পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Apr 2, 2024, 5:07 PM IST

ETV Bharat / bharat

19টি বার...ম্যাট্রিক নয়, ভোটের লড়াইয়ে ! এবারও কি ঘায়েল হবেন ? - Lok Sabha Election 2024

Indore family contest elections: টানা 65 বছর ধরে ভোটে লড়ছে ইন্দোরের একটি পরিবার ৷ প্রতিবার হারলেও মনোবল হারায়নি তারা ৷ আসন্ন লোকসভা নির্বাচনে নির্দল প্রার্থী হিসেবে ভোটে দাঁড়িয়েছেন এই পরিবারের সদস্য পরমানন্দ তোলানি ৷ এটা তাঁর 19তম ভোটের লড়াই ৷

ETV BHARAT
ETV BHARAT

ইন্দোর, 2 এপ্রিল: "19টি বার ম্যাট্রিকে সে, ঘায়েল হয়ে থামল শেষে...৷" ইন্দোরের পরমানন্দ তোলানির কাহিনি মনে করিয়ে দেয় সুকুমার রায়ের সৎপাত্রকে ৷ নিজের গল্পে পরমানন্দই সৎপাত্র ৷ 19 নয়, 18 বার ভোটে দাঁড়িয়ে হেরেছেন ৷ তবে তাতে কী ! আসন্ন লোকসভা নির্বাচনে তিনি লড়ছেন তাঁর 19তম ভোটের লড়াই ৷ শুধু তিনি নন ৷ গত 65 বছর ধরে প্রতিটি নির্বাচনে লড়েছে তাঁর পরিবার ৷ প্রতিবারই অবশ্য হেরেছে ৷ তবে হাল ছাড়েনি ৷ আঁচ পড়েনি আত্মবিশ্বাসেও ৷ জয়ের প্রত্যাশা নিয়ে এ বারও তারা ভোটে দাঁড়িয়েছে ৷ পরমানন্দের আশা, একদিন না একদিন ঠিক জয়ী হবেন ৷ জনগণের প্রতি পূর্ণ আস্থা রয়েছে তোলানি পরিবারের ।

65 বছর ধরে ভোটে লড়াই: ইন্দোর লোকসভা আসনটি বিজেপির শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত ৷ তবে এখানে একটি পরিবার রয়েছে, যারা গত 65 বছর ধরে প্রতিটি নির্বাচনে নির্দল প্রার্থী হিসাবে ভোটে লড়ছে ৷ এ বারের নির্বাচনে লড়ছে এই পরিবারের দ্বিতীয় প্রজন্ম ৷ যে কোনও পরিস্থিতিতে তিনিই জিতবেন বলে আশাবাদী পরমানন্দ তোলানি ।

19তম নির্বাচনে লড়তে প্রস্তুত পরমানন্দ তোলানি: কংগ্রেসের মতো জাতীয় স্তরের দলকেও ইন্দোর লোকসভা আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মাথার ঘাম পায়ে ফেলতে হচ্ছে ৷ সেখানেই আবার রয়েছেন বেশ কয়েকজন নির্দল প্রার্থী, যাঁদের মধ্যে অন্যতম শহরের সিন্ধি কলোনি এলাকার বাসিন্দা পরমানন্দ তোলানি ৷ তিনি তাঁর জীবনের 19তম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রস্তুত । এখনও পর্যন্ত, পরমানন্দ তোলানি আটটি লোকসভা এবং আটটি বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন এবং দু'বার মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন । একবার যখন ইন্দোরের মেয়র পদের আসে মহিলাদের হয়েছিল, সে বার সেই আসনে লড়েছিলেন পরমানন্দের স্ত্রী লক্ষ্মী তোলানি ৷

প্রতিবারই জামানত বাজেয়াপ্ত: 19টি নির্বাচনের প্রতিটিতেই পরমানন্দ তোলানির জামানত বাজেয়াপ্ত হয়েছে, তাতে অবশ্য তোলানির মনোবল এতটুকু ভাঙেনি ৷ সম্পত্তির দালালি করে উপার্জন পরমানন্দ তোলানির ৷ তিনি বলেন যে, তাঁর আগে তাঁর বাবা মিঠা রাম তোলানি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতেন, কিন্তু 1998 সালে তিনি মারা গেলে পরমানন্দ উত্তরাধিকার সূত্রে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার দায়িত্ব পান । তারপর থেকে পরমানন্দ তোলানি একটানা 18টি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ।

পরমানন্দের দাবি: পরমানন্দ তোলানির দাবি, গত লোকসভা নির্বাচনেও তিনি অন্যান্য নির্দল প্রার্থীদের তুলনায় সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন । তিনি বলেন যে, বিজেপি এবং কংগ্রেসের যে প্রার্থীরা তাঁর বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন, তাঁরা কেবল দলের কারণেই জয়ী হন । ইন্দোর থেকে বিজেপি প্রার্থী শঙ্কর লালওয়ানি যদি নির্দল হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেন, তবে তিনি 200 ভোটও পাবেন না বলে দাবি পরমানন্দের । তাঁর অভিযোগ, সাংসদ থাকাকালে কোনও কাজ করেননি লালওয়ানি ৷ যার কারণে ইন্দোরের মানুষ তাঁকে নিয়ে খুবই হতাশ ।

আরও পড়ুন:

  1. পাঁচ বছরে যাদবপুরের মানুষের প্রত্যাশা কি পূরণ করতে পেরেছেন মিমি চক্রবর্তী ?
  2. 5 বছরে দেখাই যায়নি সাংসদকে ! তবে উন্নয়ন ? একনজরে জগন্নাথ সরকারের রিপোর্ট কার্ড
  3. বামেরাই বুর্জোয়াদের প্রধান বিরোধী, দেশ বাঁচাতে চাই লাল ঝান্ডা: মীনাক্ষী

ABOUT THE AUTHOR

...view details