পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 25, 2024, 9:15 AM IST

ETV Bharat / state

স্বাস্থ্য ভালো থাকলে রাস্তায় চলতে পারে 15 বছরের পুরনো বাস, ভাবনায় পরিবহণ দফতর - 15 year old buses

West Bengal Transport Department: গ্রিন ট্রাইবুনাল আইন অনুযায়ী প্রতি 15 বছর অন্তর বাস পরিবর্তন করার নির্দেশ রয়েছে। কিন্তু স্বাস্থ্য ভালো থাকা বাসগুলি যাতে রাস্তায় চলতে পারে সেই দিকে নজর দিয়েছে পরিবহণ দফতর।

Snehasis Chakraborty
রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী (ইটিভি ভারত)

কলকাতা, 24 অগস্ট: 15 বছর পেরিয়ে গেলেও এবার থেকে চলতে পারে বাস ! এই নিয়ে আদালতের দ্বারস্থ হবেন রাজ্য পরিবহণ দফতর। গণপরিবহণ যাতে বিঘ্নিত না হয় এবং স্বাস্থ্য ভালো থাকা বাসগুলি যাতে রাস্তায় চলতে পারে সেই দিকে নজর দিয়েছে পরিবহণ দফতর। এমনই পরিকল্পনার কথা ঘোষণা করেছেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী।

15 বছর পেরিয়ে গেলেও এবার থেকে চলতে পারে বাস (ইটিভি ভারত)

মূলত, গ্রিন ট্রাইবুনাল আইন অনুযায়ী প্রতি 15 বছর অন্তর বাসকে স্ক্র্যাপ করতে পাঠিয়ে দেওয়া হতো। তাতে অনেক বাস ভালো থাকলেও সেগুলিকে নষ্ট করে দেওয়া হয়। এতে সমস্যার সম্মুখীন হয় বাস মালিক সংগঠন। তার উপরে করোনার কারণে দুই বছর সে ভাবে বাস চালাতে পারেননি বাস মালিকরা। তাই নিয়েই তাঁরা দ্বারস্থ হয়েছিলেন পরিবহণ দফতরের কাছে । অবশেষে বড় সিদ্ধান্ত বিষয়টি বিবেচনা করে আদালতে আবেদন জানানোর পরিকল্পনার কথা জানিয়েছেন পরিবহণ মন্ত্রী।

পরিবহণ মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী জানান, বাস মালিক সংগঠনরা অনুরোধ করেছেন অনেক বাস 15 বছর হলেও তাদের স্বাস্থ্য ভালো থাকে। সে ক্ষেত্রে যদি কোনও ভাবে সেই বাসগুলিকে চালানো যায়, তার ব্যবস্থা করতে আবেদন জানান বাস মালিকরা । সেই আবেদনের ভিত্তিতেই পরিবহণ দফতর সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা আদালতের দ্বারস্থ হবেন যাতে যে বাসগুলির স্বাস্থ্য ভালো রয়েছে, সেগুলিকে যাতে চালানো যায়।

পরিবহণ মন্ত্রী আরও জানান, গ্রিন ট্রাইবুনাল আইন অনুযায়ী প্রতি 15 বছর অন্তর বাস পরিবর্তন করার নির্দেশ রয়েছে। কিন্তু, দেখা যাচ্ছে 15 বছরের পরেও অনেক বাস একেবারে সুস্থ স্বাভাবিক রয়েছে। সে ক্ষেত্রে পরিবেশ দূষণ যাতে না ঘটে, সেই ধরনের বিশেষ কোনও প্রযুক্তি ব্যবহার করে যাতে সেই বাস আরও চালানো যায় তার দিকে নজর দেওয়া হচ্ছে।

ABOUT THE AUTHOR

...view details