পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

সরকারি জমিতে তৃণমূলের পার্টি অফিস ! বারাসতে শুরু জমি জরিপ - Government Land Encroachment

Government Land Encroachment: ইটিভ ভারতের খবরের জের। সরকারি জমিতে তৃণমূলের পার্টি অফিস করার যে অভিযোগ উঠেছিল, তা দখলমুক্ত করার উদ্যোগ নিল প্রশাসন। শুরু হল মাপজোক।

By ETV Bharat Bangla Team

Published : Jul 8, 2024, 6:34 PM IST

Government Land Encroachment
সরকারি জমিতে তৃণমূলের পার্টি অফিস ! বারাসতে শুরু জমি জরিপ (ইটিভি ভারত)

বারাসত, 8 জুলাই: ইটিভি ভারতের খবরের জেরে অবশেষে নড়েচড়ে বসল প্রশাসন । বারাসতে সরকারি জমিতে তৃণমূলের পার্টি অফিস দখলমুক্ত করতে মাপজোক শুরু করলেন ভূমি ও ভূমি রাজস্ব দফতরে আধিকারিকরা । পার্টি অফিসের সামনের দিক থেকে পিছন দিক বরাবর ফিতে দিয়ে ভালো করে মেপে খতিয়ে দেখা হল সামগ্রিক বিষয়টি । দখল করা জমির ম‍্যাপ বের করে নিজেদের মধ্যে শলাপরামর্শও করে নেন ভূমি এবং ভূমি রাজস্ব দফতরের আধিকারিকরা ।

সরকারি জমিতে তৃণমূলের পার্টি অফিস ! বারাসতে শুরু জমি জরিপ (ইটিভি ভারত)

তবে, মাপজোকে কী উঠে এল, তা নিয়ে অবশ্য সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে চাননি তাঁরা । সরকারি জমি দখলমুক্ত করার প্রশাসনিক উদ্যোগকে সাধুবাদ জানালেও এই নিয়ে কটাক্ষ করতে ভুলছে না বিরোধীরা । শাসকদল অবশ্য পার্টি অফিস তৈরির পুরনো ইতিহাস তুলে ধরে নিজেদের ঘাড় থেকে দায় ঝেড়ে ফেলার চেষ্টা করেছেন । যদিও তাতে বিতর্ক কমেনি এতটুকু !

তৃণমূলের এই পার্টি অফিস নিয়েই বিতর্ক৷ (নিজস্ব চিত্র)

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে যখন রাজ‍্য জুড়ে সরকারি জমি ও ফুটপাত দখলমুক্ত করার তোড়জোড় শুরু হয়েছে, ঠিক তখন এর উলটো ছবি ধরা পড়ে উত্তর 24 পরগনার জেলাসদর বারাসতে । অভিযোগ, সেখানে সরকারি জমিতেই দিনের পর দিন বহাল তবিয়তে চলছে শাসকদলের কার্যালয় । প্রশাসনের নাকের ডগায় বেআইনিভাবে সেই পার্টি অফিস গড়ে উঠলেও, তা নিয়ে এতদিন কোনও মাথাব্যথা ছিল না স্থানীয় পৌর কর্তৃপক্ষের ।

সরকারি জমি দখলের অভিযোগ পাওয়ার পর জমি জরিপ ভূমি দফতরের৷ (নিজস্ব চিত্র)

এমনকি, মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেও তৃণমূল পার্টি অফিসের গায়ে কোনও আঁচ লাগেনি । উলটে কংক্রিটের একতলার পার্টি অফিসের ওপরই জোরকদমে শুরু হয়েছে দোতলা করার । ইতিমধ্যে তার ঢালাই দেওয়া পিলারও উঠে গিয়েছে একতলার ছাদে । রাজ‍্যের প্রশাসনিক প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরেও কিভাবে সেই কার্যালয় বছরের পর বছর ধরে চলছে, দু'দিন আগে সেই খবরই প্রকাশিত হয়েছিল ইটিভি ভারতে । এনিয়ে বিরোধীরাও সুর চড়াতে শুরু করেছিল । সেই খবরের জেরে চাপে পড়ে প্রশাসন । সরকারি জমিতে তৃণমূল পার্টি অফিস দখলমুক্ত করতে শেষ পর্যন্ত উদ্যোগ নিল ভূমি ও ভূমি রাজস্ব দফতর । প্রথম ধাপ হিসেবে তারা মাপজোক শুরু করল ।

সরকারি জমি দখলের অভিযোগ পাওয়ার পর জমি জরিপ ভূমি দফতরের৷ (নিজস্ব চিত্র)

এদিকে, সরকারি জমি দখলমুক্ত করার প্রশাসনিক উদ্যোগের প্রশংসা শোনা গিয়েছে এলাকাবাসীর মধ্যে । এই বিষয়ে গোপাল পাল নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, "প্রশাসনের লোকজন এসে মাপজোক করছে দেখছি । এটা একান্তই তাঁদের বিষয় । সরকার যদি পার্টি অফিস দখলমুক্ত করতে চায়, সেটা তো ভালোই হবে । তবে, পার্টি অফিস রাস্তা থেকে প্রায় পাঁচ ফুট ভিতরে রয়েছে, এটুকু বলতে পারি । প্রশাসনিক কাজে তো আমরা নাক গলাতে পারি না !"

সরকারি জমি দখলের অভিযোগ পাওয়ার পর জমি জরিপ ভূমি দফতরের৷ (নিজস্ব চিত্র)

অন‍্যদিকে, প্রশাসনের এই উদ্যোগের প্রশংসা করেও কটাক্ষ করতে ছাড়ছে না বিরোধীরা । এই বিষয়ে বিজেপির রাজ‍্য কমিটির সদস্য তাপস মিত্র বলেন, "আপনারা যদি খবর না দেখাতেন, তাহলে কী প্রশাসনের ঘুম ভাঙত ? আমার তো মনে নয় না । মাপজোক শুরু হয়েছে, ভালো । কিন্তু, শুধু মাপজোক করলেই হবে না । তৃণমূল পার্টি অফিস ভাঙার উদ্যোগও নিতে হবে । এটা যদি বিরোধীদের পার্টি অফিস হতো, তাহলে এতদিনে বুলডোজার চালিয়ে ভেঙে ফেলা হতো । আমরা চাই, অবিলম্বে শাসকদলের কার্যালয় হটিয়ে সরকারি জমিতে জনগণের স্বার্থে ব্যবহার করা হোক । তা না হলে আমরা আন্দোলনে নামব ।"

যদিও, এনিয়ে বিরোধীদেরই নিশানা করেছে শাসক শিবির । এই বিষয়ে বারাসত পৌরসভার ভাইস-চেয়ারম্যান তাপস দাশগুপ্ত বলেন, "যেখানে পার্টি অফিসটি গড়ে উঠেছে, তার পাশেই রয়েছে ইন্দিরা কলোনির বস্তি । আশির দশক থেকে পার্টি অফিসটি দেখে আসছি । তখন পার্টি অফিসটি দরমার ছিল । প্রথমে কংগ্রেস কার্যালয় হিসেবে সকলেই এটিকে চিনত । পরে, সেটি রূপান্তরিত হয় তৃণমূল কংগ্রেসের কার্যালয়ে । মুখ্যমন্ত্রী যে নির্দেশ দিয়েছেন, তা আমরা অক্ষরে অক্ষরে পালন করব । পার্টি অফিস ভেঙে ফেলা হলে কোনও সমস্যা নেই । আমরা মানুষের পাশে সবসময় থাকি বলেই মানুষ আমাদের আশীর্বাদ করে প্রতিটি নির্বাচনে । আর বিরোধীরা সমালোচনা করে । এটাই তফাৎ ওদের সঙ্গে আমাদের ।"

ABOUT THE AUTHOR

...view details