পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

দানা মোকাবিলায় তৎপর মেট্রো, যাত্রীস্বার্থে একাধিক পদক্ষেপ

দানা মোকাবিলায় তৎপর কলকাতা মেট্রো ৷ যাত্রীস্বার্থে একাধিক পদক্ষেপ করল মেট্রো কর্তৃপক্ষ ৷ সবক'টি স্টেশনে মোতায়েন থাকছেন পর্যাপ্ত মেট্রো কর্মী ৷

ETV BHARAT
দানা মোকাবিলায় তৎপর মেট্রো (নিজস্ব চিত্র)

By ETV Bharat Bangla Team

Published : Oct 24, 2024, 12:26 PM IST

কলকাতা, 24 অক্টোবর:শক্তি ক্রমে বাড়িয়ে এগিয়ে আসছেঘূর্ণিঝড় দানা ৷ ইতিমধ্যেই তার প্রভাব পড়তে শুরু করেছে বঙ্গে ৷ বিকেলের পর ঝড়বৃষ্টি বাড়লে যাতে বাড়ি ফেরার পথে যাত্রীদের কোনও সমস্যায় পড়তে না-হয়, সেজন্য তৎপর কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ ৷ বিপর্যয়ের সময় মেট্রোর সম্পত্তি অক্ষত রাখতে ও যাত্রীস্বার্থে একাধিক পদক্ষেপ করা হয়েছে ।

সবক'টি স্টেশনে পর্যাপ্ত মেট্রো কর্মী মোতায়েন রাখা হচ্ছে । এছাড়াও কর্মী থেকে আধিকারিক সকলেই আবহাওয়ার প্রতিটি মুহূর্তের উপর নজর রাখছেন । মেট্রোর যেই রেকগুলি পার্ক করা রয়েছে, সেগুলি যাতে জোরালো হাওয়ার ধাক্কায় কোনওভাবেই গড়িয়ে না-যায়, সেজন্য সেগুলিকে আটকে রাখা হচ্ছে ।

এছাড়াও প্রতিটি স্টেশনের প্রবেশ ও বাহির পথের লোহার শাটার গেটগুলি বেশকিছুটা করে নামিয়ে রাখা থাকবে । মেট্রোর চারটি ডিপোর প্রবেশ ও বাহির পথের শাটার বন্ধ রাখা হবে, যাতে কোনও ভাবে বৃষ্টির জল ভেতরে প্রবেশ করতে না পারে, কিংবা ঝোড়ো হাওয়ায় জিনিসপত্রের কোনও রকম ক্ষতি না হয় ।

যদি ঝড়ের প্রকোপে কোথাও বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়, সেই ক্ষেত্রে যাতে দ্রুত বিকল্প ব্যবস্থা করা যায়, সেজন্য জরুরি ভিত্তিতে আলো ও জেনারেটরের ব্যবস্থা রাখা হচ্ছে ৷ এছাড়াও ব্যাটারি লোকো এবং এআরটি ভ্যান মোতায়েন রাখা হবে ।

ঝড়ের জন্য যদি মেট্রোর পথে বা করিডরে কোথাও গাছ কিংবা অন্য কিছু এসে পড়ে, তবে যাতে দ্রুত জঞ্জাল সরিয়ে পথ পরিষ্কার করা যায়, সেজন্য পর্যাপ্ত পরিমাণে ডিজেল এবং জেনারেটর সেট মোতায়েন রাখা হচ্ছে । এছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, আন্ডারগ্রাউন্ড স্টেশনগুলিতে অতিবৃষ্টিতে জল জমে যাওয়ার আশঙ্কা রয়েছে । সেই ক্ষেত্রে মেট্রোরেলের সবক'টি প্রধান বা সেন্ট্রাল নর্দমাগুলিকে জঞ্জলমুক্ত করা হয়েছে, যাতে জমা জল দ্রুত বেরিয়ে যেতে পারে ।

ABOUT THE AUTHOR

...view details