পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

ETV Bharat / state

জামিন পাওয়ার সম্ভাবনা দেখেই কি পার্থকে ফের গ্রেফতার করতে তৎপর সিবিআই - Calcutta High Court

Calcutta High Court: পার্থ চট্টোপাধ্যায়কে ফের গ্রেফতার করতে তৎপর সিবিআই ৷ তিনি জামিন পেয়ে যাবেন, এই সম্ভাবনা দেখা দিতেই সিবিআইয়ের এই তৎপরতা বলে মনে করছেন তাঁর আইনজীবীরা ৷

ETV BHARAT
পার্থকে ফের গ্রেফতার করতে তৎপর সিবিআই (নিজস্ব চিত্র)

কলকাতা, 1 অক্টোবর:শিক্ষা দুর্নীতি মামলায় জামিন পেয়ে যেতে পারেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ৷ এমনই সম্ভাবনা দেখা দেওয়ায় এবার সিবিআই তাঁকে নিয়োগ দুর্নীতির অন্য মামলায় গ্রেফতার করতে তৎপর ৷ এমনটাই মত পার্থর আইনজীবীদের । আজই কলকাতার বিশেষ সিবিআই আদালতের বিচার ভবনে সিবিআই স্পেশাল 1 নম্বর আদালতে পেশ করার কথা ছিল পার্থ চট্টোপাধ্যায়কে । কিন্ত তিনি শারীরিক ভাবে অসুস্থ থাকার জন্য তাঁকে ভার্চুয়ালি হাজির করা হবে বলে আদালত সুত্রে জানা যাচ্ছে ।

পার্থ চট্টোপাধ্যায়কে অন্য মামলায় ফের গ্রেফতারির তৎপরতা শুরু করেছে সিবিআই ৷ পার্থর আইনজীবীদের মতে, ওই মামলায় জামিন পাওয়ার সম্ভাবনা রয়েছে, এমনটা অনুমান করে সিবিআইয়ের পক্ষ থেকে নিম্ন আদালতে অন্য মামলায় পার্থকে আদালতে হাজির করার জন্য আবেদন জানানো হয়েছে । সেই আবেদনের প্রেক্ষিতে আদালতের পক্ষ থেকে প্রেসিডেন্সি সংশোধনাগারে সমন পাঠানো হয়েছে । ইতিমধ্যে পার্থ চট্টোপাধ্যায় সিবিআইয়ের যে মামলায় গ্রেফতার হয়েছেন, সেই মামলা কলকাতা হাইকোর্টে বিচারাধীন ।

এদিন বিচারক বলেন, সিবিআই তাদের আবেদনে জানিয়েছে, সম্প্রতি তারা তদন্ত করে এই মামলায় নতুন করে পার্থ চট্টোপাধ্যায়ের যোগ পেয়েছে । তাই এই মামলায় তারা তাকে গ্রেফতার করতে চায় । এদিন সিবিআইয়ের তরফে বলা হয়, অন্য মামলায় পার্থ চট্টোপাধ্যায়কে শোন অ্যারেস্ট দেখাতে চায় সিবিআই । কিন্তু সঙ্গে সঙ্গে তীব্র বিরোধিতা করেন পার্থ চট্টোপাধ্যায় আইনজীবীরা ।

পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী এ বিষয়ে বলেন, "আমাদের বক্তব্য আদালতের শোনা প্রয়োজন । কোন মামলায় কেন গ্রেফতার করা হবে, কী কারণে গ্রেফতার করা হবে, এই বিষয়গুলি সম্পর্কে আমাদেরও বক্তব্য থাকা দরকার ।" পার্থ চট্টোপাধ্যাযের অসুস্থতার মেডিক্যাল রিপোর্ট প্রেসিডেন্সি সংশোধনাগারের পক্ষ থেকে এদিন আদালতে জমা দেওয়া হয় । সেই জন্য পার্থ চট্টোপাধ্যায়কে ভার্চুয়ালি পেশ করা হবে ।

নিয়োগ দুর্নীতি মামলায় জামিন চেয়ে গত 13 সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী । ইডির মামলায় শীর্ষ আদালতের দ্বারস্থ হন তিনি । সোমবার এই মামলার শুনানিতে নোটিশ জারি করে সুপ্রিম কোর্ট । বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি উজ্জ্বল ভূয়ানের বেঞ্চ জানায়, পার্থের জামিনের মামলা দ্রুততার সঙ্গে নিয়মিত শুনতে হবে নিম্ন আদালতকে । 10 দিন পর ফের এই মামলার শুনানি । ফলে নিম্ন আদালতে পার্থ চট্টোপাধ্যায়ের জামিন সংক্রান্ত মামলায় এবার দুই পক্ষই কোমর বেঁধে নামতে চলেছে বলে মনে করা হচ্ছে ।

উল্লেখ্য, 2022 সালের 22 জুলাই নিয়োগ দুর্নীতি মামলায় ইডি গ্রেফতার করেছিল পার্থ চট্টোপাধ্যায়কে । তাঁর বান্ধবী অর্পিতা চট্টোপাধ্যায়ের ঘর থেকে সবমিলিয়ে প্রায় নগদ 60 কোটি টাকা ও সোনা পাওয়া গিয়েছিল বলে দাবি করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ।

ABOUT THE AUTHOR

...view details