পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / business

কোটি কোটি টাকার ক্ষতির মুখে D-Mart ! শেয়ারদর এক ধাক্কায় পড়ল 9%

DMart অর্থাৎ এভিনিউ সুপারমার্টের শেয়ারদর আজ এক ধাক্কায় অনেকটাই কমেছে ৷ শেয়ারবাজার খোলার সঙ্গে সঙ্গে স্টকটির দর এক ধাক্কায় প্রায় 9 শতাংশ কমে গিয়েছে।

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

D-Mart
কোটি কোটি টাকার ক্ষতির মুখে D-Mart (ইটিভি ভারত)

মুম্বই, 14 অক্টোবর: DMart অর্থাৎ এভিনিউ সুপারমার্টের শেয়ার, খুচরা চেইন কোম্পানিগুলির মধ্যে একটি সুপরিচিত নাম ৷ সোমবার (14 অক্টোবর) তীব্রভাবে কমতে দেখা গিয়েছে এভিনিউ সুপারমার্টের শেয়ারদর। শেয়ারবাজার খোলার সঙ্গে সঙ্গে স্টকটির দর এক ধাক্কায় প্রায় 9 শতাংশ কমে গিয়েছে।

শেয়ারটি আগের সেশনে লেনদেনে 4,572 টাকার স্তরে ছিল যা আজ বাজার খোলার সময় 4,247 টাকার স্তরে লেনদেন শুরু করে ৷ সোমবারের শেয়ারকারবারে প্রথমিক লেনদেনে একটা সময় 4,143 টাকার সর্বনিম্নে স্তরে পৌঁছে যায় ডিমার্টের শেয়ারদর।

এই স্টকটিতে প্রোমোটারদের শেয়ারহোল্ডিংয়ে রাধাকৃষ্ণ দামানির যে অংশীদারিত্ব ছিল তা-ও 20,000 কোটি টাকার বেশি কমেছে। এই এত বড় লোকসানের মূল কারণ হল কোম্পানির দ্বিতীয় ত্রৈমাসিকের ঘোষিত ফলাফল। এভিনিউ সুপারমার্ট কোম্পানিটি এই সপ্তাহান্তে তার দ্বিতীয় ত্রৈমাসিকের (Q2) ফলাফল প্রকাশ করেছে, যার প্রভাব আজ শেয়ারবাজারে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে ডিমার্টের শেয়ার হোল্ডারদের।

ডিমার্টের শেয়ারদরে পতনের কারণ কী ?

DMart-এর দ্বিতীয় ত্রৈমাসিকের (Q2) ফলাফল প্রত্যাশার চেয়ে অনেকটাই দুর্বল ছিল। প্রতিযোগিতা বৃদ্ধি নিয়ে কোম্পানির উদ্বেগ বেড়েছে। ব্রোকারেজগুলি ইপিএস লক্ষ্যমাত্রা 5 শতাংশ কমিয়েছে। বাজার বিশেষজ্ঞ অনিল সিংভি বাজার খোলার আগে বলেছিলেন যে, এই স্টকের দর 7 শতাংশ হ্রাস পেতে পারে। কিন্তু তার চেয়েও বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে এভিনিউ সুপারমার্টের শেয়ার।

প্রকৃতপক্ষে, অনলাইন এবং দ্রুত বাণিজ্য বৃদ্ধির কারণে ডিমার্ট তার ব্যবসায় ধাক্কা খেয়েছে। কোম্পানির আয় 14% বেড়ে 14444.5 কোটি টাকা হলেও মুনাফার বৃদ্ধির হার 8 শতাংশ কমে 7.6 শতাংশ হয়েছে। কোম্পানির PAT (কর প্রদানের পরে অবশিষ্ট মুনাফা) 6 শতাংশ বেড়ে 659 কোটি টাকা হয়েছে যা 673 কোটি টাকার লক্ষ্যমাত্রা ছোঁয়ার অনুমান করা হয়েছিল।

কোম্পানির মোট মুনাফা বেড়েছে। প্রাইভেট ব্র্যান্ড এবং সাধারণ পণ্যদ্রব্য বিক্রি করে প্রতিযোগিতায় টিকে থাকার জন্য প্রতিষ্ঠানটি অনলাইন ব্যবসার দিকেও জোর দিচ্ছে । Dmart এখন তার ব্যবসা সম্প্রসারণের জন্য প্রস্তুত। তাছাড়া, স্টোর সম্প্রসারণ থেকে কোম্পানি আর্থিক বৃদ্ধির মুখ দেখবে বলেও মনে করা হচ্ছে ৷

আরও পড়ুন
মাত্র 100 টাকা করে জমিয়েই পাবেন 4.5 কোটি টাকা ! জানুন দ্রুত সঞ্চয় বৃদ্ধির কৌশল
PAN কার্ডেরও এক্সপায়ারি ডেট হয় ? উত্তরটা অনেকেই জানেন না

ABOUT THE AUTHOR

...view details