পশ্চিমবঙ্গ

west bengal

'দুর্ভাগ্যজনক ! আরজি কর-কাণ্ডের মতো ঘটনা দেশে অতীতে ঘটেনি' ! দাবি বিমানের - RG Kar Doctor Rape and Murder

By ETV Bharat Bangla Team

Published : Aug 12, 2024, 6:01 PM IST

Biman Bose on RG Kar Doctor Rape and Murder: আরজি কর-কাণ্ডের মতো ঘটনা সম্ভত এর আগে দেশে অতীতে ঘটেনি ৷ কোচবিহারে এমনটাই দাবি বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর ৷ পাশাপাশি, তৃণমূলের প্রতিনিধিদের বিরুদ্ধে মৃত ডাক্তারি পড়ুয়ার পরিবারকে টাকা ঘটনা চাপা দেওয়ার চেষ্টার অভিযোগ তোলেনবামফ্রন্টের চেয়ারম্যান ৷

Biman Bose
আরজি কর-কাণ্ডে মুখ খুললেন বিমান বসু (নিজস্ব ছবি)

কোচবিহার, 12 অগস্ট:আরজি কর হাসপাতালে মহিলা ডাক্তারি পড়ুয়াকে ধর্ষণ ও খুনের অভিযোগ উঠেছে ৷ দেশে এর আগে এরকম ঘটনা ঘটেনি বলে দাবি বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর ৷ তিনি সোমবার দলীয় কর্মসূচিতে যোগ দিতে কোচবিহারে আসেন ৷ এখানে বিমান বসু বলেন,"কলকাতার আরজি কর হাসপাতালের মতো ঘটনা সম্ভবত দেশের কোনও বিখ্যাত মেডিক্যাল কলেজে অতীতে ঘটেনি । এই ঘটনা ছাত্র ও চিকিৎসকদের মনকে নাড়িয়ে দিয়েছে । মানুষ এই ঘটনা মেনে নিতে পারছে না ।"

বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসুর বক্তব্য (নিজস্ব ছবি)

আরজি কর-কাণ্ডে গ্রেফতার অভিযুক্ত সঞ্জয় রায়ের অবস্থান নিয়েও প্রশ্ন তুললেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু ৷ তিনি বলেন, "অভিযুক্তের মাথার উপরে বিশেষ ক্ষমতা সম্পন্ন ব্যক্তির হাত রয়েছে । সেই হাত খুঁজে বের করা দরকার ।" পাশাপাশি তাঁর দাবি, আরজি করের ঘটনা ধাপা চাপার জন্য মৃত চিকিৎসকের পরিবারকে টাকার টোপ দেওয়া হয়েছে ৷ তিনি বলেন, "এটা দুর্ভাগ্যজনক । এটা কোনও নির্বাচিত সরকার কিংবা তার প্রতিনিধির পক্ষে করা সম্ভব, ভাবতে পারি না । এর কোনও ব্যাখা নেই ।"

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন হাসপাতাল ও মেডিক্যাল কলেজের চিকিৎসকেরা কর্মবিরতির ডাক দিয়েছেন ৷ এর জেরে হাসপাতালের পরিষেবা ব্যাহত হয়েছে ৷ সমস্যায় পড়েছেন রোগীর পরিবারেরা ৷ চিকিৎসকদের কর্মবিরতি নিয়ে বিমান বসু বলেন, "সারা ভারতে চিকিৎসকদের মধ্যে ক্ষোভ থাকাটা স্বাভাবিক । একদিকে চিকিৎসক ও ডাক্তারি পড়ুয়াদের আন্দোলনের জেরে রোগীরা যেমন চিকিৎসা করাতে পারছে না, পাশাপাশি যে মর্মান্তিক ঘটনা ঘটেছে তার যদি বিহিত না হয় তাহলে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, নার্সদের কাজের ক্ষেত্রে সংশয় তৈরি করবে । তাই ঘটনার পূর্নাঙ্গ বিচারবিভাগীয় তদন্ত দরকার ।"

এ দিন দুপুরে মৃত আরজি করের ডাক্তারি পড়ুয়ার বাড়িতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ তাঁর সেখানে যাওয়া নিয়ে বিমান বসু বললেন, "হোপ ফর দ্যা বেস্ট ! গিয়েছেন ভালো কথা । উনি সেখানে গিয়ে জানতে পারবেন যে ওঁনার প্রতিনিধিরা মৃতের পরিবারকে টাকা দিতে চেয়েছিলেন । যেটা আগেও হয়েছে । তবে, এ ক্ষেত্রে আর হবে না । কারণ, মৃতের বাবা-মা টাকা নিতে চাননি ৷"

ABOUT THE AUTHOR

...view details