পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Feb 14, 2024, 7:23 PM IST

ETV Bharat / state

আট মিলিমিটারের সরস্বতীর মূর্তি, পেনসিল খোদাই অভিনব শিল্পসত্ত্বায় তাক লাগালেন শিল্পী

Saraswati Idol on Pencil: পেনসিল কেটে তার মধ্যে সরস্বতীর মূর্তি খোদাই করেছেন নবদ্বীপের অঙ্কন শিক্ষক গৌতম সাহা ৷ জল-মাটি-রং ও আঠা সহযোগে এই মূর্তি বানিয়েছেন তিনি ৷ পেনসিলের ভিতরেই বীণা হাতে বাহন হাঁসের উপর বসে রয়েছেন দেবী ৷ এতটুকু পেনসিলের পরিসরে কীভাবে মূর্তি বানালেন তিনি, তাই ভাবাচ্ছে সকলকে ৷

Etv Bharat
Etv Bharat

পেনসিলের উপর মাটি দিয়ে মূর্তি খোদাই করে বাগদেবীর প্রতি শ্রদ্ধার্ঘ্য শিল্পীর

নবদ্বীপ, 14 ফেব্রুয়ারি: পেনসিলের উপর আট মিলিমিটারের সরস্বতী খোদাই করে তাক লাগালেন নবদ্বীপের অঙ্কন শিক্ষক ৷ এভাবেই তিনি বাগদেবীকে শ্রদ্ধা জানিয়েছেন ৷ নবদ্বীপ শহরের প্রতাপনগর এলাকার বাসিন্দা গৌতম সাহা । বয়স প্রায় 56 । পেশায় অঙ্কন শিক্ষক গৌতমবাবুর বাবা ছিলেন আকাশবাণীর গীতিকার ও শিক্ষক । পরিবারে স্ত্রী ও সন্তান-সহ দুই দিদি রয়েছেন ৷ তাঁরাও লেখালেখি, সংগীতচর্চা ও শিক্ষাকতা করেন ।

এককথায় শিক্ষা ও শিল্পসত্ত্বায় ঘেরা পরিবার থেকেই উঠে আসা শিক্ষক গৌতম সাহার। লকডাউনের সময় থেকে তিনি এই ক্ষুদ্র শিল্পকলার কাজ শুরু করেন ৷ অতীতে বিভিন্ন সময়ে কখনও মুগডালের উপর, কখনও ধানের উপর তো কখনও আবার চক বা চালের উপর মাটি রং দিয়ে ফুটিয়ে তুলেছেন মা কালী, রবীন্দ্রনাথ ঠাকুর, মহাপ্রভু-সহ বিভিন্ন দেবদেবী ও মনীষীদের মূর্তি ।

আর এবার দেবী সরস্বতীর প্রতিকৃতি ফুটিয়ে তুললেন পেনসিলে ৷ গত 15 দিন ধরে দিনরাত এই কাজের পিছনেই পড়েছিলেন তিনি ৷ পেনসিলটা 8 সেন্টিমিটার ৷ তার উপর মাটি ও রং দিয়ে 8 মিলিমিটারের দেবী মূর্তি ফুটিয়ে তুলেছেন তিনি ৷ আর তা দিয়েই আবারও সকলকে তাক লাগিয়ে দিয়েছেন গৌতম সাহা । তাঁর এই সৃষ্টি দেখতে বাড়িতেও হাজির হচ্ছেন অনেকেই ।

এই বিষয়ে শিল্পী গৌতম সাহা বলেন, দীর্ঘদিন ধরেই আমি ক্ষুদ্রশিল্প চর্চা করছি ৷ একটি 8 সেন্টিমিটারের রুল পেনসিল কেটে তার ভিতরে 8 মিলিমিটারের একটি মা সরস্বতীর মূর্তি তৈরি করে আমার অন্তরের শ্রদ্ধা জানিয়েছি ৷ মাটি, জল, আঠা ও রং দিয়ে এটি তৈরি করেছি ৷"

আরও পড়ুন :

  1. বছরভর লুপ্তপ্রায়, সরস্বতী পুজো এলেই কদর বাড়ে স্লেট-পেনসিল জোড়ির
  2. সরস্বতী পুজোর দিন কী করণীয় কী নয়, পড়ুন বিশেষজ্ঞ জ্যোতিষীর পরামর্শ
  3. সরস্বতী পুজোর দিনে বইপুজো করার রীতি কেন ? জানুন বিশেষজ্ঞের মতামত

ABOUT THE AUTHOR

...view details