পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

রাশিয়া-ইউক্রেন সংঘাতের শান্তিপূর্ণ সমাধান চায় ভারত, সাহায্যের আশ্বাস মোদির

পুতিনের সঙ্গে বৈঠকে মোদি জানান, ভারত চায় রাশিয়া এবং ইউক্রেনের সংঘাতের সমাধান হোক শান্তিপূর্ণভাবে । তার জন্য যা যা করা দরকার তা করতে রাজি দিল্লি।

Narendra Modi Vladimir Putin
মোদি-পুতিন বৈঠক (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

কাজান, 22 অক্টোবর: রাশিয়া এবং ইউক্রেনের সংঘাতের সমাধান হোক শান্তিপূর্ণভাবে। আর এই পরিকল্পনাকে বাস্তব রূপ দিতে যা করা দরকার তা করতে ভারত প্রস্তুত। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 16তম ব্রিকস সম্মেলনে অংশ নিয়ে রাশিয়া এসেছেন প্রধানমন্ত্রী। সেখানেই পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারলেন ভারতের প্রধানমন্ত্রী ।

বৈঠকে দুই নেতার মধ্যে কী কী বিষয় আলোচনা হয়েছে তা সম্প্রচারিত হয়েছে। সম্প্রচারের শুরুতেই প্রধানমন্ত্রী মোদিকে বলতে শোনা যায় রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে চলতে থাকা সংঘাতের দ্রুত সমাধান চায় দিল্লি। দুটি দেশের মধ্যে শান্তি স্থাপনের প্রক্রিয়াকে দিল্লি সবদিক থেকে সমর্থনও করে। পাশাপাশি গত তিন মাসে এই নিয়ে দ্বিতীয়বার রাশিয়া এলেন সে কথা তুলে ধরে মোদি দাবি করেন দুই দেশের মধ্যে সম্পর্ক কতটা মজবুত সেটা এই ঘটনা থেকেই বোঝা যায় ।

প্রধানমন্ত্রী বলেন, "রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘর্ষের দিকে আমরা নজর রাখছি। আমি আগেই বলেছি, আমরা বিশ্বাস করি যে কোনও সমস্যার সমাধান হওয়া উচিত শান্তিপূর্ণ উপায়ে। আমরা চাই শান্তি ও স্থিতিশীলতা দ্রুত ফিরে আসুক । নিজেদের সমস্ত উদ্যোগেই মানবতাকে অগ্রাধিকার দেয় ভারত। ভবিষ্যতে এই ব্যাপারে আমরা সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত।" পাশাপাশি এদিনের বৈঠক যে তাঁকে সন্তুষ্ট করেছে সেটাও জানান মোদি ।

একইসঙ্গে জুলাই মাসে মস্কোয় ভারত ও রাশিয়ায় মধ্যে যে বার্ষিক সম্মেলন হয়েছিল সে কথাও এদিন তুলে ধরেন প্রধানমন্ত্রী । এই সম্মেলন বিভিন্ন ক্ষেত্রে ভারত এবং রাশিয়ার মধ্যে সম্পর্ককে আরও দৃঢ় করেছে সেটাও উল্লেখ করেন তিনি । তাছাড়া সাফল্যের সঙ্গে ব্রিকস সম্মেলনের আয়োজন করার জন্যও রাশিয়াকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী ।

ABOUT THE AUTHOR

...view details