পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : May 21, 2024, 12:19 PM IST

ETV Bharat / health

জলবায়ু পরিবর্তনের মারাত্মক প্রভাব পড়তে পারে মস্তিষ্কে, দাবি গবেষণায় - Climate Change Impact On Brain

Impact Of Climate Change On Human Brain: সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, জলবায়ুর পরিবর্তন মস্তিষ্ক সংক্রান্ত সমস্যাগুলিকে বিশেষভাবে প্রভাবিত করতে পারে । পরিবেশ বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, জলবায়ু পরিবর্তনের কারণে রাতের তাপমাত্রা আরও বাড়বে যা অনিদ্রার সমস্যা সৃষ্টি করবে বা এই সমস্যাকে বাড়িয়ে দিতে পারে ৷ আর রাতের তাপমাত্রা বৃদ্ধি বা অনিদ্রার সরাসরি প্রভাব পড়বে মস্তিষ্কে ।

Climate Change Impact On Human Brain News
জলবায়ুর পরিবর্তনে মস্তিষ্কে প্রভাব পড়ে (ইটিভি ভারত)

হায়দরাবাদ: সম্প্রতি, ল্যানসেট নিউরোলজি জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, জলবায়ুর পরিবর্তনের প্রভাব মস্তিষ্কের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পর্কিত ৷ যেমন, মাইগ্রেন এবং অ্যালজাইমার্সে আক্রান্ত ব্যক্তিদের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে । ওই প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে আগামিদিনে তাপমাত্রা আরও বাড়বে ও মানুষের মস্তিষ্ক সংক্রান্ত রোগে আক্রান্ত হবে । ইউনিভার্সিটি কলেজ লন্ডন'স ইনস্টিটিউট অফ নিউরোলজি-এর প্রধান গবেষক সঞ্জয় সিসোদিয়া জলবায়ু পরিবর্তনের প্রভাব ব্যাখ্যা করেছেন ।

তিনি বলেন, "রাতে তাপমাত্রা বৃদ্ধি ঘুমের ব্যাঘাত ঘটায় । এর ফলে অনিদ্রার সমস্যার সৃষ্টি হয় । পর্যাপ্ত ঘুমের অভাব মস্তিষ্কের কর্মক্ষমতা কমতে শুরু করে । আমরা 1968 সাল থেকে 2023 সাল পর্যন্ত বিশ্বজুড়ে অনেক গবেষণায় এর প্রভাব দেখেছি । আমরা মাইগ্রেন, অ্যালজাইমার্স , মেনিনজাইটিস, মৃগী, স্ট্রোক-সহ 19টি স্নায়বিক রোগের গবেষণা করেছি । উচ্চ তাপমাত্রার কারণে মাল্টিপল স্ক্লেরোসিস, উদ্বেগ, বিষণ্ণতা এবং মানসিক ব্যাধিতে আক্রান্তের সংখ্যা বেড়েছে ।"

ট্রাফিক শব্দে হার্টের সমস্যা- ডায়াবেটিস, ব্রেন স্ট্রোকের সম্ভাবনা !

গবেষকদের একটি আন্তর্জাতিক দল সম্প্রতি দেখেছেন, শব্দ দূষণ কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়ায় । রাস্তা, ট্রেন এবং প্লেনের শব্দ হৃদস্পন্দন ও এর সঙ্গে সম্পর্কিত রোগের ঝুঁকি বাড়িয়ে দেয় । একটি আন্তর্জাতিক গবেষণায় দেখা গিয়েছে, যানজটের প্রতি 10 ডেসিবেল শব্দ ডায়াবেটিস, স্ট্রোক এবং হার্ট অ্যাটাক-সহ কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি 3.2 শতাংশ বাড়িয়ে দিতে পারে । বিশেষ করে রাতে যানজটের শব্দে মানুষের ঘুমের সমস্যা হয় ৷ কমে যায় গভীর ঘুমের সময় । পর্যাপ্ত ঘুমের অভাব রক্তনালীতেও চাপ বাড়ায় । মস্তিষ্কে প্রদাহ ও উচ্চ রক্তচাপের মতো স্বাস্থ্য সমস্যা হওয়ার আশঙ্কা রয়েছে ।

আরও পড়ুন:

  1. ডাবল চিনের সমস্যায় নাজেহাল, সমাধান করুন চিকিৎসকের পদ্ধতি মেনে
  2. শিশুদের মধ্যেও বাড়ছে উচ্চ রক্তচাপের সমস্যা ! নিয়ন্ত্রণে রাখুন চিকিৎসকের পরামর্শে
  3. ইন্সট্যান্ট নুডলস শরীরের জন্য ক্ষতিকর ? কী বলছেন বিশেষজ্ঞরা

ABOUT THE AUTHOR

...view details