পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / state

স্থায়ী চাকরির দিশা নেই, একাধিক ঘোষণা সত্ত্বেও যুবদের মন রাখতে ব্যর্থ বাজেট ? - Budget 2024

Youth on Union Budget 2024: ইন্টার্নশিপ থেকে নতুন চাকরিজীবীদের প্রভিডেন্ট ফান্ডে এক মাসের মাইনে ৷ যুবদের জন্য একাধিক ঘোষণা করা হয়েছে 2024-25 অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে ৷ কিন্তু বাস্তবে এদিনের বাজেট কতটা মনে ধরল বাংলার তরুণ প্রজন্মের ?

By ETV Bharat Bangla Team

Published : Jul 23, 2024, 9:01 PM IST

Union Budget 2024
কেন্দ্রীয় বাজেট নিয়ে যুবদের প্রতিক্রিয়া (নিজস্ব ছবি)

কলকাতা, 23 জলাই: এক কোটি যুবক-যুবতীরা দেশের 500টি সংস্থায় ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন ৷ মঙ্গলবার পূর্ণাঙ্গ বাজেটে যুবদের জন্য এমনই প্রকল্পের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ৷ পাশাপাশি যাঁরা নতুন কাজে ঢুকবেন, প্রভিডেন্ট ফান্ডে তাঁদের এক মাসের বেতন দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি ।

কেন্দ্রীয় বাজেটে ঘোষণার কতটা সন্তুষ্ট যুবরা ? (ইটিভি ভারত)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বলেছেন, যুবসমাজের জন্য অগণিত সুযোগ তৈরি করবে এবারের বাজেট ৷ তবে যুবদের মধ্যে কেন্দ্রীয় বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়া মিলেছে ৷ কেউ এবারের বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণাকে সাদরে আমন্ত্রণ জানালেন । তো কেউ বা সরকারের কড়া সমালোচনা করলেন ।

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করা চাকরিপ্রার্থী আকিব ইকবাল বলেন, "যে সরকার ক্ষমতায় আসার পর 2 কোটি চাকরির প্রতিশ্রুতি দিয়েছিল, সেই সরকার আজ 1 কোটি ইন্টার্নশিপের প্রতিশ্রুতি দিচ্ছে ৷ এটা বেসরকারিকরণের দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়া । কম টাকায় যোগ্য চাকরিপ্রার্থীদের দিয়ে কাজ করিয়ে নেওয়াই হয়তো মূল লক্ষ্য ৷ তাই এই ইন্টার্নশিপের প্রতিশ্রুতি । এই থেকে সরকারের খরচ হয়তো বাঁচবে, কিন্তু পরোক্ষভাবে মুনাফা হবে বিভিন্ন বেসরকারি সংস্থার ।"

আলিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের ছাত্র উসামা চৌধুরীর বক্তব্য, "আজকের বাজেট চমকের বাজেট । 140 কোটির দেশ ভারতে সবথেকে বড় সমস্যা বেকারত্ব । কিন্তু সেই বেকারত্ব সমস্যার সমাধানের কোনও ইঙ্গিত বা আভাস বা কোনও দিশা দেখাতে পারল না এই বাজেট । এক কোটি ইন্টার্নশিপের কথা বলা হচ্ছে, কিন্তু ইন্টার্নশিপে কত টাকা পাবেন ? 10 থেকে 15 হাজার । সার্বিকভাবে যে প্রত্যাশা দেশের মানুষ করেছিল, তা পূরণ করতে পারেনি এই বাজেট ।"

কলকাতা হাইকোর্টের আইনজীবী মিজানুল কবীরের কথায়, "বাজেটে বছরে 1 কোটি ইন্টার্নশিপের কথা বলা হলেও পাকা চাকরি বা স্থায়ী চাকরির কোনও দিশা দেখাতে পারেনি সরকার । ইন্টার্নশিপের পরে এই যুবক-যুবতীরা কী করবেন ! তাঁদের সঙ্গে এক প্রকার প্রতারণা করা হচ্ছে ।"

অগ্নিবীর প্রকল্পের প্রসঙ্গ তুলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনের নেতা ওয়াসিম আকরাম বলেন, "কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন ইন্টার্নশিপের কথা বলছেন ৷ অগ্নিবীরেও ইন্টারশিপের কথা বলা হয়েছে ৷ শুরু হয়ে গিয়েছে ৷ চার বছর পর সেই অগ্নিবীররা কী করবেন ? আর নতুন যে ইন্টার্নশিপের ব্যবস্থা করা হচ্ছে, তাঁদের স্থায়ী চাকরি কী হবে ? মধ্যবিত্ত ঘরের ছেলেমেয়েরা কী করবেন ?"

ABOUT THE AUTHOR

...view details