্তর দিনাজপুর জেলায় হতে পারে । আবহাওয়া দফতর মনে করছে, এই প্রবল বৃষ্টিতে ধস নামতে পারে উত্তরবঙ্গের একাধিক এলাকা । বিচ্ছিন্ন হতে পারে সড়ক যোগাযোগ ব্যবস্থা । বাড়তে পারে নদীর জলস্তরও । তিস্তা, জলঢাকা নদীতে জলস্তর বিপদসীমা পৌঁছতে পারে বলেও অনুমান আবহাওয়া দফতরের । কার্যত, বর্ষার এই বৃষ্টির কারণে উত্তরবঙ্গে বিপদ ক্রমশ বাড়বে বলেই মত হাওয়া অফিসের ৷

এদিকে, দক্ষিণবঙ্গে ইতিমধ্যে পুরোপুরি প্রবেশ করেছে বর্ষা। সে কারণে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মেঘলা আকাশ দেখা যাবে দক্ষিণের সমস্ত জেলাতে । পশ্চিমের জেলা মূলত বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস । বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি দক্ষিণবঙ্গের সব জেলাতেই হওয়ার সম্ভাবনা রয়েছে । বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে । আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার থেকে ভারী বৃষ্টি হবে পূর্ব দিক ও উপকূলের জেলাতে । মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ 24 পরগনাতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে । কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে দুই-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতাও রয়েছে ।

কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে পুরো সপ্তাহ জুড়েই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা হবে । সোমবার কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 30.6 ডিগ্রি, যা স্বাভাবিকের চেয়ে 2 ডিগ্রি কম । সর্বনিম্ন তাপমাত্রা 27.9 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে 1.2 ডিগ্রি বেশি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ 94 শতাংশ এবং সর্বনিম্ন 83 শতাংশ । আজ, মঙ্গলবার দিনের আকাশ থাকবে মেঘলা । বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা 31 ডিগ্রি এবং 27 ডিগ্রির আশেপাশে থাকবে ।

Last Updated : Jul 2, 2024, 7:25 AM IST

ABOUT THE AUTHOR

...view details