পশ্চিমবঙ্গ

west bengal

রামমন্দির উদ্বোধনে সাক্ষী থাকতে আসানসোল থেকে অযোধ্যায় পাড়ি করসেবক অভয়ের

By ETV Bharat Bangla Team

Published : Jan 20, 2024, 2:35 PM IST

Updated : Jan 20, 2024, 3:56 PM IST

Ram Mandir: 1990 সালে রামমন্দিরের দাবিতে করসেবকদের পদযাত্রায় হাঁটতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছিলেন আসানসোলের অভয় কুমার বার্নওয়াল ৷ তাঁকে আগামী 22 জানুয়ারি রামমন্দিরের উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয়েছে ৷ শুক্রবার আসানসোল থেকে অযোধ্যার উদ্দেশে রওনা দেন এই করসেবক ৷

Avay Kumar Burnwal
Avay Kumar Burnwal

রামমন্দির উদ্বোধনে সাক্ষী থাকতে আসানসোল থেকে অযোধ্যায় পাড়ি করসেবক অভয়ের

আসানসোল, 21 জানুয়ারি: 1990 সালে রামমন্দিরের দাবিতে অযোধ্যায় করসেবকদের পদযাত্রায় হেঁটেছিলেন আসানসোলের অভয় কুমার বার্নওয়াল । পুলিশ করসেবকদের উদ্দেশ্যে গুলি চালালে অভয় বার্নওয়ালের পায়েও গুলি লেগেছিল । রামলালার প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে যোগ দিতে রাজ্য থেকে জীবিত করসেবক হিসেবে তিনিই পাড়ি দিলেন অযোধ্যা । শুক্রবার বিকেলে দিল্লির উদ্দেশ্যে রওনা হন তিনি । সেখান থেকে অযোধ্যা যাবেন । উৎসবের মেজাজে বহু মানুষ তাঁকে শুভেচ্ছা জানাতে উপস্থিত হয়েছিলেন আসানসোল রেল স্টেশনে ।

1990 সালের 30 অক্টোবর রামমন্দিরের দাবিতে করসেবকদের পদযাত্রায় গুলি চালিয়েছিল উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী মুলায়ম সিংয়ের সরকার । সেই গুলি চালানোর ঘটনায় 16 জন করসেবকের প্রাণ গিয়েছিল । সেদিন পদযাত্রায় অংশ নিয়ে গুলিবিদ্ধ হয়েছিলেন আসানসোলের বাসিন্দা করসেবক অভয় কুমার বার্নোয়াল । রামমন্দির তৈরির দাবিতে অনড় অভয় বার্নোয়াল নানা বাধা পার করে 350 কিলোমিটার হেঁটে পৌঁছেছিলেন অযোধ্যা ।

আর তাই আগামী সোমবার রামমন্দিরের উদ্বোধন ও রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে বিশেষ আমন্ত্রণপত্র তাঁর বাড়িতে এসে পৌঁছেছিল । সেই মতো তিনি অযোধ্যার উদ্দেশে পাড়ি দিলেন । সম্ভবত 1990 সালে সেই ঘটনায় আক্রান্ত করসেবকদের মধ্যে রাজ্যে তিনিই একমাত্র জীবিত । আর এই গর্ব ভাগ করে নিয়েছেন তাঁর প্রতিবেশীরা ও আসানসোলের সনাতন হিন্দু সংগঠনের সদস্যরা ।

আসানসোলে করসেবক অভয় কুমার বার্নওয়াল

আসানসোল স্টেশনে অভয় কুমার বার্নওয়ালকে শুভেচ্ছা জানাতে বহু মানুষের সমাগম হয়েছিল । অভয় কুমারকে মালা পরিয়ে স্বাগত জানানো হয় এবং একেবারে ট্রেনের দরজা পর্যন্ত রামের নামে জয়ধ্বনি দিয়ে তাঁকে নিয়ে যাওয়া হয় । অভয় কুমার বার্নওয়াল বলেন, "আমার খুব গর্ব হচ্ছে, আমি এই বিশেষ মুহূর্তে উপস্থিত থাকতে পারব ৷ ভগবান রাম প্রায় পাঁচশো বছর পর মুক্তি পেলেন ।"

আসানসোলে করসেবক অভয় কুমার বার্নওয়াল

সেদিনের সেই অযোধ্যা আর আজকের এই যাওয়ার মধ্যে তফাৎ কি দেখছেন ? এমন প্রশ্নের উত্তরের অভয় কুমার বার্নওয়াল বলেন, ‘‘সেদিন মনে হচ্ছিল আমি যেন অন্য কোনও দেশে রয়েছি । এটা আমার দেশ নয় । আর আজ মনে হচ্ছে যে রামের আদেশেই তাঁরই কোনও এক ভক্ত আজ দেশে এমন ঐতিহাসিক সময় নিয়ে এসেছেন ।"

আরও পড়ুন:

  1. পিঠে-লাড্ডু-সুগন্ধি-ধনুক; রামলালার জন্য প্রচুর উপহার জমছে অযোধ্যায়
  2. শাড়িজুড়ে রাম-কাহিনীর পটচিত্র, সীতার নামে উৎসর্গ করতে অযোধ্যা রওনা শিল্পীর
  3. মন্দির উদ্বোধনে ভগবানের নৈবেদ্যে স্থান পাচ্ছে কলকাতার 'রাম পিঠে'
Last Updated : Jan 20, 2024, 3:56 PM IST

ABOUT THE AUTHOR

...view details