পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : May 28, 2024, 8:39 PM IST

ETV Bharat / health

এইগুলি ব্রেন টিউমারের লক্ষণ হতে পারে, অবহেলা করবেন না - Brain Tumor Symptoms

Brain Tumor: সাম্প্রতিক সময়ে বয়স নির্বিশেষে অনেকেই ব্রেন টিউমারে আক্রান্ত । বিশেষজ্ঞরা বলে এই রোগে আক্রান্ত ব্যক্তিরা নির্দিষ্ট লক্ষণগুলির প্রাথমিক শনাক্তকরণ ও চিকিৎসার মাধ্যমে উপকৃত হতে পারেন । জেনে নিন, ব্রেন টিউমারের লক্ষণগুলি কী কী ?

Brain Tumor News
ব্রেন টিউমার (নিজস্ব চিত্র)

হায়দরাবাদ:জীবনযাত্রার পরিবর্তন, খাদ্যাভ্যাস ও শারীরিক পরিশ্রমের অভাবের মতো বিভিন্ন কারণে অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দেয় । তার মধ্যে ব্রেন টিউমার অন্যতম । মস্তিষ্কের কাছাকাছি কোষের অস্বাভাবিক বৃদ্ধিকে বলা হয় 'ব্রেন টিউমার'। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এটি মস্তিষ্কের যেকোনও অংশে দেখা দিতে পারে ও বয়স নির্বিশেষে ঘটতে পারে ।

এই রোগে মস্তিষ্কে চাপ বাড়ে । এছাড়াও বিশেষজ্ঞদের মতে, কখনও কখনও পুরো মস্তিষ্কের টিস্যু ক্ষতিগ্রস্ত হয় । যারা এই রোগে ভুগছেন তারা কিছু উপসর্গ শনাক্তকরণ এবং প্রাথমিক চিকিৎসার মাধ্যমে উপকৃত হতে পারেন । জেনে নেওয়া যাক বিশেষ করে তরুণদের ব্রেন টিউমার সমস্যার লক্ষণগুলি কী কী ।

মাথাব্যথা: বিশেষজ্ঞদের মতে, ব্রেন টিউমারে আক্রান্ত ব্যক্তিদের মাথাব্যথা বেশি হয় । বলা হয়ে থাকে যে এই সমস্যাটি বিশেষ করে খুব তীব্র হয় যখন আপনি খুব ভোরে ঘুম থেকে ওঠেন । 2021 সালে 'জার্নাল অফ নিউরো-অনকোলজি' জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে জানা যায়, মস্তিষ্কের টিউমারযুক্ত ব্যক্তিদের মধ্যে মাথাব্যথা বেশি হয় । আমেরিকার ডিউক ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের ডাঃ ডেভিড ঝাং এই গবেষণায় অংশ নিয়েছিলেন । ব্রেন টিউমারে আক্রান্ত ব্যক্তিদের মাথাব্যথা বেশি হয় বলে তিনি উল্লেখ করেন ।

দৃষ্টিশক্তি হ্রাস:বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কের টিউমারে আক্রান্ত ব্যক্তিদের দৃষ্টিশক্তি হ্রাস পেতে পারে । কারণ ব্রেন টিউমার চোখের থেকে মস্তিষ্কে তথ্য বহনকারী অপটিক স্নায়ুর ক্ষতি করে । এর ফলে দৃষ্টিশক্তি কমে যায় ।

বমি বমি ভাব: বিশেষজ্ঞদের মতে, যদি আপনার বমি বমি ভাব ও সঙ্গে জ্বর, তীব্র মাথাব্যথা থাকে তবে আপনার ব্রেন টিউমার হতে পারে । এটি বলা হয়েছে যে যখন একটি টিউমার মস্তিষ্কে বৃদ্ধি পায় ৷ তখন টিস্যুর উপর চাপ বৃদ্ধি পায় তখন অনুরূপ উপসর্গ দেখা দেয় ।

শ্রবণশক্তি হ্রাস:বিশেষজ্ঞরা বলেন, মস্তিষ্কের টিউমার শ্রবণশক্তি হ্রাসের কারণ হতে পারে । এই রোগে আক্রান্তদের মস্তিষ্কের স্নায়ুর ওপর চাপ পড়ে ও কানে ব্যথা হয় । মস্তিষ্কের শ্রবণ স্নায়ু টিউমার দ্বারা ক্ষতিগ্রস্ত হলে শ্রবণশক্তি হ্রাস হয় । টিউমার বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের উপর চাপ বাড়তে থাকে । এর কারণে শ্রবণশক্তি নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা ।

ABOUT THE AUTHOR

...view details