পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

আলুর খোসা ফেলে দিচ্ছেন ? এতে রয়েছে বহুগুণ বলছে গবেষণা

Potato Peel for Health: চিকিৎসকদের মতে, আলুর খোসাতে রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ । এটি স্বাস্থ্য উপকারিতা ছাড়াও অন্যান্য অনেক ব্যবহারে উপকারী ৷ জেনে নিন, গবেষণার তথ্য অনুযায়ী আলুর খোসার উপাকারী দিক ৷

By ETV Bharat Lifestyle Team

Published : 6 hours ago

potato Peel News
আলুর খোসার উপকারী দিক (নিজস্ব চিত্র)

কলকাতা: বিশেষজ্ঞদের মতে, কিছু উপকরণ যা আমরা রান্নাঘরে ফেলে দি ৷ আমরা অনেকেই জানি না তার অনেক ব্যবহার রয়েছে । এতে ফল ও সবজির খোসাও একটি । এরমধ্যে উল্লেখযোগ্য হল আলুর খোসা । এর অম্লীয় বৈশিষ্ট্যগুলি পরিষ্কারক এজেন্ট এবং পোকামাকড় ঘাতক হিসাবে কাজ করে । জেনে নিন, আলুর খোসার উপকারী দিকগুলি ৷

Agricultural and Food Chemistry-জার্নালে প্রকাশিত একটি গবেষণায় জানা গিয়েছে, আলুর খোসায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে (Phytochemicals and Antioxidant Activity of Potato Peel Extracts)বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (Banaras Hindu University)-এর অধ্যাপক ডঃ রাকেশ কুমার সিং এই গবেষণায় যুক্ত ছিলেন । তিনি বলেন, "এটি চোখের নীচের কালো দাগ কমাতে সাহায্য করে ।" চিকিৎসকরা জানান, আলুর ত্বকে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি এবং ভিটামিন বি-এর মতো পুষ্টি উপাদান । এন আই এইচ-এর গবেষণা অনুযায়ী, আলুর ত্বকে রয়েছে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি এবং ভিটামিন বি-এর মতো পুষ্টি উপাদান । ফলে এই আলুর খোসা বিভিন্ন উপায়ে খেলে শরীরে পুষ্টিগুণ বজায় থাকবে ৷

প্রাকৃতিক সার: বর্তমানে শুধুমাত্র প্রাকৃতিক সার ইনডোর প্লান্টের জন্য ব্যবহার করা হয় । বিশেষজ্ঞরা জানান, এই গাছে আলুর খোসা যোগ করতে পারেন ৷ ডঃ রাকেশ কুমার সিং বলেন, "এই আলুর খোসা কম্পোস্ট হিসেবে ব্যবহার করা যায় । এটি ব্যাখ্যা করা হয়েছে এতে নাইট্রোজেন এবং পটাসিয়ামের মতো পুষ্টি রয়েছে ৷ যা উদ্ভিদের জন্য ভালো সার হিসাবে উপকারী ।"

পরিষ্কার করা: আলুর খোসা দিয়ে অনেক কিছুই পরিষ্কার করা যায় । বিশেষ করে রুপোর মরচে পড়া পাত্রগুলি চকচকে হয়ে যায় ৷

ত্বকের যত্ন:বিশেষজ্ঞরা জানান,ত্বকে আলুর খোসা ঘষে মুখে চুলকানি এবং ফুসকুড়ি থেকে মুক্তি দেয় । এটি কালো দাগ দূর করতে সাহায্য করে ।

জুতার পালিশ: জুতো পালিশ করতে আলুর খোসা ব্যবহার করা যেতে পারে । জুতোর উপর চামড়ার ভেতরের অংশ ঘষলে সেগুলি পরিষ্কার হয়ে যায় ।

স্ন্যাকস:এগুলি ছাড়াও খোসাও স্ন্যাকস হিসেবে নেওয়া যেতে পারে । এই আলুর খোসা ভাজা এবং মশলা দিয়ে ছিটিয়ে ক্রিস্পি চিপস হিসাবে খাওয়া যেতে পারে । এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা স্বাস্থ্যের জন্য খুবই ভালো ৷ বিশেষজ্ঞ জানান, এটি কোষ্ঠকাঠিন্য দূর করে । এতে থাকা আয়রন রক্তশূন্যতা প্রতিরোধ করে ।

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC10849911/#:~:text=Potato%20peels%20are%20rich%20in%20potential%20compounds%20that%20offer%20various,the%20form%20of%20ethanol%20extracts.

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details