পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Mar 23, 2024, 1:12 PM IST

ETV Bharat / bharat

বিশ্ব আবহাওয়া দিবসে আসুন আরও বেশি সচেতন হই - World Meteorological Day 2024

World Meteorological Day 2024: জনসাধারণের সচেতনা আটকাতে পারে বিশ্ব উষ্ণায়ন ৷ তাই সচেতনতা বাড়াতে প্রত্যক বছর 23 মার্চ পালিত হয় বিশ্ব আবহাওয়া দিবস ৷ আসুন আজ থেকে জীবন-জীবিকা নিয়ে আরও একটু বেশি সচেতন হওয়ার পণ নিই ৷

World Meteorological Day
World Meteorological Day

হায়দরাবাদ, 23 মার্চ: বিশ্ব উষ্ণায়নের যুগ ৷ অপ্রত্যাশিতভাবে দিন দিন পরিবর্তিত হচ্ছে আবহাওয়া ও জলবায়ু ৷ মানুষ সচেতন না হলে ভয়ঙ্কর দিকে এগচ্ছে পৃথিবী ৷ আজ বিশ্ব আবহাওয়া দিবস । এই দিনটি উদযাপিত হয় বিশ্ব আবহাওয়া সংস্থা প্রতিষ্ঠার স্মরণে ৷ 23 মার্চ পৃথিবীর বায়ুমণ্ডলের আচরণের উপর নজর দেওয়া হয় । দিবসটি পৃথিবীর বায়ুমণ্ডল রক্ষায় মানুষের ভূমিকা সম্পর্কে সচেতনতা বাড়ায় ।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) বলেছে, আগামীতে আবহাওয়া কী হবে তার পূর্বাভাস শুধু যথেষ্ট নয় । তবে জনসাধারণকে সচেতন করা প্রয়োজন যে তাদের জীবন-জীবিকার কারণে আবহাওয়ায় কী প্রভাব পড়তে পারে এবং ভবিষ্যতে কোন সমস্যার সম্মুখীণ হতে চলেছে । তবুও তিনজনের মধ্যে একজন এখনও আবহাওয়া নিয়ে আগাম সতর্ক নয় ৷

বিশ্ব আবহাওয়া দিবসের থিম

বিশ্ব আবহাওয়া দিবস প্রতি বছর একটি ভিন্ন থিম নিয়ে পালিত হয় । বিশ্ব আবহাওয়া দিবস 2024-এর থিম হল 'অ্যাট দ্য ফ্রন্টলাইন অফ ক্লাইমেট অ্যাকশন' অর্থাৎ জলবায়ু পরিবর্তনের প্রথম সারিতে ।

বিশ্ব আবহাওয়া দিবসের ইতিহাস

1950 সালে 23 মার্চ বিশ্ব আবহাওয়া সংস্থার প্রতিষ্ঠা হয় ৷ এর স্মরণে প্রতি বছর 23 মার্চ বিশ্ব আবহাওয়া দিবস পালন করা হয় । ডব্লিউএমও সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভাতে অবস্থিত । আন্তর্জাতিক আবহাওয়া সংস্থা (আইএমও) সংস্থাটির ভিত্তি স্থাপন করেছিল, যা 1873 সালে ভিয়েনা ইন্টারন্যাশনাল মেটিওরোলজিক্যাল কংগ্রেস পরিদর্শন কয়েছিল । ডাব্লুএমও কনভেনশনের অনুমোদনের সঙ্গে ডাব্লুএমও শেষ পর্যন্ত 1950 সালে কার্যকর হয় । ডব্লিউএমও প্রতিষ্ঠার প্রায় এক বছর পর রাষ্ট্রসংঘের বিশেষ সংস্থা হয়ে ওঠে ।

বিশ্ব আবহাওয়া দিবসের তাৎপর্য

বিশ্ব আবহাওয়া দিবস একটি তাৎপর্যপূর্ণ দিন ৷ কারণ এটি বিশ্বকে প্রভাবিত করে এমন অনেক বিষয়ের বিশ্বব্যাপী স্বীকৃতির উপর দৃষ্টি আকর্ষণ করে । দিবসটি বিভিন্ন পরিবেশগত সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে পালিত হয়, যা সারা বিশ্বের মানুষকে প্রভাবিত করে । কোভিড-19 সমাজের সামনের সারির চ্যালেঞ্জগুলোকে জটিল করে তুলেছে এবং মোকাবিলা করার ব্যবস্থাকে দুর্বল করে দিয়েছে ।

জীবনের ঝুঁকি বাড়ছে

গত 50 বছরে 11 হাজারটিরও বেশি আবহাওয়া, জলবায়ু এবং জল-সম্পর্কিত বিপর্যয়ের রিপোর্ট করা হয়েছে ৷ যার ফলে মাত্র দুই মিলিয়নেরও বেশি মৃত্যু এবং 3.64 ট্রিলিয়ন মার্কিন ডলার অর্থনৈতিক ক্ষতি হয়েছে । প্রতিদিনের নিরিখে বিশ্বব্যাপী গড়ে 115 জন মৃত্যু এবং 202 মিলিয়ন মার্কিন ডলারের অর্থনৈতিক ক্ষতি হয়েছে । ডাব্লুএমও-এর অনুসারে, 1970 থেকে 2019 সালের মধ্যে আবহাওয়া, জলবায়ু এবং জলের সংকটের ফলে মৃত্যুর হার এবং দুর্যোগের সংখ্যা পাঁচগুণ বেড়েছে ৷ পাশাপাশি অর্থনৈতিক ক্ষয়ক্ষতির পরিমাণও পাল্লা দিয়ে বেড়েছে । তবে উন্নত আগাম সতর্কতা এবং দুর্যোগ ঝুঁকি কমানোর কৌশলগুলির জন্য 1970 সাল থেকে মৃত্যুর সংখ্যা প্রায় তিনগুণ হ্রাস পেয়েছে ৷

মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেমে ফাঁক

  • ডাব্লুএমও সদস্যদের মাত্র 40 শতাংশের মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম আছে ৷ ডাব্লুএমও বলেছে, আবহাওয়া পর্যবেক্ষণে বিশেষ করে আফ্রিকা এবং ছোট দ্বীপের উন্নয়নশীল রাজ্যে বড় ফাঁক রয়েছে ।
  • গ্লোবাল মাল্টি-হ্যাজার্ড অ্যালার্ট সিস্টেম ডাব্লুএমও সিভিয়ার ওয়েদার ইনফরমেশন সেন্টার থেকে প্রামাণিক সতর্কতা এবং তথ্যের উপর ভিত্তি করে ও প্রাথমিক পদক্ষেপের মাধ্যমে চ্যালেঞ্জ মোকাবিলা করতে চায় ।
  • আগে থেকে দুর্যোগের জন্য প্রস্তুত এবং সঠিক সময়ে সঠিক জায়গায় কাজ করতে সক্ষম হওয়া অনেকের জীবন বাঁচাতে পারে ৷ এখন ও ভবিষ্যতে সব সম্প্রদায়ের জীবিকা রক্ষা করতে পারে ।

আরও পড়ুন:

  1. চড়ুই বাঁচাতে হাজারো মানুষকে উদ্বুদ্ধ করছেন পটনার 'স্প্যারো ম্যান'
  2. আমার তো গল্প বলা কাজ...
  3. মুখের যত্ন তো নেন, ওরাল হেলথ দিবসের ইতিহাস জানেন কি ?

ABOUT THE AUTHOR

...view details