পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / lifestyle

এই পাঁচটি খাবার থাইরয়েডকে নিয়ন্ত্রণে রাখবে, কী বলছেন পুষ্টিবিদ

Thyroid Control: থাইরয়েড একটি রোগ যা থাইরয়েড গ্রন্থির সমস্যার কারণে ঘটে । এই রোগে থাইরয়েড হরমোন উৎপাদনের পরিমাণ ক্ষতিগ্রস্ত হয় । অতএব, আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ এবং এরজন্য ডায়েট স্বাস্থ্যকর হওয়া খুব গুরুত্বপূর্ণ । পুষ্টিবিদ ডঃ সুচরিতা সেনগুপ্তের মতে জেনে নিন, এমন কিছু খাবার সম্পর্কে (Foods to Control Thyroid) যা থাইরয়েড রোগীদের জন্য উপকারী । যাতে থাইরয়েডকে রাখবে নিয়ন্ত্রণে ৷

By ETV Bharat Health Team

Published : 5 hours ago

Thyroid Control News
থাইরয়েড নিয়ন্ত্রণে রাখবে এই খাবার (ইটিভি ভারত)

কলকাতা: থাইরয়েড একটি সাধারণ রোগ যা বর্তমানে ঘটে, যা বেশিরভাগ মহিলাকে প্রভাবিত করে। ঠিক আছে, থাইরয়েড যে কোনও বয়সের ব্যক্তির হতে পারে । এই রোগে শরীরকে নানা স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হতে পারে । এই রোগটি প্রধানত অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে হয়ে থাকে । তাই ওষুধের পাশাপাশি পুষ্টিকর খাবার ও স্বাস্থ্যকর জীবনযাপনের দিকেও খেয়াল রাখা জরুরি ।

আমাদের শরীরে সমস্যা যাই হোক না কেন, এটি নিরাময়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আমাদের খাদ্য, যা আমাদের শরীরে শক্তি ও পুষ্টি জোগায় । এমন কিছু খাবার আছে, যেগুল খেলে আমরা থাইরয়েড কমাতে পারি । জেনে নিন পুষ্টিবিদ সুচরিতা সেনগুপ্তের মতে, থাইরয়েড নিয়ন্ত্রণে রাখে এই খাবারগুলি সম্পর্কে (Foods for Thyroid)।

ব্রাজিল নাট:থাইরয়েডের জন্য সবথেকে কার্যকরী উপাদান ৷ এটি প্রতিদিন এটি একটি বা দু'টি করে খেলে থাইরয়েডকে নিয়ন্ত্রণে রাখা যায় ৷ নিয়মিত এই বাদাম খেলে মাথা, ঘাড়, যকৃত, স্তন, খাদ্যনালী, ত্বক, প্রস্টেট, কোলোরেক্টাল, ফুসফুস, মূত্রাশয় এবং রক্তের ক্যানসারের মতো বিভিন্ন ধরণের ক্যানসার প্রতিরোধ করতেও সক্ষম ।

নারকেল:কাঁচা নারকেল খাওয়া থাইরয়েডের সমস্যা কমাতে সহায়ক হতে পারে । এরজন্য আপনাকে অবশ্যই ডায়েটে যে কোনও আকারে নারকেল অন্তর্ভুক্ত করতে হবে । এটি কাঁচা বা চাটনি বা লাড্ডু বানিয়ে খাওয়া যায় । নারকেল খেলে মেটাবলিজম ভালো থাকে, যা শরীরকে সুস্থ রাখে ।

আমলকি: ভিটামিন সি সমৃদ্ধ ভারতীয় আমলকি খাওয়া থাইরয়েডের ক্ষেত্রে খুবই উপকারী বলে প্রমাণিত হয় । এরজন্য সকালে মধুর সঙ্গে আমলকির গুঁড়ো খান বা হালকা গরম জলের সঙ্গে আমলার রস খান । এটি খেলে থাইরয়েড নিয়ন্ত্রণে রাখা যায় ।

আপেল:পেকটিন এবং ফাইবার সমৃদ্ধ আপেলের নিয়মিত খেলে শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে ৷ যা থাইরয়েডকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে ।

ডিম:প্রতিদিন ডিম খাওয়া খুবই উপকারী । ডিমে ট্রিপটোফ্যান এবং টাইরোসিন নামক উপাদান থাকে ৷ যা হৃদরোগকে উন্নত করে এবং ক্যানসারের ঝুঁকি কমায় । এতে উপস্থিত প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, সেলেনিয়াম, অ্যান্টি-অক্সিডেন্ট এবং আয়োডিনের মতো পুষ্টি উপাদান সামগ্রিক স্বাস্থ্যের জন্য উপকারী ।

কুমড়ো বীজ: পুষ্টিবিদের মতে, প্রতিদিন কুমড়োর বীজ খাওয়া থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে ৷ কারণ কুমড়োর বীজে জিঙ্ক পাওয়া যায় ৷ যা থাইরয়েড হরমোন তৈরিতে সাহায্য করে । তবে এটি সল্ট থাকলে বেশি ভালো ৷

https://www.igmpi.ac.in/Prospectus-Thyroid-Nutrition.php

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details