পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

বাংলার দিকে দিকে ফুটছে পদ্মফুল, ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায় - LOK SABHA ELECTION 2024

Exit Polls for West Bengal: বুধ ফেরত সমীক্ষা বাংলায় বিজেপিকে একাধিক আসনে এগিয়ে রাখল। এক্সিট পোলের ফলাফল থেকে বোঝা যাচ্ছে সংখ্যালঘু ভোট একচেটিয়াভাবে তৃণমূলের দিকে যায়নি। তাছাড়া বাম ও কংগ্রেসের যে ভোট বেড়েছে তার সুবিধে পেয়েছে গেরুয়া শিবির।

By ETV Bharat Bangla Team

Published : Jun 1, 2024, 10:40 PM IST

Exit Polls for West Bengal
বাংলার ফলাফল (ইটিভি ভারত)

কলকাতা, 1 জুন: সাম্প্রতিক অতীতে তৃণমূলের সবচেয়ে খারাপ ফল হতে চলেছে লোকসভা নির্বাচনে । বিভিন্ন এক্সিট পোল থেকে উঠে এল এই তথ্যই । জোড়া ফুলের 'সর্বনাশ' মানে যে পদ্মফুলের পৌষমাস তা আর বলে দেওয়ার দরকার পড়ে না। একাধিক এক্সিট পোল স্পষ্ট নির্দেশ দিচ্ছে, বাংলায় নজিরবিহীন ফল করতে চলেছে বিজেপি । শতাংশের বিচারে ভোট খানিকটা বাড়ছে বাম-কংগ্রেসের।

লোকসভা নির্বাচনের সব খবর পড়ুন এখানে

এবিপি আনন্দ, 24 ঘণ্টায় দেখানো সমীক্ষা বলছে, বিজেপি গতবারের থেকে কমপক্ষে 5-6টি আসন বাড়িয়ে 24-25টি আসন পেতে চলেছে। আর তৃণমূল তাদেক হাতে থাকা 22টি আসনের থেকে কমপক্ষে 7-8টি আসন হারাতে চলেছে। খানিকটা অন্য পূর্বাভাস দিয়েছি টিভি 9।

কার দখলে কত আসন (ইটিভি ভারত)

এটাও ঠিক এক্সিট পোলের গণনায় চোখ বন্ধ করে ভরসা করা যায় না। এই সমীক্ষা যে কোনও বিজ্ঞান তাও নয়। সমীক্ষকদের কয়েকটি প্রশ্নের উত্তর দেন ভোটাররা। সেই উত্তরের ভিত্তিতে তৈরি হয় ফলাফল। প্রথমত, ভোটার যে উত্তর দিচ্ছেন তা তাঁর মতামতের প্রকৃত প্রতিফলন কি না তা জানার উপায় থাকে না সমীক্ষকদের কাছে। তাছাড়া, সমস্ত ভোটারের সংখ্যা কথা বলাও কোনও সমীক্ষক সংস্থার পক্ষে সম্ভব নয় । এই পরিস্থিতিতে নানা রকম যোগ বিয়োগ মাথায় রেখেই সমীক্ষা সম্পর্কে মনোভাব তৈরি করা উচিত। গতবার তৃণমূলের পক্ষে গিয়েছিল 22টি আসন। বিজেপি পেয়েছিল 18টি আসন। বাম কোনও আসন পায়নি । কংগ্রেসের দখলে গিয়েছিল 2টি আসন।

এক্সিট পোলের ফলাফল (ইটিভি ভারত)

সি ভোটারের সমীক্ষা দেখিয়েছে এবিপি আনন্দ । তাঁদের হিসেবে বাংলার 42টি আসনের মধ্যে বিজেপি পেতে চলেছে 23 থেকে 27টি আসন । তৃণমূল পেতে চলেছে 13 থেকে 17টি আসন। বাম ও কংগ্রেস পেতে চলেছে 1 থেকে ৩টি আসন। 24 ঘণ্টায় দেখানো এক্সিট পোল দাবি করছে, তৃণমূল পাবে 16 থেকে 20টি আসন। 21 থেকে 25টি আসন যাবে বিজেপির ঘরে । বাকিদের ভাগ্যে যেতে পারে 1টি আসন। খানিকটা আলাদা তথ্য উঠে এসেছে টিভি ৯-এর সমীক্ষায় । তাদের দাবি, বাংলায় তৃণমূলের দখলে যাবে 24টি আসন। বিজেপি পাবে 17টি। আবার ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়ার মতে বিজেপি পাবে 26-31টি আসন ৷ আর তৃণমূল পাবে 11-14টি আসন ৷ বাম ও কংগ্রেস পাবে 0-2টি আসন৷

ABOUT THE AUTHOR

...view details