পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / health

গাজর স্বাস্থ্যের জন্য কীভাবে উপকার করে জানেন ?

গাজর স্বাস্থ্যের জন্য খুব উপকারী । এটি স্যালাড, সবজি বা মিষ্টি হিসেবে নানাভাবে ব্যবহৃত হয় । জেনে নিন গাজরের উপকারী দিকগুলি ৷

Carrot News
গাজরের উপকারিতা (ইটিভি ভারত)

By ETV Bharat Health Team

Published : 5 hours ago

কলকাতা: কাঁচা গাজরে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং আয়রনের মতো অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে । এতে উপস্থিত ফাইবার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা প্রতিরোধ করে । সেই সঙ্গে এতে পাওয়া ভিটামিন এ দৃষ্টিশক্তির জন্য খুবই উপকারী । জেনে নিন, কাঁচা গাজর খাওয়ার কিছু উপকারিতা ৷

দৃষ্টিশক্তি উন্নত করা: কাঁচা গাজর ভিটামিন এ-এর চমৎকার উৎস। ভিটামিন এ চোখের রেটিনাকে শক্তিশালী করতে সাহায্য করে এবং কম আলোতে দেখার ক্ষমতা বাড়ায়। গাজরে রয়েছে বিটা-ক্যারোটিনের মতো শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট, যা চোখকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে এবং ছানির বিকাশকে ধীর করে দেয় ।

রক্তচাপ নিয়ন্ত্রণ করা: কাঁচা গাজরে প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায় । পটাসিয়াম শরীরে সোডিয়ামের মাত্রা ভারসাম্য রাখতে সাহায্য করে । সোডিয়াম রক্তচাপ বাড়াতে কাজ করে । এছাড়া কাঁচা গাজরে ভালো পরিমাণে ফাইবার থাকে । ফাইবার হজমের উন্নতি করে এবং শরীরে কোলেস্টেরলের মাত্রা কমায়, যার ফলে হৃদরোগ এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে ।

ইমিউন সিস্টেম শক্তিশালী করে:কাঁচা গাজর এবং এর রস রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করার একটি প্রাকৃতিক উপায় । প্রতিদিন এটি খেলে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় যা রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায় । এতে উপস্থিত ভিটামিন ও পুষ্টি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে আমাদের সুস্থ রাখে ।

ওজন কমাতে উপকারী: কাঁচা গাজরের রস শুধু ওজন কমাতেই সাহায্য করে না বরং আপনার স্বাস্থ্যকেও নানাভাবে উন্নত করে । এতে উপস্থিত ফাইবার আপনাকে অনেকক্ষণ পেট ভরে রাখে, যার কারণে বারবার খেতে ইচ্ছে করে না । এছাড়াও এতে খুব কম ক্যালোরি সামগ্রী রয়েছে ৷ তাই আপনি কোনও সমস্যা ছাড়াই ওজন কমাতে পারেন ।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে: গাজরের জুস পান করা শুধু ওজন কমাতেই সাহায্য করে না আপনার হার্টকেও সুস্থ রাখে । এতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমায় । এছাড়াও কাঁচা গাজরে উপস্থিত পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে যা সুস্থ হার্টের জন্য খুবই গুরুত্বপূর্ণ । হার্ভার্ড হেলথ পাবলিশিং-এর তথ্য অনুযায়ী, গাজর বহুগুণে উপকারী ৷

https://www.health.harvard.edu/staying-healthy/the-pros-and-cons-of-root-vegetables

https://pmc.ncbi.nlm.nih.gov/articles/PMC6770766/#:~:text=The%20bioactive%20compounds%20of%20black,methylglutaryl%2Dcoenzyme%20A%20reductase%20activity.

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details