পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

আশঙ্কাজনক তনয়া, কেমন আছেন অনিকেত-অনুষ্টুপ-পুলস্ত্যরা

এখনও অনশনমঞ্চেই আছেন, তবে পরিস্থিতি আশঙ্কাজনক অনশনকারী তনয়ার ৷ ভর্তি করা হতে পারে হাসপাতালে ৷ কেমন আছেন অনিকেত, অনুষ্টুপ ও পুলস্ত্যরা ?

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

ETV BHARAT
অনশনকারীদের স্বাস্থ্যের রিপোর্ট (নিজস্ব চিত্র)

কলকাতা, 14 অক্টোবর: ক্রমে বাড়ছে অসুস্থ অনশনকারীর সংখ্য়া ৷ অনিকেত মাহাতো-সহ তিনজন জুনিয়র ডাক্তারকে আগেই হাসপাতালে ভর্তি করা হয়েছিল ৷ গতকাল রাতে অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভর্তি করা হয় আরও এক অনশনকারী পুলস্ত্য আচার্যকে ৷ তাঁদের প্রত্যেকেরই শরীর খুব দুর্বল ৷ এদিকে, অনশনকারী তনয়া মাজি এখনও অনশন মঞ্চে থাকলেও তাঁর অবস্থা আশঙ্কাজনক ৷ তাঁকেও হাসপাতালে ভর্তি করা হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা ৷

আরজি কর হাসপাতালে নির্যাতিতা চিকিৎসক তরুণীর ন্যায়বিচার-সহ 10 দফা দাবিতে জুনিয়র ডাক্তারদের আমরণ অনশনের আজ নবম দিন ৷ ইতিমধ্যেই একে একে অসুস্থ হয়ে পড়ছেন অনশনকারীরা ৷ সবারই ওজন কমেছে ৷ শরীর দুর্বল ৷ তবে তাঁদের মধ্যে যাঁদের পরিস্থিতি গুরুতর হয়ে পড়ে, তাঁরা এখন কেমন আছেন দেখে নেওয়া যাক ৷

জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চ (নিজস্ব চিত্র)

অনিকেত মাহাতো: আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছিলেন অনিকেত মাহাতো ৷ এখনও তিনি আরজি কর হাসপাতালের সিসিইউ-তেই চিকিৎসাধীন ৷ তাঁর রক্তচাপ ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে । মূত্রে কিটোনের মাত্রা কমেছে । 3 থেকে কমে তা 1 হয়েছে । গতকাল রাত থেকে তাঁকে সলিড খাবার দেওয়া হচ্ছে । তবে এখনও তিনি বেশ দুর্বল আছেন । তাঁর পরবর্তী চিকিৎসা নিয়ে সিদ্ধান্ত নিতে আজ মেডিক্যাল বোর্ড বসবে । বেশকিছু পরীক্ষা করানো হবে ।

অনুষ্টুপ মুখোপাধ্যায়: অনুষ্টুপের কালো মল হওয়া বন্ধ হয়েছে । আগের থেকে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে । তাঁকে ফলের রস খাওয়ানো হচ্ছে । তবে তিনি খুবই দুর্বল আছেন । চিকিৎসকরা মনে করছেন, শিগগিরই তাঁকে সিসিইউ থেকে সাধারণ বেডে দেওয়া হবে ।

পুলস্ত্য আচার্য:আগের থেকে শারীরিক অবস্থা ভালো হয়েছে পুলস্ত্য আচার্যের । কিন্তু এখনও তিনি ক্রিটিক্যাল কেয়ারে আছেন ৷ তবে তাঁর শারীরিক অবস্থা এখনও খুব দুর্বল । তাঁর শরীরে গ্লুকোজের মাত্রা সংকটজন ছিল । এখনও তাঁর স্যালাইন চলছে । তাঁকে তরল খাবার দেওয়া হচ্ছে । বর্তমানে তিনি ভর্তি আছেন নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সিসিইউ-তে ।

তনয়া মাজি: অনশন মঞ্চেই রয়েছেন কলকাতা মেডিক্যাল কলেজের সিনিয়র রেসিডেন্ট তনয়া মাজি । কিন্তু তাঁর শারীরিক অবস্থা আশঙ্কাজনক । সোমবার জুনিয়র চিকিৎসকদের ধর্মতলার অনশন মঞ্চে গিয়ে তাঁকে পরীক্ষা করে দেখেন চিকিৎসক নারায়ণ বন্দ্যোপাধ্যায় । তিনি জানান, "তনয়ার অবস্থা আশঙ্কাজনক । ওকে আজ রাত বা কাল ভোরের মধ্যে হাসপাতালে ভর্তি করা হতে পারে । ওর শরীরে বিপির মাত্রা কম, সুগার কম । কিটোনের মাত্রা বেড়ে হয়েছে 3, যা ভয়ের ।"

অলোক ভার্মা: উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের জুনিয়র চিকিৎসক অলোক ভার্মা এখনও সিসিইউ-তেই চিকিৎসাধীন রয়েছেন ৷ তবে তাঁর পরিস্থিতি বর্তমানে স্থিতিশীল বলে জানিয়েছেন চিকিৎসকরা ৷

এদিকে, আজ অনশনে যোগ দিয়েছেন আরও কয়েকজন জুনিয়র চিকিৎসক । উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে অনশনে বসেছেন চিকিৎসক সন্দীপ মণ্ডল ।

ABOUT THE AUTHOR

...view details