পশ্চিমবঙ্গ

west bengal

ওড়িশায় বাঙালি নির্যাতনের প্রতিবাদে অগ্নিগর্ভ সামশেরগঞ্জ, অবাধে চলল ভাঙচুর-ইটবৃষ্টি - Murshidabad Protest

By ETV Bharat Bangla Team

Published : Aug 14, 2024, 7:26 PM IST

Bengal Migrant Workers in Odisha Murshidabad Protest: ওড়িশায় বাঙালি নির্যাতনের প্রতিবাদে অগ্নিগর্ভ হয়ে উঠল মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ৷ নির্বিচারে ভাঙচুর চালানো হল গাড়ি ৷ চলল ইটবৃষ্টি ৷

Bengal Migrant Workers in Odisha
প্রতিবাদে অগ্নিগর্ভ সামশেরগঞ্জ (নিজস্ব চিত্র)

সামশেরগঞ্জ, 14 অগস্ট: ওড়িশায় বাংলার শ্রমিকদের হেনস্তা করার প্রতিবাদে স্থানীয়দের বিক্ষোভে অগ্নিগর্ভ হয়ে উঠল মুর্শিদাবাদের সামসেরগঞ্জ। বুধবার সকাল থেকেই সামশেরগঞ্জের বাসুদেবপুর 12 নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান ওড়িশা ফেরত শ্রমিকরা। চলে দফায় দফায় স্লোগান ভিক্ষোভ। ভাঙচুর চালানো হয় গাড়ি ৷

প্রতিবাদে অগ্নিগর্ভ সামশেরগঞ্জ (ইটিভি ভারত)

এদিন প্রায় ঘন্টাখানেক ধরে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান শ্রমিকরা ৷ নির্বিচারে ভাঙচুডর চালানো হয় গাড়িতে ৷ পুলিশের অনুরোধে কোনমতেই অবরোধ ওঠাতে চাইছিলেন না আন্দোলনকারীরা। বারবার পুলিশ বোঝানোর চেষ্টা করেও ব্যর্থ হয়। যদিও একপর্যায়ে আন্দোলনকারী শ্রমিকরা উত্তেজিত হয়ে ওঠে। ওড়িশার একটি গাড়ি ভাঙচুর করেন তারা। শুরু হয় ইট পাটকেল ছোঁড়াও। এরপরই পালটা লাঠিচার্জ করে পুলিশ। লাঠি উঁচিয়ে তেড়ে যাওয়ার পাশাপাশি পরিস্থিতির অবনতি হওয়ায় টিয়ার গ্যাসের সেল ফাটাতেও বাধ্য হয় পুলিশ।

ফরাক্কার এসডিপিও এবং সামশেরগঞ্জ থানা পুলিশের নেতৃত্বে বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এদিকে বিক্ষোভ অবরোধকে কেন্দ্র করে ব্যাপক যানজটের সৃষ্টি হয় 12 নম্বর জাতীয় সড়কে। আটকে পড়ে বহু লরি থেকে শুরু করে যাত্রীবাহী বাস। শ্রমিকদের আন্দোলনে জখম হয়েছেন একজন পুলিশকর্মী-সহ বেশ কয়েকজন। প্রাথমিকভাবে কয়েকজনকে আটক করেছে সামশেরগঞ্জ থানার পুলিশ।

এদিকে শুধু সামশেরগঞ্জেই নয়, শ্রমিকদের আন্দোলন শুরু হয় মুর্শিদাবাদের সুতির সাজুরমোর 12 নম্বর জাতীয় সড়কেও। আন্দোলনের পাশাপাশি পুলিশের সঙ্গে বাদানুবাদে কার্যত উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। জখম হন ট্রাফিক পুলিশের একজন অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর। যদিও পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। আপাতত সুতি এবং সামশেরগঞ্জ উভয় জায়গায় জাতীয় সড়কে পরিস্থিতি থমথমে হয়ে রয়েছে। যান চলাচল স্বাভাবিক হয়েছে। যদিও পুলিশের পক্ষ থেকে করা নজরদারিতে রাখা হয়েছে এলাকা।

ABOUT THE AUTHOR

...view details