পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা, পুজোয় কোন জেলা কতটা ভিজবে ?

একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ৷ উত্তর ও দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Updated : 4 hours ago

WEST BENGAL WEATHER FORECAST
পঞ্চমীতে দিনের আকাশ আংশিক মেঘলা (ইটিভি ভারত)

কলকাতা, 8 অক্টোবর:বৃষ্টি হলেও তাতে পুজোর আনন্দ ভেসে যাবে না। আলিপুর আবহাওয়া দফতর পুজোর আবহাওয়ার যে পূর্বাভাস দিয়েছে তাতে পুজো দর্শনার্থীদের খুশি হওয়ারই কথা। হালকা বৃষ্টি বিক্ষিপ্তভাবে হবে হয়তো তাতে পুজোর আনন্দে ধাক্কা লাগার সম্ভাবনা রয়েছে বলে মনে করছে না আলিপুর আবহাওয়া দফতর।

হাওয়া অফিসের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, “গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তর ভাগে ঘূর্ণাবর্ত ক্রমশ সরে যাবে। এই ঘূর্ণাবর্তের ওপর দিয়ে ঝাড়খন্ড থেকে মণিপুর পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। এছাড়া আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর যা দক্ষিণ অন্ধপ্রদেশ ও উত্তর তামিলনাড়ু উপকূল এলাকায়। পঞ্জাবে ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝা শুরু হয়েছে।”

পুজোয় বৃষ্টির পূর্বাভাস সম্পর্কে জানালো আলিপুর আবহাওয়া দফতর (ইটিভি ভারত)

দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস:

আজ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ 24 পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা বেশি। বাকি কোনও কোনও জেলার দুই এক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে। তাপমাত্রা সামান্য বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তি হতে পারে সপ্তাহের বাকি দিনগুলিতে। তবে রাতে ও সকালের দিকে আবহাওয়ার সামান্য পরিবর্তন।

দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। মূলত আংশিক মেঘলা আকাশ। বেলা বাড়লে আবহাওয়ার আরও একটু উন্নতি। শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম। কলকাতায় সকালের দিকে মূলত মেঘলা আকাশ। পরে আংশিক মেঘলা আকাশ। হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বেলার দিকে আবহাওয়ার উন্নতি হতে পারে।

উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস:

সোমবার দুপুরের পর থেকে 10 অক্টোবর পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা খুব কম থাকবে। 11 ও 12 অক্টোবর বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা। রাতের ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে। কাল মঙ্গলবার থেকে আংশিক মেঘলা আকাশ। আবহাওয়ার উন্নতি। বৃষ্টির পরিমাণ কমবে। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে না। তাপমাত্রা সামান্য বাড়তে পারে। উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। শুধুমাত্র পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা।

আজ মঙ্গলবার বৃষ্টির সতর্কতা ও সম্ভাবনা বেশি থাকবে কোচবিহার মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ কমবে। তবে পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকবে।

পুজোয় কেমন থাকবে আবহাওয়া ?

এই নিয়ে ফের পূর্বাভাস জানালো আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী পুজোর মধ্যে স্থানীয়ভাবে দু এক জায়গায় সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকতে পারে। বিক্ষিপ্তভাবেই দু এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা। পুজোয় ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সম্ভাবনা নেই একনাগাড়ে বা একটানা বৃষ্টির। পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার দুপুরের পর থেকে বৃষ্টি কমতে শুরু করেছে। শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম।

কলকাতার তাপমাত্রা ও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পূর্বাভাস:

কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 32.1 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 0.7 ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল 26.4 ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে 0.6 ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ 95 শতাংশ এবং সর্বনিম্ন 66 শতাংশ। আজ মঙ্গলবার পঞ্চমীতে দিনের আকাশ আংশিক মেঘলা থাকবে। কয়েক পশলা বজ্রবিদ্যুত-সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। দিনের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে 32 ডিগ্রি এবং 26 ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details