পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

পুরীর জগন্নাথ মন্দিরে ব্যবহৃত হবে OMFED ঘি

পুরী জগন্নাথ মন্দিরে শুধুমাত্র OMFED ঘি ব্যবহার করা হবে ৷ অন্য ব্র্যান্ডের ঘি নিষিদ্ধ ৷

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Updated : 4 hours ago

JAGANNATH TEMPLE GHEE
পুরী জগন্নাথ মন্দিরে শুধুমাত্র OMFED ঘি (নিজস্ব চিত্র)

পুরী, 16 অক্টোবর: তিরুপতি মন্দির থেকে শিক্ষা ৷ এবার পুরী জগন্নাথ মন্দিরে শুধুমাত্র ওড়িশা রাজ্য সমবায় দুগ্ধ ফেডারেশন (OMFED)-এর ঘি ব্যবহার করা হবে। মঙ্গলবার এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে পুরী শ্রী জগন্নাথ মন্দির দফতর থেকে জানানো হয়েছে ৷

এর আগে তিরুপতি মন্দিরের লাড্ডু প্রসাদের ঘিয়ে ভেজাল পাওয়ার পরই তোলপাড় শুরু হয় দেশজুড়ে ৷ অভিযোগ, সেই ঘিয়ে পশুর চর্বি এবং মাছের তেল ব্যবহার করা হয়েছিল ৷ এরপরই দেশের অন্যান্য মন্দিরের প্রসাদের বিষয়ে নড়েচড়ে বসে সংশ্লিষ্ট মন্দির কর্তৃপক্ষ ৷ এবার পুরী মন্দিরের ভিতরে শুধুমাত্র রাজ্য সমবায় দুগ্ধ ফেডারেশনের ঘি ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে ৷ পুরী মন্দিরের প্রধান প্রশাসক এই বিষয়ে রাজ্য দুগ্ধ ফেডারেশনকে সহযোগিতা করার জন্য অনুরোধ করেছেন ৷ মন্দিরের প্রধান প্রশাসক OMFED-কে এই নিয়ে চিঠি লিখে তাদের সিদ্ধান্তের কথাও জানিয়েছেন।

পুরী মন্দিরের প্রধান প্রশাসক চিঠিতে লিখেছেন, "মন্দিরের অভ্যন্তরে মহাপ্রসাদ তৈরির জন্য এবং প্রদীপ জ্বালাতে শুধুমাত্র ওমফেড ঘি ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে আধিকারিকদের সঙ্গে আলোচনা করা হয়েছে ৷ তাঁরা সকলেই এবিষয়ে একমত হয়েছে। তাই, OMFED-কে এই বিষয়টি বিবেচনায় রাখার জন্য এবং যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। OMFED ঘি মন্দিরে প্রয়োজন, তাই পর্যাপ্ত পরিমাণ ঘি পাওয়া নিশ্চিত করতেও মন্দির কমিটি বলেছে সংস্থাকে।"

OMFED ছাড়া অন্য কোনও ঘি যাতে মন্দিরে প্রবেশ করতে না পারে সেজন্য ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্য প্রশাসক ৷ কেউ শ্রীমন্দিরে অন্য কোনও ব্র্যান্ডের ঘি নিয়ে গেলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে মন্দির কমিটির তরফে।

Last Updated : 4 hours ago

ABOUT THE AUTHOR

...view details