পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / opinion

বিলম্বিত আদমশুমারি - তার প্রভাব ও সম্ভাবনা - implications of delayed census

implications of delayed census: 2021 সালে যে আদমশুমারি হওয়ার কথা ছিল, তা প্রাথমিকভাবে দুই বছর বিলম্বিত হয় । বিলম্বিত আদমশুমারির বিভিন্ন প্রভাব ও পরবর্তী আদমশুমারি কবে পরিচালিত হবে তার সম্ভাবনার কথা তুলে ধরেছেন ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল সার্ভিস থেকে অবসরপ্রাপ্ত নারায়ণন উন্নি ৷ যিনি বেশ কয়েকটি ভারতীয় আদমশুমারির কাজে অংশগ্রহণ করেছেন এবং 2011 ও 2021 আদমশুমারির উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন ।

By ETV Bharat Bangla Team

Published : Jul 11, 2024, 4:54 PM IST

ETV BHARAT
বিলম্বিত আদমশুমারি - তার প্রভাব ও সম্ভাবনা (ছবি: গেটি)

2021 সালে যে আদমশুমারি হওয়ার কথা ছিল, তা কোভিড-19 অতিমারির কারণে প্রাথমিকভাবে দুই বছর বিলম্বিত হয় ৷ তবে মনে হচ্ছে, এই দেরির পেছনে কোভিড-19 অতিমারি ব্যতীত অন্যান্য কারণও রয়েছে ৷ যদিও অতিমারির সময়কালের পরে বেশ কয়েকটি দেশ আদমশুমারি পরিচালনা করেছে, এর কোনওটিরই আকার ও জটিলতা ভারতীয় আদমশুমারির সঙ্গে মিলবে না ।

2021 সালের আদমশুমারির জন্য প্রস্তুতি নেওয়ার সময় সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, আদমশুমারির হাউস লিস্টিং অপারেশনের সময় এনপিআর আপডেট করার জন্য তথ্য সংগ্রহ করা হবে । নাগরিকত্ব আইন নাগরিকদের একটি জাতীয় নিবন্ধন (এনআরসি) প্রস্তুত করার নির্দেশ দেয় এবং এনপিআর এই লক্ষ্যের দিকে প্রথম পদক্ষেপ । অসমের এনআরসি সম্পর্কিত বিতর্ক এবং নাগরিকত্ব আইনের (সিএএ) সাম্প্রতিক সংশোধনীর ফলে এনপিআর-এর ব্যাপক সমালোচনা হয়েছিল এবং কিছু রাজ্য বলেছিল যে, তারা এনপিআর তৈরিতে কেন্দ্রকে সহযোগিতা করবে না । উভয় বিষয়ের সম্ভাব্যতা নিয়ে আশঙ্কাই যদি বিলম্বের কারণ হয়ে থাকে, তবে তা খুবই দুঃখজনক । আদমশুমারির কোনও বিরোধিতা ছিল না একথা বিবেচনা করে, এটি থেকে এনপিআর ডেটা সংগ্রহ ডিলিঙ্ক করার পরে আদমশুমারি করা যেতে পারত ।

বিলম্বের প্রভাব:

বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত তথ্য এখন পুরনো:

গ্রাম ও শহরের মতো ক্ষুদ্র স্তরে জনসংখ্যার তথ্যের একমাত্র উৎস আদমশুমারি । দেশে বেশ কয়েকটি নতুন পৌর ​শহর গঠিত হয়েছে এবং আরও কয়েকটি শহরের সীমানা পরিবর্তিত হয়েছে । যেহেতু শহুরে কেন্দ্রগুলি অভিবাসীদের আকর্ষণ করে, তাই প্রতিটি শহরের জনসংখ্যা অনুমান করা সহজ নয় । তাই নীতি বা পরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যে 2011 সালের আদমশুমারির উপর ভিত্তি করে মোটামুটি অনুমানের উপর নির্ভর করতে হবে । শহুরে স্থানীয় সংস্থা এবং পঞ্চায়েতগুলিতে নির্বাচনী এলাকার সীমাবদ্ধতা এই ধরনের তথ্যের উপর ভিত্তি করে করা যায় না ।

এটাও লক্ষণীয় যে, সারা দেশের জন্য গ্রাম ও শহরের আপডেটেড তালিকা পাওয়া যায় না । গ্রাম ও শহরের তালিকা ক্রমাগত আপডেট করার জন্য কোনও কেন্দ্রীভূত ব্যবস্থা না থাকাই এর কারণ ৷ এবং আদমশুমারিই একমাত্র বিষয় ছিল যেখানে তালিকা আপডেট করা হয় । এটি দেশে গুরুত্বপূর্ণ কারণ নতুন পৌর শহরগুলি ঘন ঘন তৈরি হয় এবং বিদ্যমান শহরগুলির সীমানা পরিবর্তিত হয় ।

খাদ্য ভর্তুকি কভারেজের বাইরে:

ন্যাশনাল ফুড সেফটি অ্যাক্ট (এনএফএসএ) সুবিধাভোগীদের সংখ্যা নির্ধারণের জন্য আদমশুমারির ডেটা ব্যবহার বাধ্যতামূলক এবং বিলম্বের কারণে কোটি কোটি মানুষ এর কভারেজের বাইরে চলে গিয়েছে । আমি এই পরিস্থিতির জন্য আদমশুমারি বিলম্বকে সম্পূর্ণ দায়ী করতে চাই না । এনএফএসএ আদমশুমারির দুই বা তিন বছর পরে শহুরে এবং গ্রামীণ জনসংখ্যার অনুমান ব্যবহার করার জন্য তথ্য সরবরাহ করতে পারত । এটি আরও ঘন ঘন সুবিধাভোগীদের সংখ্যা আপডেট করতে সাহায্য করতে পারে ।

এসসি/এসটি-এর জন্য সংরক্ষণ:

গত আদমশুমারির পর থেকে তফসিলি জাতি ও উপজাতির তালিকায় বেশকিছু সংশোধন করা হয়েছে । তবে তালিকায় যোগ করা সম্প্রদায়ের জনসংখ্যার পরিসংখ্যান 2011 সালের আদমশুমারি থেকেও পাওয়া যায় না । এসসি/এসটি-এর আপডেটেড সংখ্যার অনুপস্থিতিতে, শিক্ষাপ্রতিষ্ঠান, চাকরি ও নির্বাচনী এলাকায় তাঁদের জন্য কত শতাংশ আসন সংরক্ষিত হবে তা সঠিক নয় । এর ফলে তাঁদের জন্য দেওয়া কিছু সুবিধা তাঁরা হারাতে পারেন । যদিও এটি শুধুমাত্র একটি ছোট ভগ্নাংশ হতে পারে, তবে এটি শিক্ষার জন্য এবং প্রচুর সংখ্যক শূন্যপদ-সহ চাকরিতে সংরক্ষণের ক্ষেত্রে উল্লেখযোগ্য সংখ্যা হতে পারে ।

পুরনো নমুনা ফ্রেম:

এনএসএস, এসআরএস এবং এনএফএইচএসের মতো সমীক্ষার জন্য ব্যবহৃত নমুনা ফ্রেমগুলি 2011 সালের আদমশুমারির উপর ভিত্তিতে তৈরি । এগুলি খুবই পুরনো এবং এই ধরনের সমীক্ষার ফলাফলে নমুনা না নেওয়ার ত্রুটির মাত্রা বৃদ্ধি পাবে । এটি গ্রামীণ এলাকার চেয়ে শহরাঞ্চলের জন্য অনুমানকে বেশি প্রভাবিত করতে পারে । এমনকি যদি কিছু সমীক্ষা শহর এবং গ্রামে একটি আপডেটেড স্যাম্পলিং ফ্রেম ব্যবহার করতে সক্ষমও হয়, তবু জনসংখ্যার উপর ভিত্তি করে উপযুক্ত বিষয়গুলি নির্ধারণ করা অসম্ভব ।

পরবর্তী আদমশুমারি কখন সম্ভব?

2020 সালে আদমশুমারি সংস্থাটি হাউস লিস্টিং নামক আদমশুমারির প্রথম পর্যায় শুরু করার জন্য প্রস্তুতির উন্নত পর্যায়ে ছিল । এই পর্যায়টি বাধ্যতামূলক, কারণ আমাদের কাছে আদমশুমারিতে গণনা করার জন্য পরিবারগুলিকে চিহ্নিত করতে কোনও এলাকায় বসবাসকারী ব্যক্তিদের ঠিকানার তালিকা নেই ।

অবস্থানে অটল ভারত-চিন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পুনরুদ্ধার হবে ?

সারাদেশে একযোগে হাউজ লিস্টিং কার্যক্রম করা হচ্ছে না । সংখ্যাগরিষ্ঠ রাজ্যে, এটি মে মাসে করা হয়েছিল, অর্থাৎ আদমশুমারির প্রায় দশ মাস আগে ৷ অন্যান্য অনেক রাজ্য বর্ষার পরে এটি করছে । সমস্ত রাজ্যে বর্ষার পরে বাড়ির তালিকা করা হলে পুরো দেশকে কভার করার জন্য সময় কমিয়ে প্রায় এক বা দুই মাস করা যেতে পারে ।

2026 সালের আগে আদমশুমারি পরিচালনা করা সম্ভব হবে বলে মনে হচ্ছে না, কারণ অনেক প্রস্তুতিমূলক কার্যক্রমের পুনরাবৃত্তি করতে হবে । প্রশাসনিক সীমানা দৃঢ় করা, বেশ কয়েকটি রাজ্যের আদমশুমারির পরিচালক-সহ আধিকারিকদের নিয়োগ, গণনাকারীদের নিয়োগ এবং প্রশিক্ষণ ইত্যাদি সময়সাপেক্ষ প্রক্রিয়া । যদি এখন আদমশুমারি পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলে 2025 সালে হাউস লিস্টিং বা গৃহ তালিকা এবং 2026 সালে জনসংখ্যা গণনা কার্যক্রম শুরু করা সম্ভব হতে পারে ।

2026 সালে একটি আদমশুমারির অর্থ হল লোকসভা এবং রাজ্য বিধানসভা কেন্দ্রগুলির সীমানা নির্ধারণের জন্য ডিলিমিটেশন প্রক্রিয়াকে পরবর্তী আদমশুমারির জন্য অপেক্ষা করতে হবে, কারণ সংবিধান এটা বাধ্যতামূলক করেছে যে, এটি 2026 সালের পরে নেওয়া প্রথম আদমশুমারির উপর ভিত্তি করে করা হবে । সরকার যে 2031 সালে আরেকটি আদমশুমারি তৈরির চেষ্টা করবে তা কল্পনা করা এখন কঠিন ।

মহিলাদের জন্য আসন সংরক্ষণ সম্পর্কিত সাংবিধানিক বিধানটি পরবর্তী আদমশুমারির ভিত্তিতে এই উদ্দেশ্যে নির্বাচনী এলাকার ডিলিমিটেশনের পরে কার্যকর হবে । শুধুমাত্র মহিলাদের সংরক্ষণ বাস্তবায়নের জন্য ডিলিমিটেশন প্রক্রিয়া হচ্ছে তা ভাবা যায় না । নির্বাচনী এলাকার ডিলিমিটেশন সংক্রান্ত যথেষ্ট বিধান 82 অনুচ্ছেদে রয়েছে ৷ সংবিধানের 106 তম সংশোধনীর মাধ্যমে 332 অনুচ্ছেদে প্রবর্তিত ডিলিমিটেশনের বিধানেও তা তুলে ধরা হয়েছে ৷ যদি তাই হয়, পরবর্তী আদমশুমারির পরে ডিলিমিটেশনের ভিত্তিতে মহিলাদের জন্য সংরক্ষণ করার জন্য আদমশুমারি 2026 সালের পরে হওয়া উচিত । নয়তো, সংবিধানের 88 অনুচ্ছেদ সংশোধন করা উচিত যাতে '2025 সালের পরে পরিচালিত প্রথম আদমশুমারি'র উল্লেখ করা যায় ।

আদমশুমারি প্রক্রিয়া এবং তথ্য সংগ্রহ - একটি পর্যালোচনা প্রয়োজন

1991 সালের আদমশুমারি থেকে, বাড়ির তালিকা করার সময় পরিবারের জন্য উপলব্ধ আবাসন এবং সুযোগ-সুবিধা সম্পর্কে প্রচুর তথ্য সংগ্রহ করা হয়েছে । 1981 সালের আদমশুমারিতে এই তথ্য সংগ্রহটি মূল আদমশুমারি পর্বের সময় করা হয়েছিল ।

জনসংখ্যা গণনা পর্বে পরিবারের জন্য উপলব্ধ আবাসন এবং সুযোগ-সুবিধার তথ্য সংগ্রহের কিছু সুবিধা রয়েছে ।

এর মধ্যে রয়েছে:

  1. আবাসনের ধরন এবং সুযোগ-সুবিধা সম্পর্কিত তথ্য সহজেই অন্যান্য পরিবারের বৈশিষ্ট্যের সঙ্গে সংযুক্ত করা যেতে পারে
  2. বিল্ডিং নির্মাণে ব্যবহৃত উপকরণ সম্পর্কে তথ্য সংগ্রহ অনাবাসিক ভবনগুলির ক্ষেত্রে করা উচিত নয়, যা কোনও ক্ষেত্রেই সঠিকভাবে তা সম্পন্ন নাও হতে পারে, এবং
  3. হাউস লিস্টিং অপারেশনগুলি সমস্ত বাসস্থানগুলিকে কভার করেছে এটা নিশ্চিত করার উপর ফোকাস করতে পারে ৷

প্রায় প্রতিটি শহরে এবং এমনকি গ্রামীণ এলাকায় তাদের পরিধিতে প্রচুর সংখ্যক হাউজিং কমপ্লেক্স গড়ে উঠেছে । সম্পূর্ণ কভারেজ এবং ডেটার গুণমান নিশ্চিত করার জন্য এই ধরনের জায়গায় আদমশুমারির জন্য একটি নতুন পদ্ধতির প্রয়োজন ।

অন্যান্য রাজ্য থেকে বিপুল সংখ্যক অভিবাসী বেশিরভাগ মেট্রোপলিটন শহরগুলিতে এমনকি দক্ষিণের কিছু রাজ্যের গ্রামীণ এলাকায় দেখা যায় । আদমশুমারির প্রথা অনুসারে, আদমশুমারির সময় যদি তাঁদের সেখানে পাওয়া যায় তবে তাঁদের বসবাসের জায়গায় গণনা করা হবে । যেহেতু তাঁদের অনেকেই তাঁদের পরিবার ছাড়াই বসবাস করেন, তাই গণনাকারী যখন বাড়িঘর পরিদর্শন করেন তখন তাঁদের খুঁজে পাওয়া যায় না । তাঁদের গণনা নিশ্চিত করার জন্য এবং তাঁদের নিজ গ্রাম/শহরে তাঁদের গণনা করা হয়নি তা নিশ্চিত করার জন্য কিছু প্রক্রিয়া তৈরি করা উচিত ।

রাজ্যের বাইরে বসবাসকারী তফসিলি জাতি এবং উপজাতিরা যেখানে তাঁদের এসসি/এসটি হিসাবে ঘোষণা করা হয়েছে, তাঁদের রাজ্যে এসটি/এসটি হিসাবে গণনা করা হচ্ছে না, যদি না তাঁদের জাতি/উপজাতি ও তাঁরা যে রাজ্যের এসসি/এসটি সেই তালিকায় না থাকেন । এমনকি ভারতের তৎকালীন রাষ্ট্রপতি কেআর নারায়ণনকে 2001 সালে এসসি হিসাবে গণনা করা হয়নি এবং ভবিষ্যতের আদমশুমারিতেও অনুরূপ সম্ভাবনা রয়েছে । অতীতের আদমশুমারিগুলিতে এসসি/এসটি অবস্থা যাচাই করার জন্য অতিরিক্ত তথ্য সংগ্রহ করা কঠিন ছিল । ডেটা সংগ্রহের জন্য স্মার্টফোন বা ট্যাবলেটের প্রস্তাবিত ব্যবহারের সঙ্গে, ব্যক্তিটি এসসি/এসটি কি না এবং তাঁর জাতি/উপজাতির নাম সম্পর্কে জিজ্ঞাসা করা যেতে পারে ।

দেশজুড়ে জাতিশুমারির দাবি বাড়ছে । ডেটা জাত সংগ্রহ এবং ট্যাবুলেটিং করার ক্ষেত্রে বেশ কিছু জটিলতা থাকলেও কিছু শুরু করতে হবে । নতুন কোনও প্রশ্নের প্রয়োজন নেই । প্রশ্নাবলীতে উপস্থিত বর্ণ/উপজাতির একটি এসসি/এসটি-তে সীমাবদ্ধ না-হয়ে সবার জন্য প্রযোজ্য হতে পারে । গণনাকারীদের নির্দেশাবলী পরিমার্জন করতে এবং ডেটা সংগ্রহের সফ্টওয়্যারগুলিতে ব্যবহারযোগ্য সমস্ত বর্ণের তালিকা প্রস্তুত করতে একাধিক আদমশুমারি লাগতে পারে । তথ্য সংকলন এবং সমস্যা সম্পর্কে সতর্কতার সঙ্গে প্রকাশ করা যেতে পারে ৷

আদমশুমারিতে সংগৃহীত কিছু তথ্য পর্যালোচনা করা উচিত, যাতে প্রশ্নপত্রের দৈর্ঘ্য কমানো যায় এবং এর ফলে সংগৃহীত তথ্যের মান উন্নত করা যায় ।

  1. অর্থনৈতিক কার্যকলাপের তথ্য সংগ্রহের জন্য ব্যবহৃত ধারণা এবং সংজ্ঞাগুলি কাগজে ভালো দেখায় । কিন্তু এক চতুর্থাংশ গণনাকারীও তা বোঝে না এবং অনুসরণ করে কি না, সেবিষয়ে আমার সন্দেহ রয়েছে । এছাড়াও, আদমশুমারির মতো ব্যাপক কার্যক্রমে শিল্প ও পেশার বিবরণ সংগ্রহে ব্যবহারিক অসুবিধা রয়েছে । আদমশুমারি দ্বারা সংগৃহীত বেকারত্বের তথ্য ধারণাগত সমস্যার কারণে অকেজো হয়েছে ।
  2. 1981 সালের আদমশুমারিতে জন্ম নেওয়া/বেঁচে থাকা শিশুদের সংখ্যার প্রশ্নগুলি প্রথম সংগ্রহ করা হয়েছিল, যখন এই ধরনের তথ্যের জন্য কোনও উৎস ছিল না । আজ প্রায় প্রতি পাঁচ বছরে এনএফএইচএস পরিচালিত হচ্ছে, এই প্রশ্নগুলির প্রয়োজন নাও হতে পারে ।

আমি আশা করি যে, বিলম্বের কারণে যে সময় পাওয়া গিয়েছে, সেই সময়ে এই ধরনের সম্ভাব্য উন্নতিগুলি দেখে রেখেছে আদমশুমারি সংস্থা ৷

(ডিসক্লেইমার: এই নিবন্ধে প্রকাশিত মতামত লেখকের । এখানে প্রকাশিত তথ্য এবং মতামত ইটিভি ভারতের মতামতকে প্রতিফলিত করে না)

ABOUT THE AUTHOR

...view details