পশ্চিমবঙ্গ

west bengal

উড়ল রাফাল ও সি-130 হারকিউলিস বিমান, আকাশপথে সবচেয়ে বড় মহড়া ভারতীয় বায়ুসেনার

By ETV Bharat Bangla Team

Published : Jan 31, 2024, 1:24 PM IST

Air Borne Training Exercise: উত্তরবঙ্গের আন্তর্জাতিক সীমান্তে আকাশপথে সবচেয়ে বড় মহড়া সারল ভারতীয় বায়ুসেনা ৷ এই মহড়া চলাকালীন আকাশে উড়ল রাফাল ও সি-130 হারকিউলিসের মতো বিমান ৷ তিস্তা নদীতে নামলেন ডুবুরি জওয়ানেরা ৷

Air Borne Training Exercise
ভারতীয় বায়ুসেনার মহড়া

আকাশপথে সবচেয়ে বড় মহড়া ভারতীয় বায়ুসেনার

শিলিগুড়ি, 31 জানুয়ারি: উত্তরবঙ্গের আন্তর্জাতিক সীমান্তে আকাশপথে সবচেয়ে বড় মহড়া করল ভারতীয় বায়ুসেনা ৷ সঙ্গে ছিল সেনা বাহিনীও । যার নাম রাখা হয়েছিল 'ডেভিল স্ট্রাইক' । 22 জানুয়ারি থেকে টানা ছ'দিন এই মহড়া চলে । বাংলাদেশ, ভুটান, চিন, নেপাল সীমান্ত দিয়ে হয় মহড়া । এই সময়ে আকাশে উড়ল রাফাল, সি-130 হারকিউলিসের মতো বিমান । মহড়ার সময় একাধিক যুদ্ধ বিমান থেকে ঝাপিয়ে পড়তে দেখা গেল এক হাজার প্যারাট্রুপারকে । পাশাপাশি খরস্রোতা তিস্তা নদীতে নামলেন জনা পঞ্চাশেক ডুবুরি জওয়ান ৷

তিস্তা ক্যানেল ও ব্যারেজ এলাকার জলে স্পিড বোট চালিয়ে নদী পারে সারি দিয়ে উঠে এলেন কালো পোশাকে ঢাকা জওয়ান ও অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র-সহ কমান্ডোরা । মাথার উপরে আকাশে তখন উড়ছে একের পর এক এএন-31 এবং এএলএইচ হেলিকপ্টার । সুকনার কন্ট্রোল রুমের বড় বড় এলইডি পর্দায় টার্গেট নষ্ট করার ছবি ও তথ্য ফুটে উঠছে ।

ভারতীয় বায়ুসেনার মহড়া
ভারতীয় বায়ুসেনার মহড়া

অন্তত তিনটি রাফালের লক্ষ্য ধ্বংসের ছবিও ভাসছে পর্দায় । এই গোটা প্রক্রিয়ায় সেনা বাহিনীর উত্তরবঙ্গ ও সিকিমের দায়িত্বপ্রাপ্ত 33 কোরের অফিসারেরা সুকনা থেকে নজরদারি চালান । সেই সঙ্গে বাগডোগরা, ব্যাঙডুবি, হাঁসিমারা-সহ একাধিক সেনা ছাউনিকে জুড়ে রাখা হল পুরো প্রক্রিয়ায় । সে এক অনন্য ছবি ধরা পড়েছে ।

ভারতীয় বায়ুসেনার মহড়া
ভারতীয় বায়ুসেনার মহড়া

কর্নেল অঞ্জন কুমার বসুমাতারি বলেন, "আকাশকে ব্যবহার করে বিরাট মাপের মহড়া হয়েছে । বায়ুসেনাও সেনা বাহিনীর সঙ্গে অংশ নিয়েছে । বাহিনীর তৎপরতা, কৌশল, ক্ষমতা দক্ষতা দেখতে এই মহড়া । পুরো মহড়াই সফল হয়েছে ।" তিনি জানান, আকাশপথে লক্ষ্য ধ্বংস, পরপর প্যারাশুটে সেনা, ভারী অস্ত্র-সহ নানা সরঞ্জাম নামিয়ে সমতলের বাহিনীর সঙ্গে সমন্বয় রেখে নির্দিষ্ট কাজে গতি এবং সফলতা খতিয়ে দেখা হয়েছে ।

আরও পড়ুন:

  1. এনডিআরএফ ও রাজ্য সিভিল ডিফেন্সের যৌথ মহড়া মুকুটমণিপুর জলাধারে
  2. ভারতে তৈরি যুদ্ধবিমান তেজসে উড়ান প্রধানমন্ত্রী মোদির, দেখুন ভিডিয়ো
  3. প্রথম উড়ান! তেজপুরে যুদ্ধবিমান সুখোইতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ABOUT THE AUTHOR

...view details