পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বর্ধমান মেডিক্যাল কলেজ থেকে সরিয়ে দেওয়া হল সিভিক ভলান্টিয়ারদের

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে সিভিক ভলান্টিয়ারদের সরিয়ে দেওয়া হল ৷ এখানে 50 জনের বেশি সিভিক ভলান্টিয়ার নিরাপত্তার দায়িত্বে ছিলেন।

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

No civic volunteers in hospitals
সিভিক ভলান্টিয়ার (ইটিভি ভারত)

বর্ধমান, 18 অক্টোবর: সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে সরিয়ে দেওয়া হল সিভিক ভলান্টিয়ারদের। পরিবর্তে হাসপাতালে বাড়ানো হয়েছে পুলিশ ফোর্স ৷ বৃহস্পতিবার হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন পূর্ব বর্ধমান জেলা পুলিশের তিন আধিকারিক।

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের মতো বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকেও সরিয়ে দেওয়া হয় সিভিক ভলান্টিয়ারদের। পূর্ব বর্ধমান জেলা পুলিশের ডিএসপি (হেডকোয়ার্টার) অতনু ঘোষাল, ডিএসপি ডিআই বি বীরেন্দ্র পাঠক, বর্ধমান থানার আইসি দিব্যেন্দু দাস হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন। হাসপাতালের বিভিন্ন অংশ পরিদর্শন করেন তাঁরা।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার অর্ক বন্দ্যোপাধ্যায় বলেন, "বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে আগেই সিভিক ভলান্টিয়ারদের সরিয়ে দেওয়া হয়েছে ৷ এমনিতেই আগে থেকে হাসপাতালে পুলিশ ক্যাম্প আছে ৷ সেখানে আরও ফোর্স বাড়ানো হয়েছে। এদিন নিরাপত্তা বিষয়টি খতিয়ে দেখা হয়েছে ৷ প্রয়োজনে পুলিশ কর্মীর সংখ্যা আরও বাড়ানো হবে।"

গত মঙ্গলবার আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসক পড়ুয়া ধর্ষণ ও খুনের ঘটনায় সুপ্রিম কোর্টে ষষ্ঠ শুনানির পরই হাসপাতাল থেকে সিভিক ভলান্টিয়ারদের সরানোর তৎপরতা দেখা যায় । মঙ্গলবারের শুনানিতে স্কুল এবং হাসপাতালের মতো গুরুত্বপূর্ণ জায়গার নিরাপত্তার দায়িত্বে সিভিক ভলান্টিয়ার নিযুক্তিতে নিষেধাজ্ঞাও জারি করেছিল শীর্ষ আদালত ৷ শুনানি চলাকালীন সিভিক ভলান্টিয়ার নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টে একাধিক প্রশ্নের মুখে পড়ে রাজ্য সরকার। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের প্রশ্ন ছিল, ‘‘কীভাবে সিভিক ভলান্টিয়ারের নিয়োগ হয় ? কোন কোন যোগ্যতার নিরিখে এদের নিয়োগ হয় ? এ ব্যাপারে রাজ্যকে হলফনামা জমা দিতেও বলা হয় ৷ একইসঙ্গে রাজ্য সরকারকে হাসপাতাল ও স্কুল থেকে সিভিক ভলান্টিয়ারদের সরানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট ৷

আরজি কর থেকে আগেই সিভিক ভলান্টিয়ারের সরানো হয়েছিল ৷ বৃহস্পতিবার বর্ধমান মেডিক্যাল কলেজ থেকে সরিয়ে দেওয়া হল সিভিক ভলান্টিয়ারদের ৷ পুলিশ সূত্রে জানা গিয়েছে, বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর চাপ বেশি। ফলে কলকাতার মত মেডিক্যাল কলেজ হাসপাতাল গুলিতে যেখানে গড়ে 20 থেকে 30 জন সিভিক ভলান্টিয়ার মোতায়েন করা ছিল, সেখানে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে 50 জনের বেশি সিভিক ভলান্টিয়ার নিরাপত্তার দায়িত্বে ছিলেন। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশের পর তাঁদের সরিয়ে দেওয়া হয়েছে ৷

এমনিতেই বর্ধমান মেডিক্যালল কলেজ হাসপাতালে দীর্ঘদিন ধরে পুলিশের স্থায়ী ক্যাম্প আছে ৷ সিভিক ভলান্টিয়ারদের সরিয়ে দিয়ে সেখানে ফোর্স বাড়ানো হয়েছে । কিন্তু 50 জন সিভিক ভলান্টিয়ারকে সরিয়ে দেওয়া হয়েছে, সেখানে কীভাবে তা পূরণ করে ফোর্স দেওয়া হবে তা পুলিশের কাছে কিছুটা হলেও চিন্তার বিষয়।

পড়ুন:সিভিক ভলান্টিয়ারদের নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টে প্রশ্নের মুখে রাজ্য

ABOUT THE AUTHOR

...view details