পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

স্বাধীন ভারতের প্রথম ভোটার, জানেন ইনি কে ?

National Voters Day: আজ জাতীয় ভোটার দিবস ৷ কিন্তু জানেন ইনিই স্বাধীন ভারতের প্রথম ভোটার ৷ যিনি শেষ নিঃশ্বাস নেওয়ার কয়েক ঘণ্টা আগে ভোট দিয়েছেন । 105 বছর বয়সে মৃত্যু হয় তাঁর ৷ জেনে নিন কে এই গণতন্ত্রের মহানায়ক ৷

By ETV Bharat Bangla Team

Published : Jan 25, 2024, 7:49 PM IST

shyam saran negi
শ্যাম শরণ নেগি

সিমলা/কিন্নর, 25 জানুয়ারি: আপনি কি জানেন দেশের প্রথম ভোটার কে? দেশে প্রথম নির্বাচন কবে অনুষ্ঠিত হয়? নির্বাচনের পাঁচ মাস আগে কেন হিমাচলে ভোট হয়? এই প্রশ্নগুলির উত্তরের পিছনে রয়েছে একটি মজার গল্প ৷ যেখানে একজন সাধারণ স্কুল শিক্ষক হয়ে উঠেছিলেন গণতন্ত্রের সবচেয়ে বড় ব্র্যান্ড অ্যাম্বাসেডর । জীবনে যেমনই পরিস্থিতি আসুক না কেন, তিনি প্রতিবারই ভোট দিয়েছেন ৷ এমনকী শেষ নিঃশ্বাস ত্যাগের আগেও তিনি ভোট দিয়ে গিয়েছেন । আজ জাতীয় ভোটার দিবস ৷ এই দিনে গণতন্ত্রের এই মহানায়কের কথা উল্লেখ করতেই হবে ৷ যিনি আজীবন ভোটের গুরুত্ব বুঝিয়েছেন দেশবাসীকে । ইনি হলেন দেশের প্রথম ভোটার শ্যাম শরণ নেগি ।

স্বাধীনতার পর প্রথম নির্বাচনে প্রথম ভোট

স্বাধীনতার প্রায় 5 বছর পর 1952 সালের ফেব্রুয়ারিতে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ৷ কিন্তু হিমাচলের আদিবাসী এলাকায় তুষারপাতের কারণে অন্যান্য জায়গার প্রায় 5 মাস আগে 1951 সালের অক্টোবরে এখানে নির্বাচন হয়ে যায় । যেখানে প্রথম হিমাচলের কিন্নর জেলার মাস্টার মশাই শ্যাম শরণ নেগি ভোট দিয়েছিলেন । শ্যাম শরণ নেগি 1 জুলাই 1917 সালে জন্মগ্রহণ করেছিলেন ৷ প্রথম ভোট দেওয়ার সময় তাঁর বয়স ছিল 34 বছর । তিনি যেহেতু শিক্ষক ছিলেন তাই ভোটের দায়িত্ব পরেছিল অন্য কোনও এলাকায় ৷ তবে তিনি প্রকৃতপক্ষে কল্পার ভোটার ছিলেন ।

স্বাধীন ভারতের প্রথম ভোটার শ্যাম শরণ নেগি

ইটিভি ভারতের সঙ্গে আলাপচারিতায় মাস্টারমশাই বলেছিলেন, "আমি প্রিজাইডিং অফিসারকে বলেছিলাম যে আমাকে ভোট দিতে হবে ৷ তিনি বলেছিলেন যে এখানে 100 শতাংশ ভোট হবে । তাই আমি সন্ধ্যায় আমার বাড়িতে ফিরে আসি এবং পরদিন সকালে 6টার আগে ভোট দিতে যাই ৷ কিন্তু যখন আমি ভোট দেওয়ার জন্য ভোট কেন্দ্রে পৌছলাম ততক্ষণে নির্বাচন পরিচালনাকারী দলও আসেনি । আমি তাদের অনুরোধ করেছিলাম যেন আমাকে তাড়াতাড়ি ভোট দিতে দেওয়া হয় ৷ যাতে আমি ভোটের দায়িত্বে সময়ে যেতে পারি । তারপর আমি সবার আগে আমার ভোট দিলাম এবং এরপর আমার ভোটকেন্দ্রে ডিউটিতে গিয়েছিলাম ৷"

শ্যাম শরণ নেগি ছিলেন স্কুল শিক্ষক

2007 সালে দেশের প্রথম ভোটারের পরিচয় মেলে

1951 সালের অক্টোবরের সেই সকালে হুট করে দেওয়া ভোটটি শ্যাম শরণ নেগির পরিচয় হয়ে যায় । কিন্তু এই পরিচয় জানতে তাঁর প্রায় 56 বছর সময় লেগেছে । এর জন্য কৃতিত্ব যায় হিমাচলের প্রাক্তন নির্বাচন কর্মকর্তা মনীষা নন্দাকে ৷ যিনি 2007 সালের প্রথম সাধারণ নির্বাচনে ভোটদানকারী ভোটারদের চিহ্নিত করার সময় সমস্ত তথ্য যাচাই-বাছাই করেছিলেন ৷ যার জন্য বিশ্বের বৃহত্তম গণতন্ত্র তার প্রথম ভোটারের সঙ্গে পরিচিত হয়েছিল । সিমলা থেকে দিল্লি পর্যন্ত ফাইলের কাজ এবং চিন্তাভাবনার অনেক মাস পরে স্বাধীন ভারতের প্রথম ভোটারের নাম সবার সামনে আসে । দেশ জানতে পারে শ্যাম শরণ নেগি দেশের প্রথম ভোটার ৷ তারপরে 2010 সালে দেশের প্রধান নির্বাচন কমিশনার নবীন চাওলা কিন্নর পৌঁছে শ্যাম শরণ নেগিকে সম্মান জানান ।

হিমাচলের বাসিন্দা শ্যাম শরণ নেগি

প্রতিটি ভোট দিয়েছেন

শ্যাম শরণ নেগি মোট 34 বার ভোট দিয়েছেন । বিধানসভা নির্বাচন হোক, লোকসভা নির্বাচন বা গ্রাম পঞ্চায়েত নির্বাচন, শ্যাম শরণ নেগি প্রতিটি কাজকে পিছনে ফেলে ভোট দিতেন । তরুণদের ভোট দেওয়ার পরামর্শও দেন তিনি । নতুন শতাব্দীর প্রথম দশকে দেশ যখন তার প্রথম ভোটারকে চিনেছে তখন তিনি হয়ে উঠেছেন গণতন্ত্রের প্রতীক । 2014 সালের লোকসভা নির্বাচনের আগে গুগল ইন্ডিয়া শ্যাম শরণ নেগির উপর একটি ডকুমেন্টারি তৈরি করেছিল এবং তাঁকে গণতন্ত্রের ব্র্যান্ড অ্যাম্বাসাডর বানিয়ে ভোট দেওয়ার বিষয়ে সচেতনতা ছড়িয়েছিল ।

মৃত্যুর 3 দিন আগে তিনি শেষ ভোট দিয়েছেন

12 নভেম্বর 2022 সালে হিমাচল প্রদেশে ভোট হওয়ার কথা ছিল । তখন শ্যাম শরণ নেগির স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ ছিল । 80 বছরের বেশি বয়স এবং শারীরিক প্রতিবন্ধকতা রয়েছে যাদের বাড়ি থেকে তাদের ভোট দেওয়ার সুবিধা করে দেয় নির্বাচন কমিশন । আগ্রহী ব্যক্তিরা ফর্ম 12ডি পূরণ করে এই সুবিধা পেতে পারেন । নির্বাচন কমিশন শ্যাম শরণ নেগির কাছেও আবেদন করেছিল বাড়ি থেকে ভোট দিতে কিন্তু প্রথমে তিনি তা প্রত্যাখ্যান করেন এবং বলেছিলেন যে তিনি শুধুমাত্র ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন । তখন ইটিভি ভারতের সঙ্গে কথা বলার সময় শ্যাম শরণ নেগি বলেছিলেন, "এই মুহূর্তে আমার অবস্থা খারাপ ৷ আমি জানি না আমার শরীর নড়বে কি না । তবে আমি হোঁচট খেলেও ভোট কেন্দ্রে গিয়েই ভোট দেব।"

গণতন্ত্রের মহানায়ক শ্যাম শরণ নেগি

কিন্তু পরে শ্যাম শরণ নেগির স্বাস্থ্যের অবনতি হতে থাকে । 105 বছর বয়সি শ্যাম শরণ নেগি সম্ভবত জানতেন যে তাঁর শেষ সময় ঘনিয়ে এসেছে । তাই বাড়ি থেকে ভোট দেওয়ার জন্য প্রশাসনের কাছে আবেদন জানিয়েছিলেন তিনি । 2 নভেম্বর 2022 সালে হিমাচলের ভোটের 10 দিন আগে নির্বাচন কমিশন তাঁর বাড়িতে সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছিল এবং শ্যাম শরণ নেগি তাঁর ভোট দেন সেখানে । 3 দিন পরে 5 নভেম্বর 2022 সালে শ্যাম শরণ নেগির মৃত্যু হয় ৷ কিন্তু শেষ নিঃশ্বাসের আগেও তিনি তাঁর ভোট দিয়ে গিয়েছেন ।

গণতন্ত্রের মহানায়ক

শ্যাম শরণ নেগি গণতন্ত্রের নায়ক ছিলেন । শ্যাম শরণ নেগি বন বিভাগে এবং তারপরে স্কুল শিক্ষক হিসাবে কাজ করেছেন ৷ সারাজীবন ভোটের গুরুত্ব বুঝিয়েছন তিনি । দেশের প্রথম ভোটার হওয়ায় তিনি দেশের ভিভিআইপি ভোটার ছিলেন । ভোটের দিন স্থানীয় প্রশাসন তাঁকে তাঁর বাড়ি থেকে বাদ্যযন্ত্র নিয়ে ভোটকেন্দ্রে নিয়ে যেত । তাঁকে নির্দিষ্ট বুথে রেড কার্পেট ও ফুলের মালা দিয়ে স্বাগত জানানো হত ।

শ্যাম শরণ নেগি সেই সমস্ত লোকদের, বিশেষত যুবকদের জন্য একটি উদাহরণ যারা ভোটকে কেবল ছুটি হিসাবে বিবেচনা করে । গণতন্ত্রের মহান উৎসবে প্রতিটি ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ ৷ শ্যাম শরণ নেগি শেখাতেন যে প্রতিটি জলের ফোঁটা একটি সমুদ্র তৈরি করে ৷ তাই আপনার একটি ভোটের গুরুত্ব অনেক । ভোট দিন ৷ আপনার ভোট শুধু বিশ্বের বৃহত্তম গণতন্ত্রকে শক্তিশালী করবে না, দেশের প্রথম ভোটারের প্রতিও শ্রদ্ধা নিবেদন হবে ।

আরও পড়ুন:

  1. স্যান্ড আর্টে জাতীয় ভোটার দিবসের অভিনন্দন সুদর্শন পট্টনায়েকের
  2. জাতীয় ভোটার দিবসে নির্বাচন কমিশনের বিশেষ অনুষ্ঠান
  3. জাতীয় ভোটার দিবসে মোদির মুখে নির্বাচন কমিশনের প্রশংসা

ABOUT THE AUTHOR

...view details