পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

মঙ্গলে কলকাতায় জোড়া কার্নিভাল, শহর সচল রাখতে বাড়তি নিরাপত্তা লালবাজারের

কলকাতায় আজ পালিত হবে পুজো কার্নিভাল। পাশাপাশি, আজ দ্রোহের কার্নিভালের ডাক দিয়েছেন জুনিয়র চিকিৎসকরা ৷ নিরাপত্তা নিয়ে বাড়তি চাপ থাকছে পুলিশ-প্রশাসনের উপর ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

DROHO CARNIVAL VS PUJA CARNIVAL
মঙ্গলে কলকাতায় জোড়া কার্নিভাল (ইটিভি ভারত)

কলকাতা, 15 অক্টোবর: বঙ্গে এ বছরের দুর্গাপুজোর ছবিটা একেবারে অন্য রকম ছিল ৷ কারণ, উৎসবের পাশাপাশি আরজি কর নিয়ে জুনিয়র চিকিৎসকদের আন্দোলনেও সাধারণ মানুষের ঢল নেমেছে কলকাতার রাজপথে ৷ একই কারণে দুর্গাপুজোর কার্নিভালেও চেনা ছবিটা পালটে যেতে চলেছে এ বছর ৷ পুজো কার্নিভালের পাশাপাশি শহরের রাজপথে মঙ্গলবার দ্রোহের কার্নিভালে সামিল হবেন হাজার হাজার মানুষ ৷ এই দুই কার্নিভাল মিলে শহরে সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে বাড়তি চাপ থাকছে পুলিশ-প্রশাসনের উপর ৷ পরিবর্তিত পরিস্থিতির কথা মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে লালবাজার।

কলকাতার বুকে মঙ্গলবার পালিত হবে পুজো কার্নিভাল। তবে প্রতি বছর কার্নিভালের থেকে এবারের কার্নিভাল অনেকটাই আলাদা। কারণ, যখন শহরের বুকে ধর্মতলায় পালিত হবে দুর্গাপুজো কার্নিভাল উৎসব, তখন ধর্মতলার অপর প্রান্তে আরজি করের বিচার-সহ 10 দফা দাবিতে আমরণ অনশনে বসে থাকবেন জুনিয়র চিকিৎসকরা। পাশাপাশি, এই আন্দোলনের অংশ হিসাবে আজ দ্রোহের কার্নিভালের ডাক দিয়েছেন জুনিয়র চিকিৎসকরা ৷ সব মিলিয়ে যে কোনও সময় বড় ধরনের আইন-শৃঙ্খলার অবনতি হলেও হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই । তার জন্যই এবারের কার্নিভালে শহরের নিরাপত্তা ব্যবস্থাকে ঢেলে সাজাচ্ছে লালবাজার। কার্নিভালের জন্য যাতে শহরে কোনও রকমের যানজট না হয়, তার জন্য তৎপর কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগ।

প্রসঙ্গত, মঙ্গলবার বিকাল 4টের সময়ে রানি রাসমণি রোডে দ্রোহের কার্নিভাল উপলক্ষে জমায়েতের ডাক দেওয়া হয়েছে। চিকিৎসকদের আটটি সংগঠনের এই কর্মসূচিকে সমর্থন জানিয়েছে আরও বেশ কয়েকটি সংগঠন ৷ মেডিক্যাল কলেজের অধ্যাপকদের সংগঠনও এই জমায়েতকে সমর্থন জানিয়েছে। দ্রোহের কার্নিভালের পাশাপাশি ধর্মতলায় মানববন্ধনের জন্য সাধারণ মানুষকে আহ্বান দিয়েছেন জুনিয়র চিকিৎসকরা।

দুর্গাপুজোর কার্নিভালে কোনও বিঘ্ন ঘটানো যাবে না, স্পষ্ট নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট ৷ এই নির্দেশ মুখ্যসচিব দ্রোহের কার্নিভালের উদ্যোক্তা অর্থাৎ জুনিয়র চিকিৎসকদের জানিয়েছেন। এর পাল্টা জুনিয়র চিকিৎসকরা জানিয়ে দেন, আইন মেনেই এই কর্মসূচি পালন করা হবে। পুজো কার্নিভালে বিঘ্ন ঘটানো তাঁদের উদ্দেশ্য নয় ৷

কার্নিভালের দিন হাওড়া থেকে গাড়ি ঘুর পথে চালানো হবে। রেড রোডে যান চলাচল পুরোপুরি বন্ধ থাকবে। তার পরিবর্তে সাধারণ মানুষ চাইলে ধর্মতলার মেয়ো রোড হয়ে দক্ষিণ কলকাতার দিকে যেতে পারেন। এই বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের এক শীর্ষ কর্তা বলেন, "কোনও বারে পুজো কার্নিভালের সময় আমাদের শহরে যান চলাচল ব্যবস্থায় কোনও রকম কু-প্রভাব পড়ে না। তার জন্য যা যা ব্যবস্থা নেওয়ার, তা এবারেও আমরা নিচ্ছি। সকাল থেকেই ধর্মতলা চত্বরে থাকবেন ডেপুটি কমিশনার পদমর্যাদার চারজন পুলিশ আধিকারিক। মূলত, তাঁরা ট্রাফিক ব্যবস্থা কিভাবে সচল রাখা যায়, তার পরিকল্পনা করবেন। পরবর্তী সময়ে পুলিশের নগরপাল আসবেন কার্নিভালের মঞ্চের সামনে।
পুজো কার্নিভালে যাতে যান চলাচল ব্যবস্থায় কোনও রকমের বিরূপ প্রভাব না পড়ে, তার জন্য প্রায় 47 জন ট্রাফিক সার্জেন্ট সকাল থেকেই থাকবেন রাস্তায় ।"

এছাড়ো, পুজো কার্নিভাল যেখানে অনুষ্ঠিত হবে তার আশেপাশে নিরাপত্তার জন্য সকাল থেকেই কলকাতা পুলিশের স্নিফার ডগকে কাজে লাগানো হবে। সেখানে থাকছে মোট ছটি ওয়াচ টাওয়ার। এই ওয়াচ টাওয়ারগুলিতে একজন করে কনস্টেবল সারাক্ষণ করবেন। প্রয়োজন হলে সেখানে ড্রোন উড়িয়ে নজরদারি চালানো হবে। পাশাপাশি, জুনিয়র চিকিৎসকদের দ্রোহের কার্নিভালের জন্য বাড়তি সতর্কতা ও নিরাপত্তার প্রস্তুতিও নেওয়া হচ্ছে ৷

আরও পড়ুন
দুর্গাপুজো কার্নিভালের জন্য আজ মধ্যরাত পর্যন্ত চলবে মেট্রো, রইল সময়সূচি
জেলায় জেলায় কার্নিভালেও উঠল 'উই ওয়ান্ট জাস্টিস' স্লোগান

ABOUT THE AUTHOR

...view details