পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / videos

বেহালার জয়রামপুর সর্বজনীনে এবারের থিম 'যাত্রাকথা' - Durga Puja 2024

By ETV Bharat Bangla Team

Published : 4 hours ago

বেহালার জয়রামপুর সর্বজনীন দুর্গোৎসব প্রতিবছরই সেজে ওঠে নতুন ভাবনায়, নতুন আঙ্গিকে। বেহালা-ডায়মন্ড হারবার রোড থেকে বেশ কিছুটা ভিতরে হলেও এই মণ্ডপ এবং প্রতিমা দেখতে মানুষের ভিড় থাকে চোখে পড়ার মতো। ইতিমধ্যেই দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে মণ্ডপ। দেখা গিয়েছে প্রতিমার মুখ। বিশিষ্টজনদের উপস্থিতিতে বর্ণময় পুজো উদ্বোধনের অনুষ্ঠান।

বেহালার জয়রামপুর সর্বজনীনের এবারের থিম 'যাত্রাকথা'। মেয়েদের শ্বশুরবাড়ি থেকে বাপের বাড়ি আসার ঘটনাটিকেই 'যাত্রাকথা'য় বর্ণনা করা হয়েছে বলে জানালেন উদ্যোক্তা দীপাঞ্জন সেনগুপ্ত। তিনি বলেন, "আমরা আমাদের ঘরের উমাদের স্যালুট জানাই। তাঁদের জীবনে এক এক জনের এক এক রকমের কাহিনি। তাঁরা পিতৃগৃহ ছেড়ে সম্পূর্ণ আসেন অন্য এক ঠিকানায় আসেন বসবাস করতে। সেই জায়গাটাকেই আপন করে নেন। সময় পেলে বাপের বাড়ি যান ৷ 

তিনি আরও বলেন, "মা দুর্গাও তাঁর সন্তানদের নিয়ে বাপের বাড়িতে আসেন প্রতিবছর। এটাই আমরা জেনে এসেছি চিরকাল। আর এই মা দুর্গার বাপের বাড়ি বলতে এই ধরাধাম। সেখানে তাঁর এই দিন পাঁচেকের জন্য আসাকেই আমরা উদযাপন করি। আমাদের থিমে এবার ঘরের উমাদের কথা রয়েছে। তাঁদের জীবনের নানা কাহিনি উঠে এসেছে।" 

ABOUT THE AUTHOR

...view details