পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

নোয়েলে আস্থা, নতুন চেয়ারম্যান পেল টাটা ট্রাস্ট

ভাই নোয়েলকেই রতন টাটার উত্তরসূরি বেছে নিল সংস্থা। শনিবার এক গুরুত্বপূর্ণ বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

By PTI

Published : 5 hours ago

Updated : 5 hours ago

NOEL TATA
নোয়েল টাটা (ফাইল চিত্র)

মুম্বই, 11 অক্টোবর: রতন টাটার উত্তরসূরি খুঁজে নিল টাটা গোষ্ঠী । ভাই নোয়েল হতে চলেছেন টাটা ট্রাস্টের চেয়ারম্যান । 67 বছর বয়সি নোয়েল গত চার দশকের বেশি সময় ধরে টাটাদের নানা কর্মকাণ্ডের সঙ্গে জড়িত । এবার দাদার দায়িত্ব নিতে হবে তাঁকে । রতন টাটার পর কে দায়িত্বে আসবেন তা ঠিক করতে শনিবার সকালে বৈঠকে বসেন সংস্থার বোর্ড মেম্বাররা। সেখানেই উত্তরসূরি হিসেবে নোয়েলকে বেছে নেওয়া হয়েছে ।

টাটা সন্সের 66 শতাংশ মালিকানা আছে টাটা ট্রাস্টের হাতে । রতন টাটা এবং স্যর দোরাবজি টাটা যে সমস্ত ট্রাস্ট তৈরি করেছিলেন সেগুলি এর মধ্যে পড়ে। এতদিন রতন টাটা সবটা দেখভাল করতেন। তাঁর দেখানো পথে কাজ করতেন ভাই নোয়েল । এবার থেকে তাঁকেই নেতৃত্ব দিতে হবে। দিন কয়েকের অসুস্থতার পর বুধবার রাতের দিকে 86 বছর বয়সে প্রয়াত হন রতন টাটা ।

এরপরই তাঁর উত্তরসূরির সন্ধান শুরু হয়। নোয়েল এতদিন টাটার বিভিন্ন সংস্থার সঙ্গে জজ়িত ছিলেন। অধিকর্তা হিসেবে কাজ করতেন। তিনি এখন ট্রেন্টের চেয়ারম্যান। পাশাপাশি টাটা ইন্টারন্যাশনাল লিমিটেড, ভোল্টাস এবং টাটা ইনভেসমেন্ট কর্পোরেশনেরও চেয়ারম্য়ান। পাশাপাশি টাটা স্টিলের ভাইস চেয়ারম্যান।

2010 থেকে 2021 সাল পর্যন্ত টাটা ইন্টারন্যাশনালের এমডি'র দায়িত্ব পালন করেছেন নোয়েল। তিনি যখন দায়িত্বে আসেন তখন এই সংস্থার বার্ষিক লেনদেন ছিল 500 মিলিয়ন মার্কিন ডলার। তাঁর সময়কাল শেষে লেনদেনের পরিমাণ বেড়ে হয় 3 বিলিয়ন মার্কিন ডলার। তার আগে টাটার রিটেল সংস্থা ট্রেন্টের দায়িত্বে আসেন নোয়েল । 1998 সালে ট্রেন্টের একটি দোকান ছিল। পরবর্তী সময়ে দোকানের সংখ্যা বেড়ে হয় 7 হাজার । সাক্সেস বিশ্ববিদ্যালয়ের এই স্নাতক শিক্ষা ক্ষেত্রেও উৎকর্ষতার পরিচয় দিয়েছেন । এবার তিনি হতে চলেছেন টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যান।

Last Updated : 5 hours ago

ABOUT THE AUTHOR

...view details