পশ্চিমবঙ্গ

west bengal

বহুগুণে উপকারী আলু, অন্য আরেক নাম জানা আছে কি ? - Health Benefits Potato

By ETV Bharat Health Team

Published : 15 hours ago

Potato for Health: আলুর ইতিহাস পুরনো এবং আকর্ষণীয় । ভারতে সারাবছরই বাজারে আলু পাওয়া যায় এবং আলুকে বলা হয় সবজির রাজা ৷ এতে আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন, ম্যাঙ্গানিজ এবং ফসফরাসের মতো অনেক ঔষধি গুণ রয়েছে । জেনে নিন, আলুর অন্যান্য উপাকারিতা ৷

Potato for Health News
আলু বহুগুণে উপকারী (ইটিভি ভারত)

কলকাতা: মানুষ আলুকে সবজির রাজা মনে করে থাকেন । আলু এমন একটি সবজি যা সবারই প্রিয় । খুব কমই কেউ এটাকে না বলেন । আলু থেকে অনেক ধরনের খাবার তৈরি করা যায়, যার মধ্যে রয়েছে আলুভাজা, আলু তরকারি, মাখা আলু, বিরিয়ানিতে আলু, অমলেটে আলু, আলু পরোটা ইত্যাদি । তবে ভাজা, চিপসের মতো কিছু মুকরোচক খাবারও রয়েছে যা ছোট বড় সবার পছন্দের ।

আলুর স্বাদের পাশাপাশি এর অনেক উপকারিতাও রয়েছে । এতে ভিটামিন সি, বি কমপ্লেক্স, আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ এবং ফসফরাসের মতো অনেক ঔষধি গুণ রয়েছে । আলু আয়রনের একটি ভালো উৎস, যা শরীরে অক্সিজেনের অভাব দূর করতে সাহায্য করে । ক্যালসিয়াম হাড়কে শক্তিশালী করে । ম্যাঙ্গানিজ শরীরে এনজাইম সক্রিয় করতে সাহায্য করে । এছাড়াও আলুর অন্যান্য উপকারিতা রয়েছে ৷

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: আলুতে উপস্থিত ক্যারোটিনয়েড এবং ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য় করে । বাতের চিকিৎসায় কাঁচা আলুর রস কার্যকরী উপায় হতে পারে । যদি আপনার শরীরের কোথাও ত্বক পুড়ে যায়, তাহলে কাঁচা আলু ছেঁকে লাগালে আরাম পাওয়া যায় । আলু থেকে অনেক ধরনের খাবার তৈরি করা হয় । চাট, আলু স্টাফ কচোরি, চিপস, পাপড়, ফ্রেঞ্চ ফ্রাই, সিঙারা, টিক্কি এবং চোখার মতো আলুর খাবার ভারতের অনেক অঞ্চলে প্রচলিত । এছাড়া প্রায় সব সবজির সঙ্গে আলু মিশিয়ে খেতে পছন্দ করেন মানুষ । এন আই এইচের তথ্য অনুযায়ী, পুষ্টি সমৃদ্ধ সবজি হিসাবে আলু উন্নত খাদ্যের গুণমান এবং পুষ্টি গ্রহণের সঙ্গে যুক্ত ৷ এই গবেষণার মূল উদ্দেশ্য আলুর খাদ্যের গুণমান, পুষ্টির গ্রহণ এবং পুষ্টির পর্যাপ্ততার উপর আলু খাওয়ার একটি মূল্যায়ন প্রদান করা হয় ।

আলু পুষ্টিগুণে ভরপুর (ফাইল চিত্র)

আলুর ইতিহাস বেশ পুরনো এবং মজার । দক্ষিণ আমেরিকার পেরুতে প্রায় সাত হাজার বছর ধরে এর চাষ হয়ে আসছে । আলু চাষ প্রথম শুরু হয় মধ্য পেরুতে । তখন সেখানে আলুর নাম ছিল 'কামাটা' ও 'বাটাটা'। স্পেন এটি 16 শতকে ইউরোপে নিয়ে আসে ৷ যেখানে এটির নাম ছিল 'আলু'। ইউরোপীয় ব্যবসায়ীদের সঙ্গে ভারতে আলু আসত । ইউরোপীয় ব্যবসায়ীরা 15 শতকে বাণিজ্যের জন্য ভারতে আলু নিয়ে আসেন । ভারতে আলুকে সবজির রাজা বলা হয় এবং এটি সারা বছরই বাজারে পাওয়া যায় । আলু উৎপাদনে চিন ও রাশিয়ার পর তৃতীয় স্থানে রয়েছে ভারত ।

https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC8400280/

(বিশেষ দ্রষ্টব্য: এই প্রতিবেদনে উল্লেখিত তথ্য পুষ্টিবিদ-বিশেষজ্ঞের ব্যক্তিগত মতামত ও প্রচলিত ধারণার উপর ভিত্তি করে লেখা ৷ শুধুমাত্র ধারণা আর সাধারণ জ্ঞানের জন্যই এই প্রতিবেদনটি লেখা হয়েছে ৷ এখানে উল্লেখিত কোনও পরামর্শ অনুসরণের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন ৷ যদি আগে থেকেই কোনও স্বাস্থ্য সমস্যা থেকে থাকে, তা আগেই চিকিৎসককে জানাতে হবে ৷)

ABOUT THE AUTHOR

...view details