পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / lifestyle

আলু পোস্ত থেকে ভেটকি পাতুরি, পুজোর মেনুতে থাক রেস্তরাঁর বাঙালি খাবার

পুজোয় ঘোরাঘুরির সঙ্গে পেট পুজো মাস্ট ৷ পাতে রাখতে পারেন চাইনিজ, বিরিয়ানির পাশাপাশি বাঙালি খাবারও ৷ তার জন্য চলে যেতে পারেন কলকাতার জনপ্রিয় রেস্তরাঁয় ৷

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

Durga Puja special menu
পুজোয় পাতে রাখুন বাঙালি খাবার (ইটিভি ভারত)

কলকাতা, 8 অক্টোবর: পুজোর ক’টা দিন কোথায় খাবেন, কিছু ঠিক করলেন? নাকি বাড়িতেই রেঁধে বেড়ে খাবেন? তাতেও আপত্তি নেই । রন্ধন পটীয়সী হলে সমস্যা হওয়ার কথা নয় । আর তা না হলেও অসুবিধা নেই ৷ বাজারে এখন রেসিপি বইয়ের ছড়াছড়ি । কিনে নিয়ে রেঁধে ফেললেই কেল্লাফতে । অথবা রেসিপির জন্য চোখ রাখতে পারেন সোশাল মিডিয়ায় ৷

কে আবার বাড়িতে রাঁধে ! তাই অনেকেই আছেন পুজোর ক’দিন বাইরে খেতে বেশি পছন্দ করেন ৷ যাঁরা এই কদিন একটু বাইরে বেরিয়ে পরিবার বন্ধুবান্ধব নিয়ে আড্ডা ও জমিয়ে খেতে চান, তাদের জন্য রয়েছে শহর ও শহরতলিতে ভোজের বিপুল আয়োজন ।

বেগুন ভাজা (নিজস্ব ছবি)

ফ্রি স্কুল স্ট্রিট (নিউ মার্কেট)-থেকে শুরু করে ডালহৌসি, সল্টলেক সেক্টর ফাইভ হোক বা কোলাঘাট, পুজোর এই কটা দিন ভুরিভোজের জন্য জনপ্রিয় রেস্তরাঁগুলিতেও রয়েছে বিপুল আয়োজন । এর মধ্যে একটি রেস্তরাঁ রয়েছে লালবাজারের কাছে ৷ যার লোভনীয় পদে দিনকয়েক আগে মজেছিলেন অভিনেত্রী ঐশ্বর্য সেন । আর তাই ইটিভি ভারতও সেই সব পদের খোঁজ নিয়ে আপানাদের জন্য হাজির এবার ।

সর্ষে ইলিশ (নিজস্ব ছবি)

কী আছে মেনুতে ?

লুচি আলুরদম থেকে শুরু করে মাছের মাথা দিয়ে মুগ ডাল, শিলে বাটা বিভিন্ন রকমের ভর্তা, ফিশ ফ্রাই, ফিশ কর্ডন ব্লিউ, পোস্তর বরা, গন্ধরাজ চিকেন-সহ হরেক রকমের স্টার্টার্স ! কোনটা ছেড়ে কোনটা খাবেন ! আলু ঝিঙে পোস্ত, ধোকার ডালনা, ছানার ডালনা, কাতলা কালিয়া, ধনেপাতা দিয়ে পাবদার ঝাল, ভেটকি পাতুরি, সর্ষে ইলিশ, চিংড়ি মালাইকারি, চিতল কালিয়া, চিতল মাছের মুইঠ্যা ! চিকেন আর মটনের দরবারে আছে চিকেন এবং মটন কষা আর ডাক বাংলো ।

বাঙালি খাবারের সম্ভার মিলছে রেস্তরাঁয় (নিজস্ব ছবি)

আরে এতেই হাফিয়ে উঠলেন ! আরও আছে ৷ ওদিকে আছে ফুলকো লুচি, তা আপনি লুচি নেবেন না গরম গরম বাসমতি চালের ভাত নাকি ভোজ স্পেশাল গোবিন্দভোগ চালের দম পোলাও, সেটা আপনার ব্যাপার । তবে শেষ পাতে পাঁপড়, চাটনি আর মিষ্টিমুখ আছে জবরদস্ত । ভিড় এড়িয়ে ঢুঁ মেরে আসতে পারেন শহরের নামজাদা এই রেস্তরাঁয় ।

পুজোর মেনুতে থাক রেস্তরাঁর বাঙালি খাবার (নিজস্ব ছবি)

ABOUT THE AUTHOR

...view details