পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

গরমে জরুরি যৌনাঙ্গের যত্ন, না-হলে বাড়তে পারে ইউটিআই’য়ের ঝুঁকি - Hygiene of Sexual Organs

Hygiene and Health of Sexual Organs in Summer: অন্যান্য অনেক শারীরিক সমস্যার পাশাপাশি গরমকালে যৌনাঙ্গে কিছু সমস্যার ঝুঁকিও বেড়ে যায় । অতিরিক্ত গরমে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব এবং অনেক সময় শরীরে জলশূন্যতার প্রভাবে যৌনাঙ্গ ও তার আশেপাশের ত্বকে নানা ধরনের সমস্যা হওয়ার আশঙ্কা বেড়ে যায় ।

By ETV Bharat Bangla Team

Published : Apr 30, 2024, 11:57 AM IST

Hygiene and Health of Sexual Organs in Summer News
গরমে যৌন অঙ্গের পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যের যত্ন নেওয়া জরুরি

হায়দরাবাদ: গরমকালে কখনও পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবে, আবার কখনও শরীরে জলের অভাবে যৌনাঙ্গ ও তার আশেপাশের ত্বকের সমস্যা বেড়ে যায় । পুরুষ কিংবা মহিলা, উভয়েই এই সমস্যার সন্মুখীন হলেও মহিলাদের আক্রান্ত হওয়ার হার বেশি ৷ বিশেষজ্ঞরা বলেন, এই ঋতুতে যদি যৌনাঙ্গের পরিচ্ছন্নতাকে উপেক্ষা করা হয় ও খাদ্যাভ্যাস সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়গুলি মাথায় না-রাখা হয়, তাহলে মহিলারা চুলকানি, জ্বালাপোড়া ও ছত্রাকের সংক্রমণে ভুগতে পারেন । এমনকী তাঁদের যোনি থেকে রক্তপাত ও ইউটিআই’য়ের ঝুঁকিও বেড়ে যেতে পারে (Basic rules of Sexual Hygiene)।

গাইনোকোলজিস্ট ডাঃ বিজয়লক্ষ্মী বলেন, "নারী ও পুরুষ উভয়ের যৌনাঙ্গের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ । যৌনাঙ্গ ও তার চারপাশের ত্বক অত্যন্ত সংবেদনশীল । গোপনাঙ্গে পিউবিক হেয়ারের কারণে অতিরিক্ত ঘাম হয় । অনেক সময় ভুল অন্তর্বাস পরার কারণেও তা হতে পারে ৷ ফলে নিয়মিত যত্ন না-নিলে সেখানে ব্যাকটেরিয়া ও ইস্ট সংক্রমণের ঝুঁকি বেড়ে যায় ৷ যা অতিরিক্ত চুলকানি, জ্বালাপোড়া, ফুসকুড়ি-সহ আরও কিছু সমস্যা তৈরি করতে পারে ।

পুরুষদের অতিরিক্ত গরমের কারণে গোপনাঙ্গের চারপাশের ত্বকে চুলকানি, জ্বালাপোড়া, ফুসকুড়ি হতে পারে । তিনি বলেন, ‘‘গ্রীষ্মে মহিলা-পুরুষ উভয়েই শরীরে জলের অভাবে প্রস্রাবের সময় জ্বালাপোড়া বা অস্বস্তির মতো সমস্যার সম্মুখীন হতে পারেন । শরীরে জলের অভাব হরমোনের ওপরও প্রভাব ফেলতে পারে । এমন পরিস্থিতিতে বিশেষ করে পুরুষদের যৌনতার ইচ্ছা কমে যেতে পারে ।"

কীভাবে যত্ন নেওয়া জরুরি ?

ডাঃ বিজয়লক্ষ্মী বলেন, যৌনাঙ্গের সমস্যা এড়াতে পরিষ্কার-পরিচ্ছন্নতা ছাড়াও আরও কিছু বিষয়ে মনোযোগ দেওয়া জরুরি ।

  • প্রয়োজনীয় পরিমাণ জল পান করতে হবে। যাতে শরীরে জলশূন্যতা না-দেখা যায় ৷
  • শুধুমাত্র হালকা এবং সহজপাচ্য খাবার গ্রহণ করুন ।
  • প্রস্রাব চেপে রাখবেন না।
  • সহবাসের পর পুরুষ ও মহিলা উভয়েরই উচিত তাদের যৌনাঙ্গ পরিষ্কার ও ঠান্ডা জল দিয়ে ধুয়ে শুকিয়ে নেওয়া ।

যৌনাঙ্গের পরিচ্ছন্নতা কীভাবে বজায় রাখা যায় ?

সবসময় উচিত প্রস্রাব করার পর গোপনাঙ্গ ভালো করে ধুয়ে পরিষ্কার করা । বিশেষ করে মহিলাদের গোপনাঙ্গ ধোয়ার পর ট্যিসু দিয়ে ভালো করে শুকিয়ে নেওয়া প্রয়োজন ৷

শ্যাম্পু বা সাবান দিয়ে অতিরিক্ত পরিষ্কার করার চেষ্টা করবেন না । আসলে এখানকার ত্বক খুবই সংবেদনশীল । এমন পরিস্থিতিতে শ্যাম্পু বা সাবানে পাওয়া রাসায়নিকের ব্যবহার আরও অনেক সমস্যার কারণ হতে পারে ।

উচ্চ ক্লোরিনযুক্ত সুইমিং পুল ইত্যাদিতে সাঁতার কাটা এড়িয়ে চলুন ।

সতর্কতা প্রয়োজন:ডাঃ বিজয়লক্ষ্মী ব্যাখ্যা করেন যে যদি একজন পুরুষ বা একজন মহিলা প্রস্রাব বা যৌনসঙ্গমের সময় বা পরে, কোনও জ্বালা, ব্যথা, অতিরিক্ত চুলকানি বা কোনও ধরনের অস্বস্তি অনুভব করেন, নিজে ওষুধ বা ক্রিম কিনে ব্যবহার করার বদলে ডাক্তারের পরামর্শ নিন । কারণ সঠিকভাবে চিকিৎসা না-করলে সমস্যা আরও বেড়ে যায় ।

আরও পড়ুন:

  1. কিশোর বয়সের স্থূলতা শুধুমাত্র স্বাস্থ্য নয়, সামাজিক জীবনকেও প্রভাবিত করতে পারে
  2. উজ্জ্বল ত্বক পেতে চান ? ব্যবহার করতে পারেন এই পাতার ফেসপ্যাক
  3. গরমে পাতে কেন ঝিঙে রাখবেন ? জেনে নিন বিশেষজ্ঞদের মতামত

ABOUT THE AUTHOR

...view details