পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Apr 3, 2024, 3:10 PM IST

Updated : Apr 3, 2024, 5:01 PM IST

ETV Bharat / state

ঈদ ও নির্বাচনের জোড়া ফলায় বদলে গেল কলকাতা বিশ্ববিদ্য়ালয়ের সেমেস্টার সূচি - Calcutta University Exam Date

Calcutta University: পরিবর্তিত হল বেশ কয়েকটি সেমেস্টার পরীক্ষার দিন ৷ বিজ্ঞপ্তি দিয়ে নতুন দিনক্ষণ জানিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৷ ঈদ ও লোকসভা নির্বাচনের কারণে দিন বদল বলে জানানো হয়েছে ৷

University of Calcutta , কলকাতা বিশ্ববিদ্যালয়
Calcutta University

কলকাতা, 3 এপ্রিল:ঈদের আগের দিন পরীক্ষা নিয়ে প্রথম থেকেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের একাংশ ক্ষুব্ধ ছিল ৷ তার মধ্যেই নির্দেশিকা দিয়ে আবার দিন বদল হল পরীক্ষার । স্নাতক স্তরে 4 বছরে উত্তীর্ণ হওয়ার পর এই প্রথম সেমেস্টারের পরীক্ষা নেওয়া শুরু করছে কলকাতা বিশ্ববিদ্যালয়। বুধবার থেকেই শুরু হয়েছে পরীক্ষা।

পরীক্ষার দিন ঘোষণার আগেই বিভিন্ন ছাত্র সংগঠনের তরফে স্মারকলিপি দিয়ে ঈদ ও লোকসভা নির্বাচনের সমস্যাগুলি জানানো হয়েছিল । তবে তারপরেও সেই বিষয় পদক্ষেপ নেয়নি বলেই দাবি তাদের। নয়া নির্দেশিকায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আসন্ন লোকসভা নির্বাচন ও ঈদের কারণে কয়েকটি পরীক্ষার দিনক্ষণ পরিবর্তন করা হচ্ছে । আগামী 13 এপ্রিলের পরীক্ষা হবে 23 এপ্রিল । 18 এপ্রিল যে পরীক্ষাগুলি নেওয়ার কথা ছিল তা নেওয়া হবে 24 এপ্রিল। 19 এপ্রিলের পরীক্ষার দিন পরিবর্তন করে হয়েছে 30 এপ্রিল । 20 এপ্রিলের পরীক্ষাগুলি হবে 29 এপ্রিল । তবে পরীক্ষার দিন পরিবর্তন হলেও স্থান এবং সময় অপরিবর্তিত থাকছে বলেই জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের দেওয়া বিজ্ঞপ্তি

প্রসঙ্গত, ঈদের আগে 9 এপ্রিল যে পরীক্ষা আছে সেই সূচি কোনও পরিবর্তন করা হয়নি এখনও পর্যন্ত । চলতি মাসেই আগামী 10 অথবা 11 তারিখ পালিত হবে ঈদ ৷ ঠিক তার আগে পরীক্ষা ফেলা নিয়ে পড়ুয়াদের অসন্তোষের কথা বিভিন্ন সংগঠনের তরফ থেকে অভিযোগ আকারে জানানো হয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ৷ তবে ওই দিনটি পরিবর্তন করা নিয়ে এখনও কোনওরকম পদক্ষেপ গ্রহণ করা হয়নি বলেই জানা যাচ্ছে বিশ্ববিদ্যালয় সূত্রে ।

বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃত্বের দাবি, ঈদকে কেন্দ্র করে আগে এবং ঈদের পরবর্তী এক দু'দিন মানুষজন ধর্মীয় আচার পালনে ব্যস্ত থাকেন ৷ ফলে যে সমস্ত ছাত্রছাত্রীরা জেলায় থাকেন তাদের সেই পরিস্থিতির মধ্যে এসে পরীক্ষা দেওয়া যথেষ্ট সমস্যার বিষয় । অন্যদিকে প্রথম দফা নির্বাচনের আগে ও পরে পরীক্ষা রাখার ক্ষেত্রে দূরদূরান্তের ছাত্রছাত্রীদের সমস্যায় পড়তে হবে বলে দাবি তাদের ।

আরও পড়ুন :

  1. 3 বছরে 15টি সরকারি চাকরি পেয়ে তাক লাগালেন মধুসূদন, কীভাবে জেনে নিন
  2. ঈদের আগের দিন পরীক্ষা ! অসন্তুষ্ট কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা
  3. বাড়ল কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্টের আবেদনের সময়সীমা
Last Updated : Apr 3, 2024, 5:01 PM IST

ABOUT THE AUTHOR

...view details