পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

রেশনে এবার মিলবে পেঁয়াজ, গ্রহকরা পেতে পারেন অর্ধেক দামে

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে নয়া পদক্ষেপ কেন্দ্রের ৷ দেশজুড়ে রেশনে মিলবে পেঁয়াজ ৷ এবার কি পেঁয়াজের দামের ঝাঁজ কমবে ?

By ETV Bharat Bangla Team

Published : 6 hours ago

ONION AVAILABLE AT RATION SHOP
রেশনে এবার মিলবে পেঁয়াজ (ইটিভি ভারত)

কলকাতা, 10 অক্টোবর:পুজোর পরে পেঁয়াজের দামের ঝাঁজ কমতে চলেছে ৷ তাও আবার দেশজুড়ে ! সম্প্রতি কেন্দ্রের এক ছাড়পত্র পেয়ে এমনটাই মনে করছেন রেশন ডিলারদের একাংশ। সূত্রের খবর, চলতি মাসের শুরুতেই কেন্দ্রের থেকে রেশন দোকানে 'নন পিডি আইটেম' পেঁয়াজ বিক্রি করার ছাড়পত্র মিলেছে ৷ এই ছাড়পত্রকে আবার দুর্গাপুজোর 'উপহার' হিসাবেই দেখেছে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস সপ ডিলারস ফেডারেশন।

রেশন ডিলারদের অন্যতম বড় একটি সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন," অবশ্যই আমরা এটাকে পুজোর উপহার হিসেবে দেখছি। বহুবার বৈঠক ও চিঠিতে আমরা রেশন দোকানে পেঁয়াজ বিক্রির আবেদন জানিয়েছিলাম। পুজোর আগে সুফল পাওয়া গেল। মিনিস্ট্রি অফ কনজিউমার আফিয়ার্স চিঠি দিয়ে অনুমতি দিয়েছে। দেশজুড়ে পুজোর পর থেকেই আমরা রেশন দোকানে পেঁয়াজ বিক্রি করব। ইতিমধ্যে, এলাকা ভিত্তিক ডিলারদের তরফে কত পরিমাণ পেঁয়াজ লাগবে তা জানতে চাওয়া হয়েছে।"

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ কেন্দ্রের (ইটিভি ভারত)

সংগঠন সূত্রে খবর, প্রাথমিক পর্যায়ে রেশন দোকান থেকে দেশজুড়ে মোট 15 হাজার মেট্রিক টন পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ বাজার থেকে মূলত 28 টাকা কেজি দরে এই বিপুল পরিমাণ পেঁয়াজ কেনা হবে ৷ তারপর এলাকা ভিত্তিক গোডাউন বা রেশন দোকানে পৌঁছবে। সাধারণ গ্রাহকরা এই পেঁয়াজ 35 টাকা কেজি দরে কিনতে পারবেন। রাজ্যে খুচরো বাজারে এই মুহূর্তে পেঁয়াজের দাম প্রতি কেজি 60 টাকা ৷ অর্থাৎ রেশনে প্রায় অর্ধেক দামে মিলবে পেঁয়াজ ৷

মিনিস্ট্রি অফ কনজিউমার আফিয়ার্স নির্ধারিত সংস্থা কিনবে। তার জন্য আগামী সোমবার 15 অক্টোবরের মধ্যে প্রয়োজনীয় পরিমাণ ও বিস্তারিত তথ্য চেয়ে পাঠানো হয়েছে। যাতে সহজেই এলাকা ভিত্তিক মার্কেট বা কাছাকাছি এলাকা থেকে পেঁয়াজ কিনে ডিলারদের কাছে পাঠানো যায়। কারণ, পেঁয়াজ সহজেই পচনশীল। তাই, যাতে বেশি দিন রাস্তায় অর্থাৎ গাড়িতে না-রাখতে হয়, সেই চেষ্টায় করা হচ্ছে।

ABOUT THE AUTHOR

...view details