পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

370 ধারা বিলোপ, কাশ্মীর বিধানসভায় আসছে বিশেষ প্রস্তাব

2019 সালে 370 ধারা বিলোপ করে কেন্দ্র । এর 5 বছর বাদে বিশেষ প্রস্তাব আসছে জম্মু ও কাশ্মীর বিধানসভায়। আগামী সপ্তাহে অধিবেশন বসছে।

omar abdullah
ওমর আবদুল্লা ও নরেন্দ্র মোদি (ইটিভি ভারত)

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

শ্রীনগর, 28 অক্টোবর: প্রতিশ্রুতি দিয়েছিলেন নির্বাচনী ইস্তেহারে । এবার কাশ্মীর বিধানসভার প্রথম অধিবেশনেই 370 ধারা বিলোপের সিদ্ধান্ত ফিরিয়ে নেবেন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা । জম্মু ও কাশ্মীরের উপ-রাজ্যপাল মনোজ সিনহা আগামী সপ্তাহে বিধানসভার বিশেষ অধিবেশন আহ্বান করেছেন । এখানে স্পিকার নির্বাচন হওয়ার কথা । সেই অধিবেশনেই বিশেষ প্রস্তাব আনতে চাইছেন ওমর আবদুল্লা।

8 নভেম্বর বসবে এই বিশেষ অধিবেশন । প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সেদিনই আনুষ্ঠানিকভাবে 370 ধারা বিলোপ করতে প্রস্তাব আনবে সরকার পক্ষ । 2019 সালের 5 অগস্ট লোকসভায় 370 ধারা বিলোপের সিদ্ধান্ত পাস হয় । এর 6 বছর বাদে সিদ্ধান্ত বদলের পথে হাঁটতে চলেছে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের জোট সরকার।

সরকারি সূত্রে জানা গিয়েছে, শাসক জোটের তরফে খোদ মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা নিজেই প্রস্তাব পেশ করবেন । এমনিতে মুখ্যমন্ত্রীর পাশাপাশি আইন মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন ওমর ।

কী বলছে শাসক-জোট ?

এনসি-র এক নেতা ইটিভি ভারতের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন । তিনি বলেন, "আমরা প্রথম অধিবেশনে 370 ধারা নিয়ে প্রস্তাব পাশ করতে দৃঢ়প্রতিজ্ঞ । আমরা কাউকে বিভ্রান্তি করছি না । আমরা আমাদের ইস্তেহার যা প্রতিশ্রুতি দিয়েছি তা পূরণ করব ৷ বিধানসভায় আমাদের পেশ হওয়া প্রস্তাবটি 370 ধারা ফিরিয়ে আনার কথা বলবে ৷ কারণ, কেন্দ্রীয় সরকার শুধুই সংখ্যার বলে অসাংবিধানিভাবে 370 ধারা বিলোপ করেছিল ।

370 ধারা ও সেই ইতিহাস

2019 সালের অগস্ট মাসে লোকসভায় 370 ধারা বিলোপ করা সংক্রান্ত প্রস্তাব পাশ হয় । কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর আনা প্রস্তাব পাশ হয়ে যায় । সে সময় কাশ্মীরে কোনও বিধানসভা ছিল না । তার কয়েক বছর আগেই কাশ্মীরের শাসনভার চলে গিয়েছে রাজ্যপালের হাতে ।

সেই ঘটনর প্রায় 5 বছর বাদে কাশ্মীরে নির্বাচন হয় । ক্ষমতায় আসে এনসি-কংগ্রেস জোট । এরপর 17 অক্টোবর প্রথম বৈঠকে বসে ওমরের মন্ত্রিসভা । সেখানেই সিদ্ধান্ত হয় 370 ধারা বিলোপের সিদ্ধান্ত একটি প্রস্তাব এনে ফিরিয়ে আনা হবে ।

ABOUT THE AUTHOR

...view details