পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

পর্যটকদের জন্য সুখবর, ফের শুরু হল জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি - Jayanti Forest Safari

Jayanti Mahakal Jungle Safari Reopened: জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি অনির্দিষ্টকালের জন্য বন্ধের নিষেধাজ্ঞা তুলে নিল বন দফতর । খারাপ রাস্তা মেরামত করে পর্যটকদের জন্য ফের চালু হল জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি ৷ তবে আবহাওয়া বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেবে কর্তৃপক্ষ ৷

By ETV Bharat Bangla Team

Published : May 28, 2024, 5:46 PM IST

Jayanti Forest Safari
জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি (নিজস্ব ছবি)

আলিপুরদুয়ার, 28 মে: পর্যটকদের জন্য ফের খুশির খবর ৷ ফের শুরু হল জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি ৷ গত সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল বন দফতর ৷ তবে নির্দেশিকা জারির কয়েকদিনের মধ্যে সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এল কর্তৃপক্ষ ৷ জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি বন্ধের নিষেধাজ্ঞা তুলে নিল বন দফতর ।

জানা গিয়েছে, একদিকে জয়ন্তী নদীর জলস্তর বৃদ্ধি ও অন্যদিকে যাতায়াতের রাস্তার বেহাল অবস্থার মধ্যে পর্যটকদের কথা মাথায় করেই সাফারি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বন দফতরের তরফে ৷ পর্যটকদের জীবন নিয়ে কোনওরকম ঝুঁকি নিতে চাইছিল না তারা । তাই নির্দেশিকা দিয়ে জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি বন্ধের ঘোষণা করেছিল বক্সা ব্যাঘ্র প্রকল্প । বন দফতরের এই নির্দেশিকায় বিপাকে পড়েছিলেন পর্যটক থেকে শুরু করে পর্যটনের সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা ৷ তবে ফের জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি খুলে যাওয়ায় খুশি তাঁরা ।

পর্যটকদের জন্য দুঃসংবাদ, অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি

সূত্রের খবর, জয়ন্তী মহাকাল জঙ্গলে যাওয়ার খারাপ রাস্তা মেরামত করা হয়েছে ৷ এরপরেই নির্দেশিকা তুলে নিল বন দফতর ৷ এবার থেকে ফের আবার জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি যেতে পারবেন পর্যটকরা । এ বিষয়ে বক্সা ব্যাঘ্র প্রকল্পের পূর্ব ক্ষেত্রের অধিকর্তা দেবাশিস শর্মা বলেন, "রাস্তা খারাপের জন্য পর্যটকদের কথা মাথায় রেখেই সাফারি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ৷ তবে সেই রাস্তা মেরামত করে পর্যটকদের জন্য চালু করে দেওয়া হয়েছে । তবে আবহাওয়ার উপরে নির্ভর করছে সাফারি ৷ যদি খুব ভারী বৃষ্টি হয় এবং রাস্তাঘাট যদি খারাপ হয়ে যায় তাহলে পর্যটকরা সেখানে যেতে পারবে কি না সেসব তখন চিন্তা ভাবনা করে আমরা ফের সিদ্ধান্ত নেব । এখন আপাতত পরিস্থিতি ঠিক আছে, সেরকম কোনো সমস্যা নেই ।"

তিনি আরও বলেন, "আগামী 15 জুন থেকে এমনিতেই জয়ন্তী মহাকাল জঙ্গল সাফারি বন্ধ হয়ে যাবে । তবে আমাদের দেখতে হবে তার আগে আবহাওয়া যদি ঠিক থাকে তাহলে কোন অসুবিধা নেই ৷ কিন্তু আবহাওয়া যদি খারাপ হয় তাহলে আমাদের একটা সিদ্ধান্ত নিতে হবে ।"

গণনার দিন দার্জিলিংয়ে বন্ধ একাধিক পর্যটন কেন্দ্র, বিপাকে পড়ার সম্ভাবনা পর্যটকদের

ABOUT THE AUTHOR

...view details