পশ্চিমবঙ্গ

west bengal

বয়স, ওজন ও উচ্চতার উপর ভিত্তি করে একজন মানুষের দৈনিক কতটা খাওয়া উচিত জানেন ? - How Much Should I Eat

By ETV Bharat Health Team

Published : Sep 17, 2024, 6:44 PM IST

How much Food should I Eat Each Day: স্বাস্থ্যকর ওজন এবং স্বাস্থ্য বজায় রাখার জন্য, একজন ব্যক্তির প্রতিদিন কতটা খাওয়া উচিত তা জানা খুব গুরুত্বপূর্ণ । জেনে নিন, ছোট থেকে বড় মানুষের কী খাওয়া উচিত এবং কতটা খাওয়া উচিত তার সঠিক ভারসাম্য বোঝা কেন জরুরি ।

How much Food should I Eat Each Day News
কতটা খাওয়া প্রয়োজন (নিজস্ব চিত্র)

কলকাতা: আজকাল দ্রুত গতির জীবনধারায় সুস্বাস্থ্য এবং সুস্থতা বজায় রাখা গুরুত্বপূর্ণ । একটি সুষম খাদ্য এই প্রচেষ্টার ভিত্তি এবং অত্যাবশ্যক শক্তি এবং দীর্ঘায়ু জন্য একটি রোডম্যাপ প্রদান করে । পুষ্টির সঠিক সংমিশ্রণে আপনার শরীরকে পুষ্ট করা শুধুমাত্র আপনার শারীরিক স্বাস্থ্যকে সমর্থন করে না, তবে মানসিক ভারসাম্যও বজায় রাখতে সাহায্য করে ।

খুব বেশি খেলেই যে শরীর ভালো থাকবে এমনটা নয় ৷ পুষ্টিবিদরা জোর দেন, কী খাবেন ও কতটা পরিমাণে খাবেন ৷ কারণ খাবারের সঠিক ভারসাম্য বজায় রাখা শরীরের জন্য ভালো ৷ দিনের কোন সময় খান ও কতটা পরিমাণে খান তা শরীরের উপর প্রভাব ফেলে ৷ একজন ব্যক্তির কতটা খাবার খাওয়া উচিত তা নির্ভর করে তার উচ্চতা, ওজন, বয়স, লিঙ্গ, শারীরিক কার্যকলাপের মাত্রা, স্বাস্থ্য, জেনেটিক্স, শরীরের গঠন ইত্যাদির ওপর । জেনে নিন, একজন মানুষের প্রতিদিন কতটা, কী এবং কী ধরনের খাবার খাওয়া উচিত ?

একজন ব্যক্তির প্রতিদিন কতটা খাওয়া উচিত ?

খাওয়ার পরিমাণ বিভিন্ন বয়সে, জন্ম থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত পরিবর্তিত হয় ৷ তবে একটি সুষম খাদ্য সারাজীবন গুরুত্বপূর্ণ । সুষম খাদ্য শুধু শারীরিক ও মানসিক বিকাশে সাহায্য করে না, প্রাপ্তবয়স্কদের জীবনযাত্রার রোগ থেকেও রক্ষা করে । মাঝারি শারীরিক কার্যকলাপ-সহ প্রাপ্তবয়স্কদের জন্য, বিশেষজ্ঞরা প্রতিদিন 2,000 কিলোক্যালোরির সুষম খাওয়ার পরামর্শ দেন । ICMR প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, একজন সুস্থ ব্যক্তির প্লেটে প্রতিদিন 1200 গ্রামের বেশি খাবার থাকা উচিত নয় । এই পরিমাণ খাবার থেকে আমাদের শরীর 2000 ক্যালোরি পায় ।

একটি সুষম খাদ্য একক খাদ্য উৎস থেকে প্রাপ্ত করা যাবে না । অতএব সুষম খাদ্য নিশ্চিত করতে সাবধানে বিভিন্ন উপাদান নির্বাচন করা গুরুত্বপূর্ণ । আপনার প্লেটের অর্ধেক শাকসবজি এবং ফল দিয়ে ভরা উচিত ৷ বাকি অর্ধেক সিরিয়াল (যেমন চাল এবং গম), বাজরা, ডাল, মাংস, ডিম, তৈলবীজ, শুকনো ডাল (যেমন-বাদাম এবং কাজু) এবং দুধ অন্তর্ভুক্ত করা উচিত । এই ধরনের বৈচিত্র্যময়, পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়া আপনার শরীরকে শুধুমাত্র ম্যাক্রোনিউট্রিয়েন্টস (কার্বোহাইড্রেট, প্রোটিন, চর্বি) নয়, গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ প্রদান করে ।

অত্যাবশ্যকীয় পুষ্টি সরবরাহ করে এমন কাঁচা শস্য, ডাল এবং তাজা তৈরি খাবারের পরিবর্তে পরিশোধিত শস্য খাওয়ার কারণে ভারতে অনেক মানুষ মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতিতে ভোগেন । আদর্শভাবে, দৈনিক শক্তির 50 শতাংশের বেশি শস্য থেকে আসা উচিত নয় ৷ বাকিটা প্রোটিন এবং অন্যান্য পুষ্টি থেকে আসা উচিত ।ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউট্রিশন (NIN)-এর একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ভারতে 50-70 শতাংশ মানুষ তাদের দৈনন্দিন শক্তির চাহিদার জন্য খাদ্যশস্যের উপর নির্ভর করে । প্রোটিন গ্রহণ প্রায় 14 শতাংশ হওয়া উচিত, প্রধানত ডাল, মাংস এবং দুগ্ধ থেকে, কিন্তু মাত্র 6-9 শতাংশ খাওয়া হচ্ছে ।

এনআইএন বিজ্ঞানী আভুলা লক্ষমাইয়া সতর্ক করেছেন, বেশিরভাগ খাবারের 70-75 শতাংশ ক্যালোরি কার্বোহাইড্রেট, প্রধানত চাল, গম এবং শস্য থেকে আসে । এটি 50 শতাংশের বেশি হওয়া উচিত নয় ৷ কারণ অতিরিক্ত কার্বোহাইড্রেট গ্রহণ ডায়াবেটিস এবং স্থূলতার কারণ হতে পারে । পরিবর্তে ডাল, শাকসবজি, মাংস, মাছ, ডিম, বাদাম, লেবু, দুধ এবং দই থেকে যতটা সম্ভব প্রোটিন অন্তর্ভুক্ত করা উচিত । তেল কম ব্যবহার করলে ভালো ।

https://www.nia.nih.gov/health/healthy-eating-nutrition-and-diet/how-much-should-i-eat-quantity-and-quality

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য পুষ্টিবিদ-বিশেষজ্ঞের ব্যক্তিগত মতামত ও প্রচলিত ধারণার উপর ভিত্তি করে লেখা ৷ শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই এই প্রতিবেদনটি লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details