পশ্চিমবঙ্গ

west bengal

ঝাড়গ্রামে অন্তঃসত্ত্বা হাতির মৃত্যু, ময়নাতদন্তের রিপোর্ট তলব হাইকোর্টের - Calcutta High Court

By ETV Bharat Bangla Team

Published : Sep 10, 2024, 3:59 PM IST

Calcutta High Court: ঝাড়গ্রামে অন্তঃসত্ত্বা হাতির মৃত্যুর ঘটনায় ময়নাতদন্তের রিপোর্ট তলব হাইকোর্টের ৷ আগামী 24 সেপ্টেম্বর রাজ্যকে এই রিপোর্ট দিতে হবে আদালতে । এইদিন মামলার পরবর্তী শুনানি ৷ এই মামলার সঙ্গে যুক্ত হয়েছে জ্বলন্ত শলাকার আঘাতে হাতি মৃত্যুর ঘটনাটিও ৷

Calcutta High Court
প্রতীকী ছবি (ফাইল চিত্র)

কলকাতা, 10 সেপ্টেম্বর: 2023 সালে ঝাড়গ্রামে অন্তঃসত্ত্বা হাতির মৃত্যুর ঘটনায় ময়নাতদন্তের রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট ৷ পাশাপাশি স্বাধীনতা দিবসে জ্বলন্ত শলাকার আঘাতে হাতির মৃত্যুর ঘটনাটিকে মামলায় যুক্ত করার আবেদন মঞ্জুর করেছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ ৷ আগামী 24 সেপ্টেম্বর মামলার শুনানি হবে ।

ঝাড়গ্রামে হাতির পিঠে জ্বলন্ত লোহার শলাকা ঢুকল কীভাবে, সেই প্রশ্নের উত্তর খোঁজার পাশাপাশি হাতি-রক্ষায় প্রশাসনের সদিচ্ছার অভাব নিয়ে মামলার শুনানি চলাকালীন এ দিন প্রশ্ন উঠল হাইকোর্টে । মামলাকারী কলকাতা হাইকোর্টের আইনজীবী রৈবত বন্দ্যোপাধ্যায় দাবি করেন, হাতির প্রতি মানুষের হিংস্র আচরণ বা মনোভাব মেটাতে প্রশাসনিক উদ্যোগ না থাকার জন্যই কিছুদিনের মধ্যে দু’টি হাতির প্রাণ গিয়েছে । একই সঙ্গে হাতি তাড়ানোর নামে হুলা পার্টির ব্যবহার একেবারেই বিজ্ঞানসন্মত নয় বলেও দাবি করেন ওই আইনজীবী ।

রৈবত বন্দ্যোপাধ্যায় বন্যপ্রাণ বাঁচাতে দীর্ঘদিন ধরে নিজ উদ্যোগে কাজ করছেন । তিনি হাতি মৃত্যু নিয়ে একটি মামলা দায়ের করে সমাজের সব অংশের মানুষের সহযোগিতা চেয়েছেন ৷ তাঁর বক্তব্য, "বন দফতর লোকালয়ে ঢুকে পড়া হাতিদের তাড়াতে যে হুলা পার্টি ব্যবহার করে, তা অত্যন্ত অবৈজ্ঞানিক । হাতির প্রতি মানুষের আরও সংবেদনশীল করার জন্য প্রশাসনিক উদ্যোগ প্রয়োজন ।"

প্রসঙ্গত, 2023 সালের 1 জুলাই বন দফতর বদরভুলা রেঞ্জের কাজলা গ্রাম থেকে হাতি ধরে জঙ্গলে ছাড়তে যায় ৷ সেসময় একটি অন্তঃসত্ত্বা হাতির মৃত্যু হয় । সেই ঘটনায় কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী রৈবত বন্দ্যোপাধ্যায় । সেই মামলার শুনানিতে হাতির মৃত্যু কীভাবে হল জানতে ময়নাতদন্তের রিপোর্ট তলব করেছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ । আগামী 24 সেপ্টেম্বর রাজ্যকে সেই রিপোর্ট দিতে হবে আদালতে । রিপোর্টের কপি মামলাকারীকে দিতেও নির্দেশ দিয়েছে আদালত ৷ যাতে তিনি এই বিষয়ে খতিয়ে দেখে নিজের বক্তব্য জানাতে পারেন হাইকোর্টে ।

ওই মামলা প্রসঙ্গেই চলতি বছরের 15 অগস্ট ঝাড়গ্রামে হাতি মৃত্যুর ঘটনা ওঠে । শলাকার আঘাতে হাতির মৃত্যুর বিষয়টিও মামলায় যুক্ত করার আবেদন জানান আইনজীবী । প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম আবেদন গ্রহণ করেন । এই ঘটনায় মামলাকারী আদালতকে একটি কমিটি গঠন করে দেওয়ার আর্জি জানিয়েছেন । যেখানে সরকারি ও বেসরকারি বিভিন্ন অংশের প্রতিনিধিরা থাকবেন । পাশাপাশি হাতি ধরা বা তাড়াতে অবিলম্বে বৈজ্ঞানিক পদ্ধতি গ্রহণ করার এবং হাতি চলাচলের বাধা সরানোর জন্য জঙ্গল অধ্যুষিত এলাকায় বেআইনি দখলদার রুখতে প্রশাসনিক উদ্যোগের দাবিও জানিয়েছেন তিনি ।

উল্লেখ্য, স্বাধীনতা দিবসে ঝাড়গ্রাম শহরে একটি হাতির দল লোকালয়ে ঢুকে পড়ে । সেই দলেরই হানায় শহরের বিদ্যাসাগর পল্লি এলাকার এক ব্যক্তির মৃত্যু হয় । অভিযোগ ওঠে, হাতি তাড়ানোর সময় হুল পার্টির তরফে একটি পরিত্যক্ত বাড়ির ছাদ থেকে মা হাতির পিঠে লোহার জ্বলন্ত শলাকা ঢুকিয়ে দেওয়া হয় । পরে হাতিটির মৃত্যু হয় ।

ABOUT THE AUTHOR

...view details