পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / videos

রত্নগর্ভাদের স্মরণ কাশী বোস লেনে, মণ্ডপে মিলে গেলেন দ্রৌপদী-মমতা

By ETV Bharat Bangla Team

Published : 5 hours ago

Updated : 3 hours ago

অষ্টমী এবং নবমীর সন্ধিক্ষণে ইটিভি ভারত ঘুরে দেখাল উত্তর কলকাতার ঐতিহ্যবাহী কাশী বোস লেনের পুজো। এবার তাদের থিম রত্নগর্ভা। রাজা রামমোহন রায় থেকে শুরু করে বিদ্যাসাগর তথা বাংলার মনীষীদের কথা তুলে ধরেছে ঐতিহ্যবাহী পুজো। মূলত মাতৃশক্তিকেই এবারের থিমের মাধ্যমে বন্দনা করা হয়েছে। আরজি কর আবহে যখন আন্দোলনকারী থেকে শুরু করে সাধারণ মানুষের মুখ থেকে নারী নিরাপত্তা নিয়ে বারবার প্রশ্ন উঠছে, তখন এই অবস্থায় মেয়েদের একটি বিশেষ দিক তুলে ধরেছে কাশী বোস লেন। 

মায়েরাই গর্ভে ধারণ করেন বলেই সৃষ্টির আদি শক্তি তাঁরা। তাঁদের কাছেই পৃথিবীর সকল জন্ম ও মৃত্যুর হিসেব বাঁধা থাকে শেষ পর্যন্ত। এবারের পুজোয় তেমনই রত্নগর্ভা নারীদের গাঁথা তুলে এনেছে কাশী বোস লেন। এই মণ্ডপটি সাজানো হয়েছে সহমরণ প্রথা, বিধবা বিবাহ থেকে শুরু করে বাংলার অতীত ইতিহাসকে স্মরণ করে। একইভাবে সতীদাহ প্রথা রদ করে রামমোহন রায়ের কীর্তিকেও এখানে দেখানো হয়েছে।

পুজোর থিমশিল্পী রিন্টু দাস। তিনি ইটিভি ভারতকে বলেন, "মেয়েদের আধার থেকে আলোর পথে ফেরার ছবি এখানে তুলে ধরা হয়েছে।" পুজো উদ্যোক্তারা জানিয়েছেন, এবারের পুজোয় তাঁদের উপস্থাপন নারী ক্ষমতায়ন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নারীদের ক্ষমতায়নের প্রতীক হিসেবে এই মণ্ডপে জায়গা পেয়েছেন। 87তম বর্ষে সমাজের মূলস্রোতে মহিলাদের ফিরে আসার ইতিহাসকেই উপস্থাপন করা হয়েছে এই স্বল্প পরিসরে।

Last Updated : 3 hours ago

ABOUT THE AUTHOR

...view details