পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Apr 10, 2024, 8:52 PM IST

Updated : Apr 10, 2024, 9:26 PM IST

ETV Bharat / state

জলপাইগুড়িতে বাড়ি তৈরির অনুমতি দেয়নি কমিশন, দাবি অভিষেকের - LOK SABHA ELECTION 2024

Abhishek banerjee: জলপাইগুড়ির ঝড়ে ক্ষতিগ্রস্তদের বাড়ি নতুন করে তৈরির অনুমতি দেয়নি কমিশন।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 10 এপ্রিল: জলপাইগুড়ির ঝড়ে ভেঙে যাওয়া বাড়ি এখন নতুন করে তৈরি করতে পারবে না রাজ্য সরকার। নির্বাচন কমিশনের তরফে রাজ্য প্রশাসনকে এমনই জানিয়ে দেওয়া হয়েছে বলে দাবি করলেন তৃণমূলেরে সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। রাজভবনে রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ শেষে বুধবার সন্ধ্যায় এমনই দাবি করেন তিনি। এই প্রশ্নে নির্বাচন কমিশনের তীব্র সমালোচনাও করেন অভিষেক।

তিনি বলেন, "বুধবার দুপুরে রাজ্যকে কমিশন জানায় নতুন বাড়ি তৈরির অনুমতি দেওয়া হচ্ছে না। আংশিক ক্ষতি হলে 5 হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া যাবে। ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হলে দেওয়া যাবে 20 হাজার টাকা।" এরপরই বিজেপিকে আক্রমণ করে অভিষেক বলেন, "এরা বাংলা বিরোধী না হলে কারা বাংলা বিরোধী! রাজ্য সরকার নিজের টাকায় বাড়ি তৈরি করে দেবে বলেছিল। সেটাও করতে দিচ্ছে না। প্রধানমন্ত্রী আগে বলতেন, না খায়ুঙ্গা, না খানে দুঙ্গা! এখন কথাটা বদলে হয়েছে, না ঘর দুঙ্গা,না ঘর দেনে দঙ্গা। এটাই মোদির নতুন মডেল। 1600 পরিবারের বাড়ি তৈরির অনুমতি দিল না।"

এরপরই বিজেপি শাসিত অসমের একটি উদাহরণ তুলে ধরে অভিষেক বলেন, "গত পরশু দিন অসমে বিহু উদযাপন করতে 1500 ক্লাবকে দেড় লক্ষ টাকা করে দেওয়ার অনুমতি দিয়েছে কমিশন। অথচ বাংলার মানুষের মাথার উপর ছাদ করতে দিল না। সে জন্যই বিজেপি বাংলা বিরোধী।" এরপর তিনি বলেন, "আমি পরশু দিন জলপাইগুড়ি যাব। দু'দিন আগে বাংলার দাবি নিয়ে সোচ্চার হয়ে আমাদের দশজন নেতা প্রতিবাদ জানাতে দিল্লি গিয়েছিলেন। কমিশনের অঙ্গুলিহেলনে দিল্লি পুলিশ তাঁদের সঙ্গে যা করেছে তা গোটা দেশ দেখেছে। তাঁরাও এই প্রতিবাদে সামিল হবেন। বাংলার দাবি আদায় করতে গিয়ে তাঁদের কী কী অভিজ্ঞতা হয়েছিল সে কথা তাঁরা নিজেরাই বলবেন।"

কেন্দ্রীয় সরকার ঠিক কতটা বাংলা বিরোধী তা বোঝাতে আরও একটি উদাহরণ দেন অভিষেক। তিনি বলেন, দিল্লিতে রাজ্য়সভার সাংসদ হিসেবে শপথ নিতে গিয়েছিলেন মমতাবালা ঠাকুর। মতুয়া সম্প্রদায়ের এই প্রতিনিধি শপথবাক্য পাঠ করার সময় শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুর, এবং শ্রী শ্রী গুরুচাঁদ ঠাকুরের নাম বলেছেন বলে মাঝপথে মমতাবালা ঠাকুরের শপথ বন্ধ করে দেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। বাংলার বিরোধিতা করেই বড় পদ পেয়েছেন।" অন্য একটি প্রশ্নে অভিষেক বলেন, "বিজেপি আপনার ভোট চায় না, আপনাকে নিয়ন্ত্রণ করতে চায়। ওরা বোঝাতে চায় বিজেপিকে ভোট না দিলে কেউ কিছুই পাবে না।"

আরও পড়ুন:

  1. অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ফের রাজভবনে যাচ্ছে তৃণমূল
  2. কেন্দ্রীয় এজেন্সির ‘বিজেপি’ যোগ ! সোমে সাক্ষাতের পর রাজ্যপালকে চিঠি অভিষেকের
Last Updated : Apr 10, 2024, 9:26 PM IST

ABOUT THE AUTHOR

...view details