পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ওরলিতে শেষকৃত্য রতন টাটার, চোখের জলে বিদায় জানালেন অনুরাগীরা

রতন টাটার শেষকৃত্য সম্পন্ন হল ৷ তার আগে মুম্বইয়ের ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আটর্সে প্রয়াত শিল্পপতিকে শ্রদ্ধা জানান তাঁর অসংখ্য অনুরাগী ।

By ETV Bharat Bangla Team

Published : 6 hours ago

RATAN TATA
শেষকৃত্য হল রতন টাটার (ফাইল চিত্র)

মুম্বই, 10 অক্টোবর: শিল্পপতি রতন টাটার শেষকৃত্য সম্পন্ন হল ৷ বৃহস্পতিবার বিকেলে মধ্য মুম্বইয়ের ওরলিতে তাঁর শেষকৃত্য হয়। তার আগে সকাল সাড়ে 10টা থেকে বিকাল চারটে পর্যন্ত মরদেহ রাখা ছিল দক্ষিণ মুম্বইয়ের ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টসে (এনসিপিএ)। সেখানে বহু মানুষ তাঁকে শেষ শ্রদ্ধা জানান। সেখান থেকে দেহ আসে ওরলিতে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এখানেই রতন টাটাকে শ্রদ্ধা জানিয়েছেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে এদিন এনসিপিএ-তে পৌঁছন শাহ। ভারত সরকারের পক্ষ থেকে টাটার মৃতদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

দিন কয়েক অসুস্থ থাকার পর বুধবার রাতে 86 বছর বয়সে মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে মৃত্যু হয় রতন টাটার ৷ সেখান থেকে দেহ নিয়ে আসা হয় বাড়িতে। আরও পরে বাসভবন থেকে সাদা ফুলে সজ্জিত গাড়িতে মরদেহ নিয়ে যাওয়া হয় দক্ষিণ মুম্বইয়ের ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টসে।সেখানেই মুম্বই পুলিশ ব্যান্ড রতন টাটার পার্থিব শরীরকে শেষ সম্মান প্রদর্শন করে।

সমাজের বিভিন্ন স্তরের মানুষ তাঁকে শ্রদ্ধা জানাতে তাঁর বাসভবনের বাইরে জড়ো হয়েছিলেন সকাল থেকে। ক্রিকেট কিংবদন্তি সচিন তেন্ডুলকরকেও দেখতে পাওয়া যায়। শ্রদ্ধা জানাতে এসেছিলেন জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির সভাপতি শরদ পাওয়ার, তাঁর মেয়ে সাংসদ সুপ্রিয়া সুলে, মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান রাজ ঠাকরে, আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা, দীপক পারেখ এবং রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। এর আগে, মহারাষ্ট্র সরকার রতন টাটার প্রতি শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার রাজ্য শোক দিবস ঘোষণা করেছিল ৷

রাতে মৃত্যু সংবাদ পেয়েই মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে-সহ দেবেন্দ্র ফড়নবিশ এবং শিল্পপতি মুকেশ আম্বানি-সহ অন্য বিশিষ্ট ব্যক্তিরা হাসপাতালে ছুটে গিয়েছিলেন। প্রত্যাশামতোই রাজনীতিবিদ থেকে শুরু করে শিল্প-বাণিজ্য-সংস্কৃতি জগতের বিভিন্ন স্তরের কয়েক হাজার মানুষ এদিন রতন টাটাকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন ৷ অনেককে কাঁদতেও দেখা যায়। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে একটি বিবৃতিতে জানিয়েছেন, মহারাষ্ট্রের সরকারি অফিসগুলিতে জাতীয় পতাকা বৃহস্পতিবার অর্ধনমিত থাকবে। বিবৃতিতে আরও বলা হয়েছে, কোনও বিনোদনমূলক অনুষ্ঠান এদিন হবে না । পাশাপাশি তাঁকে সর্বোচ্চ অসামরিক পুরস্কার ভারতরত্ন দেওয়ার আর্জিও জানিয়েছে শিন্ডে মন্ত্রিসভা। ।

ABOUT THE AUTHOR

...view details