পশ্চিমবঙ্গ

west bengal

দুর্গাপুরের রাস্তায় বাঘরোল আতঙ্ক, উদ্ধারে এসে জখম বনকর্মী

By ETV Bharat Bangla Team

Published : Feb 8, 2024, 6:36 PM IST

Fishing Cat: দুর্গাপুরের রাস্তায় বসে বাঘরোল ৷ তাকে ধরতে এসে জখম হলেন বনকর্মী ও স্থানীয় যুবক ৷ বাঘরোলকে দেখতে মানুষজন ভিড় জমালেও এলাকায় আতঙ্ক বিরাজ করছে ৷ শারীরিক পরীক্ষার পর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বাঘরোলটিকে ৷

Fishing Cat
বাঘরোল

দুর্গাপুরের রাস্তায় বাঘরোল আতঙ্ক

দুর্গাপুর, 8 ফেব্রুয়ারি:ভরদুপুরে রাস্তায় বাঘরোল দেখে তীব্র আতঙ্ক দুর্গাপুরে ৷ শুধু তাই নয়, বাঘরোলটিকে উদ্ধার করতে গিয়ে জখম হলেন এক বনকর্মী ও স্থানীয় যুবক ৷

জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুর 2টো নাগাদ দুর্গাপুরের সিটি সেন্টার লাগোয়া কলাবাগান বস্তি হয়ে বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুল যাওয়ার গুরুত্বপূর্ণ রাস্তার মাঝে বসে ছিল বাঘরোলটি । প্রাথমিকভাবে দেখে বাঘরোলটিকে অসুস্থ বলে মনে হয় ৷ অনেকে বাইক এবং চারচাকা থামিয়ে এই বন্যপ্রাণীটিকে দেখতে ভিড় জমান। খবর দেওয়া হয় দুর্গাপুর বনবিভাগে। বনদফতরের কর্মীরা এসে জাল ফেলে বাঘরোলটিকে ধরার চেষ্টা করেন । তখনই বনদফতেরের কর্মী পঙ্কজ রায়ের হাতে কামড় বসায় ওই বাঘরোলটি। তার ধরালো নখে জখম হন স্থানীয় যুবক রাহুল বাউড়িও । প্রায় এক ঘণ্টার প্রচেষ্টায় অবশেষে বনদফতরের জালে ধরা পড়ে হিংস্র হয়ে ওঠা বাঘরোলটি ।

বনদফতরের কর্মী পঙ্কজ রায় জানান, এই জঙ্গলে বিলুপ্তপ্রায় বহু বন্যপ্রাণী রয়েছে। তাঁরা খবর পেয়ে বাঘরোলটিকে উদ্ধার করতে আসেন। উদ্ধার করতে গিয়ে তিনি এবং স্থানীয় এক যুবক জখম হন বাঘরোলের কামড় ও তার ধারালো নখে। পরে কোনওক্রমে উদ্ধার করা হয় বাঘরোলটিকে ৷ বনবিভাগে নিয়ে গিয়ে বাঘরোলটি অসুস্থ কি না, তা পরীক্ষা করা হবে ৷ তারপর বাঘরোলটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে ।

বাঘরোল উদ্ধার বনদফতরের কর্মীদের

স্থানীয় বাসিন্দা রাহুল বাউড়ি বলেন, "আমরা হঠাৎ করে দেখলাম বাঘরোল রাস্তায় বসে আছে । বিদ্যুৎ গতিতে এই খবর ছড়িয়ে পড়ে এলাকায় । রাস্তায় গাড়ি চলাচল বেশ কিছুক্ষণ বন্ধ হয়ে যায় । বনদফতরে খবর দেওয়ার পরে তারা এলে স্থানীয়দের সহায়তায় বাঘরোলটিকে উদ্ধার করা হয় । তবে আমাকে নখ দিয়ে আঁচড়ে দেয় ৷ আর বনদফতরের এক কর্মীকে কামড়ে দেয় হিংস্র হয়ে ওঠা এই বাঘরোলটি ।"

আরও পড়ুন:

  1. বাঘরোল সংরক্ষণে নয়া উদ্যোগ বনমন্ত্রীর, নেওয়া হল একাধিক কর্মসূচি
  2. পাথর প্রতিমায় বিরল প্রজাতির বন বিড়াল উদ্ধার
  3. বাগদায় পরিত্যক্ত সেপটিক ট্যাঙ্ক থেকে উদ্ধার বাঘরোল

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details