পশ্চিমবঙ্গ

west bengal

2 বছরে 89% বৃদ্ধি, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়াচ্ছে খুচরো বিনিয়োগকারীদের SIP - MUTUAL FUND

By ETV Bharat Bangla Team

Published : Aug 28, 2024, 4:25 PM IST

Mutual Fund SIP: সমীক্ষা অনুযায়ী দেখা গিয়েছে, SIP অ্যাকাউন্ট এবং এসআইপির মাধ্যমে বিনিয়োগ বেড়েছে ৷ গড় এসআইপির পরিমাণ 2200 টাকা থেকে 2500 টাকার মধ্যেই রয়েছে ৷ সমীক্ষা করে দেখা গিয়েছে, খুচরো বিনিয়োগকারীদের মধ্যে এসআইপির গ্রহণযোগ্যতা করোনা-পরবর্তী সময়ে অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

Mutual Fund SIP
মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ বাড়াচ্ছে খুচরো বিনিয়োগকারীদের SIP (ইটিভি ভারত)

কলকাতা, 28 অগস্ট: খুচরো বিনিয়োগকারীরা স্টক মার্কেটে এক্সপোজারের জন্য মিউচুয়াল ফান্ড গ্রহণ করছে এবং তাও সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) এর মাধ্যমে বিনিয়োগ করে। এই কারণেই মার্চ 2022 থেকে মার্চ 2024 সালের মধ্যে মিউচুয়াল ফান্ডের এসআইপি অ্যাকাউন্টের সংখ্যা 59 শতাংশ বেড়েছে। জুলাই 2024 নাগাদ, এসআইপি অ্যাকাউন্টের সংখ্যা 9 কোটিতে বেড়েছে। জেরোধা ফান্ড হাউস একটি সমীক্ষা করে দেখেছে যাতে খুচরো বিনিয়োগকারীদের মধ্যে এসআইপির গ্রহণযোগ্যতা অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

জেরোধা ফান্ড হাউসের এই সমীক্ষা অনুযায়ী এসআইপি অ্যাকাউন্ট এবং এসআইপি বিনিয়োগ উভয়ই গত কয়েক বছরে শক্তিশালী বৃদ্ধি পেয়েছে। সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট (AUM)-এর জন্য মোট মোট বরাদ্দ অর্থের 20 শতাংশ অর্থাৎ দেশের মিউচুয়াল ফান্ড শিল্পের ব্যবস্থাপনার অধীনে থাকা সম্পদ। প্রতিবেদন অনুযায়ী, 2022 সালের মার্চ মাসে 5.28 কোটি এসআইপি অ্যাকাউন্ট ছিল, যার সংখ্যা তার পর থেকে 59 শতাংশ বৃদ্ধি পেয়েছে ৷ 2024 সালের মার্চ মাসে এই সংখ্যা 8.4 শতাংশে বেড়েছে এবং এই বৃদ্ধির প্রবণতা এখনও অব্যাহত রয়েছে । জুলাই 2024 সালে, মোট এসআইপি অ্যাকাউন্টের সংখ্যা 9 কোটিতে পৌঁছাবে বলে অনুমান বিনিয়োগকারীদের।

যদি আমরা পদ্ধতিগত বিনিয়োগ পরিকল্পনার জন্য মিউচুয়াল ফান্ডে জমানো তহবিলের দিকে নজর দিই, দেখা যাচ্ছে 2022 সালের মার্চ মাসে 12,000 কোটি টাকার এসআইপি বিনিয়োগ এসেছিল, যা 2024 সালের মার্চ মাসে 19,000 কোটি টাকা এবং জুলাই 2024-এ এই বিনিয়োগের পরিমাণ বেড়ে 23,000 কোটি টাকা অতিক্রম করেছে। তার মানে, মার্চ 2022 থেকে এখন পর্যন্ত, এসআইপি খাতে বিনিয়োগ 89 শতাংশ বৃদ্ধি পেয়েছে ।

জেরোধা ফান্ড হাউজের সমীক্ষা থেকে পাওয়া তথ্য অনুযায়ী, SIP অ্যাকাউন্ট এবং এসআইপির মাধ্যমে বিনিয়োগ বেড়েছে ৷ গড় এসআইপির পরিমাণ 2200 টাকা থেকে 2500 টাকার মধ্যেই রয়েছে ৷ জেরোধা ফান্ড হাউজের সিইও বিশাল জৈন বলেছেন, "দীর্ঘমেয়াদে একটি পদ্ধতিগত বিনিয়োগ পরিকল্পনার পূর্ণ সুবিধা পেতে, বিনিয়োগকারীদের বাজারের সমস্ত পরিস্থিতিতে বিনিয়োগে ক্ষেত্রে শৃঙ্খলাবদ্ধ থাকতে হবে এবং তাদের আয় বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের এসআইপি পরিমাণও বাড়াতে হবে। এই কৌশলটির সাহায্যে এসআইপি আপনার বিনিয়োগ এবং মুদ্রাস্ফীতি ও পরিবর্তনশীল আর্থিক লক্ষ্যগুলির সঙ্গে তাল মিলিয়ে চলা নিশ্চিত করবে ।

ABOUT THE AUTHOR

...view details